ঢাকা, মঙ্গলবার 3 October 2017, ১৮ আশ্বিন ১৪২8, ১২ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

ভারতের নজরদারি ঠেকাতে ১৩৫ কি.মি. অপটিক ফাইবার ক্যাবল বসাবে পাকিস্তান

২ অক্টোবর, ডন: চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (সিপিইসি) প্রকল্পের ওপর ভারতের নজরদারি ঠেকাতে ১৩৫ কি.মি. দীর্ঘ অপটিক ফাইবার ক্যাবল স্থাপনের পরিকল্পনা করেছে ইসলামাবাদ। সিপিইসি’র প্রকল্পগুলো নিয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনা (এলটিপি)’তে বিষয়টি তুলে ধরা হয়।
পাকিস্তানের ডন পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, ৪৪ মিলিয়ন ডলারের এই প্রকল্প গ্রহণের কারণ পাকিস্তানের ফাইবার অপটিক যোগাযোগ নেটওয়ার্কের ওপর ভারতের নজরদারির আশংকা। একটি কনসোর্টিয়াম পাকিস্তানে এই নেটওয়ার্ক স্থাপনের কাজ করে, তাতে ভারতীয় প্রতিষ্ঠানগুলোরও অংশগ্রহণ ছিলো।
নতুন প্রকল্পের বিস্তারিত তুলে ধরে খবরে বলা হয়, এর মাধ্যমে পাকিস্তানের যোগাযোগ ব্যবস্থা আরো উন্নত হবে। পাকিস্তান ও চীনের মধ্যে সরাসরি যোগাযোগের জন্য ফাইবার অপটিক ক্যাবল বসানো হবে। এছাড়া, ইন্টারনেটের সহজ প্রবাহ পেতে সাবমেরিন ল্যান্ডিং স্টেশন, ডিজিটাল টিভি, ইত্যাদি স্থাপনের পরিকল্পনা রয়েছে।
২০৩০ সালের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ হলে বেলুচিস্তান ও গিলগিট-বাল্টিস্তানে যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নতি ঘটবে বলেও আশা প্রকাশ করা হয়।
পাকিস্তান অনেক কিছু ঢেলে সাজানোর অংশ হিসেবে অনেক উন্নয়ন প্রকল্প গ্রহণ করলেও দেশটিতে ইন্টারনেটের অবাধ প্রবাহ নিয়ে উদ্বেগ রয়ে গেছে।
বাইরের বিশ্বের সঙ্গে দেশটির ইন্টারনেট কানেকটিভিটির বেশিরভাগ বর্তমানে সমুদ্রের তলদেশ দিয়ে যাওয়া ফাইবার অপটিক ক্যাবলের ওপর নির্ভর করছে।
কিন্তু যে কনসোর্টিয়াম এই নেটওয়ার্ক স্থাপনের কাজ করেছে তাতে ভারতীয় প্রতিষ্ঠান বা তাদের সহযোগী ও শেয়ারহোল্ডাররা থাকায় তা ইসলামাবাদের জন্য চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।
খবরে আরো বলা হয়, পাকিস্তানের বিশেষ যোগাযোগ সংস্থা (এসসিও)’র মহাপরিচালক মেজর জেনারেল আমির আজিম বাজওয়া গত জানুয়ারিতে দেশের সংসদীয় কমিটির কাছে তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট একটি রিপোর্ট পেশ করেন। তাতে তিনি বলেন, পাকিস্তানে আসা ও যাওয়া ইন্টারনেট কানেকটিভিটির কিছু অংশ ভারতে পড়েছে।
সিপিইসি’তে চীন ব্যাপকভাবে বিনিয়োগ করেছে এবং এর আওতায় আন্তর্জাতিক চাহিদা পূরণের জন্য একটি টেলিযোগাযোগ নেটওয়ার্কও গড়ে তোলা হবে। তবে, চীনের ইন্টারনেট নিয়ন্ত্রণ মডেল পাকিস্তানী নাগরিকদের তথ্যে প্রবেশে বাধা ও বাক স্বাধীনতা ক্ষুণ্ন করতে পারে বলেও রিপোর্টে উল্লেখ করা হয়।
এলটিপি ডকুমেন্টে বলা হয়, নতুন ফাইবার অপটিক নেটওয়ার্ক চীনের তাশকুরান তাজিক স্বশাসিত অঞ্চল থেকে শুরু হয়ে ১৩৫ কি.মি. পথ পারি দিয়ে পাকিস্তানের সঙ্গে যুক্ত হবে। পরে তা খুনজেরাব এবং গিলগিট-বাল্টিস্তানের সুস্ত এলাকা হয়ে ইসলামাবাদ ও রাওয়ালপিন্ডি পর্যন্ত সম্প্রসারিত হবে।
ভারত সিপিইসি প্রকল্পের ঘোর বিরোধী। এই প্রকল্প পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর ও গিলগিট বাল্টিস্তানের মধ্য দিয়ে অগ্রসর হয়েছে। ভারত এসব অঞ্চলের ওপর অধিকার দাবি করে।

অনলাইন আপডেট

আর্কাইভ