ঢাকা, শনিবার 30 September 2017, ১৫ আশ্বিন ১৪২8, ০৯ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

ত্যাগ চাই মর্সিয়া ক্রন্দন চাহি না

 

মিয়া হোসেন : আজ শনিবার। হিজরী সনের পবিত্র মহরম মাসের ৯ তারিখ। আগামীকাল রোববার ঘটনাবহুল পবিত্র আশুরার দিন। এ দিনে বহু ঘটনা সংঘটিত হয়েছে। এদিনে ফেরাউনের স্ত্রী বিবি আছিয়া শিশু মূসা (আঃ)কে গ্রহণ করেছিলেন। আবার স্বীয় কওমের লোকজনসহ হযরত মূসা (আঃ) নীল দরিয়া অতিক্রম করেন। পক্ষান্তরে ফেরাউন সদলবলে নীল দরিয়ায় ডুবে মারা যায়। এ দিনেই হযরত ইয়াকুব (আঃ) তার হারানো পুত্র হযরত ইউসূফ (্আঃ) কে চল্লিশ বছর পর ফিরে পেয়েছিলেন। পবিত্র আশুরা সমগ্র জগৎ সৃষ্টির দিন হিসেবে যেমন স্বীকৃত তেমনি এদিন কেয়ামতের মহাপ্রলয় সংঘটিত হয়ে মহা বিশ্ব ধ্বংসপ্রাপ্ত হবে।

কেয়ামত সম্পর্কে মহান রাব্বুল আলামীন পবিত্র কুরআনে সূরা যিলযালে বলেছেন, যখন পৃথিবী তার কম্পনে প্রকম্পিত হবে, যখন সে তার বোঝা বের করে দেবে এবং বলবে, তার কি হলো? সেদিন সে তার বৃত্তান্ত বর্ণনা করবে, কারণ আপনার পালনকর্তা তাকে আদেশ করবেন। সেদিন যাতে তাদেরকে তাদের কৃতকর্ম দেখানো হয়। অতঃপর কেউ অণু পরিমাণ সৎ কর্ম করলে দেখতে পারবে এবং কেউ অণু পরিমাণ অসৎ কাজ করলে তাও দেখতে পাবে।

ওলামায়ে কেরাম বর্ণনা করেছেন, প্রত্যেক মানুষের প্রতিটি মুহূর্তের কাজকর্ম, কথাবার্তা কমপক্ষে ৫টি জায়গায় ভিডিও রেকর্ড করা হয়। সেগুলো হলো স্বয়ং আল্লাহর কাছে একটি, আসমান ও জমিনে একটি করে এবং ফেরেশেতা (কেরামুন কাতেবীন) মানুষের কাজকর্ম রেকর্ড করছেন। এ রেকর্ডসমূহ কেয়ামতের দিন মহান আল্লাহ তায়ালা মানুষকে সচিত্র দেখাবেন। এ সকল রের্কডে যদি পাপের পরিমাণ বেশি থাকে তাহলে দোযখে যেতে হবে আর যদি পূণ্যের পরিমাণ বেশী থাকে তাহলে বেহেশতে স্থান হবে। অর্থাৎ গোপনে বা আল্লাহর রের্কডের বাইরে কোন পাপ কাজ করা সম্ভব নয়। তাই শয়তানের প্রলোভনে কোন পাপ হয়ে গেলে তাৎক্ষণিক তাওবা করে আল্লাহর কাছ থেকে ক্ষমা নিতে হবে। সুতরাং আমাদের সকল কাজের সময় মহান আল্লাহ রাব্বুল আলামীনকে স্মরণ করতে হবে। ফলে আমরা পাপ থেকে মুক্ত থাকতে পারবো এবং পরকালে জাহান্নামের আগুন থেকে মুক্তি পাব।

পবিত্র আশুরার দিন রোজা রাখার জন্য রাসূল (সাঃ) নির্দেশ দিয়েছেন। ইহুদীরাও এদিন রোজা রাখতো তাই যাতে ইহুদীদের অনুস্মরণ না হয় সে জন্য পবিত্র আশুরার দিনের আগের বা পরের দিনসহ দুটি রোজা রাখার কথা বলা হয়েছে। এ রোজা রাখার অনেক সওয়াব রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ