ঢাকা, শুক্রবার 29 September 2017, ১৪ আশ্বিন ১৪২8, ০৮ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

খুলনায় নগরীর অলিগলিতে যানজটে সীমাহীন দুর্ভোগ

খুলনা অফিস: খুলনা মহানগরীতে যেখানে সেখানে ইজিবাইক পার্কিং, হকার ও মওসুমী ব্যবসায়ীদের রাস্তা দখল থাকায় যানজট কোনভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। ইজিবাইকগুলোর যেখানে সেখানে যাত্রী ওঠানামাও যানজট সৃষ্টিতে ভূমিকা রাখছে। এখন সড়ক পেরিয়ে অলিগলিও ইজিবাইকের দখলে চলে গেছে। এর ফলে সৃষ্টি হচ্ছে তীব্র যানজট। শারদীয় দুর্গাপূজা উপলক্ষে নগরীর বিভিন্ন সড়ক, অলিগলিতে তৈরি হচ্ছে তোরণ ও অস্থায়ী পূজামণ্ডপ। এ অবস্থার মধ্যে দিয়ে যানজট নিরসনে নেই কোন কার্যকর পদক্ষেপ।
কেএমপি’র অতিরিক্ত পুলিশ কশিনার (ট্রাফিক) মো. কামরুল ইসলাম বলেন, শারদীয় দুর্গাপূজা উপলক্ষে প্রতি বছরই বিভিন্ন অলিগলিতে তোরণ তৈরি হয়। এছাড়া শহরের কিছু স্থানে অস্থায়ীভাবে পূজাম-প হচ্ছে। যেখানে সেখানে রাস্তা দখল করে পূজামণ্ডপ তৈরি করা না হয় সে ব্যাপারে পূজা উদযাপন কমিটির সাথে কথা হয়েছে। তিনি আরও বলেন, বর্তমানে যানজটের অন্যতম কারণ হচ্ছে ইজিবাইক। এগুলো নিয়ন্ত্রণ করার জন্য পূজার পরই অভিযান চালানোর সিদ্ধান্ত রয়েছে। অলিগলিতে বিশেষ করে পূজামণ্ডপ স্থানগুলোতে কোন ধরনের ইজিবাইক বা বড় ধরনের কোন যানবাহন প্রবেশ করতে না পারে সে নির্দেশনা দেয়া হয়েছে। নগরীর কয়েকটি অলিগলিতে প্রতি বছরই অস্থায়ীভাবে পূজা মন্ডুপ তৈরি করা হয়, সেগুলোর প্রতি আমরা সফট কর্নার দৃষ্টি রেখেই যানজট নিরসনের উদ্যোগ নিচ্ছি।
পূজা উদযাপন পরিষদের খুলনা মহানগরীর সাধারণ সম্পাদক প্রশান্ত কুণ্ডু বলেন, যানজট মুক্ত রাখার জন্য আগামী ২৮ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর (অষ্টমী থেকে দশমী) পর্যন্ত বড় বাজারে পূজামণ্ডপ গুলোতে যাতে ট্রাক না ঢোকে সে ব্যাপারে নির্দেশনা দেয়া হয়েছে।
এছাড়া বিভিন্ন পূজা মন্ডুপে বিশেষ করে ফারাজীপাড়া, শিববাড়ি মোড়, সাতরাস্তার মোড়, দোলখোলা শান্তিধাম মোড়, রূপসা শ্মশানসহ গুরুত্বপূর্ণ পূজামণ্ডপের রুটগুলোতে যানজট না হয় এবং দর্শনার্থীরা স্মুথলিভাবে পূজা দেখতে পারা ও যানজটের কারণে আইনশৃঙ্খলার বিঘ্ন না ঘটে সে ব্যাপারে ট্রাফিক বিভাগ ও পুলিশ প্রশাসনের সাথে কথা হয়েছে। তিনি বলেন, রাতে ইজিবাইকগুলো যাতে নিয়ন্ত্রণে রাখা হয় সে বিষয়েও কথা হয়েছে।
অলিগলিতে পূজামন্ডুপ স্থানগুলো কোন ধরনের ইজিবাইক না ঢোকার জন্য বলা হয়েছে। দর্শানার্থীদের কারণে ওই রাস্তাগুলোতে হাঁটাই যাবে না।

অনলাইন আপডেট

আর্কাইভ