ঢাকা, মঙ্গলবার 3 October 2017, ১৮ আশ্বিন ১৪২8, ১২ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

চিন্তাভাবনা করে বিনিয়োগ করতে হবে -অর্থমন্ত্রী

 

স্টাফ রিপোর্টার: অর্থমন্ত্রী অবুল মাল আবদুল মুহিত বলেছেন, চিন্তাভাবনা করে, লেখাপড়া করে বিনিয়োগ করবেন। আশা করি, আপনাদের নিজস্ব সম্পদের একটি ভালো ব্যবস্থা করতে সক্ষম হবেন।

গতকাল সোমবার বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন, অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. ইউনুসুর রহমান ও বিশ্বসেরা ক্রিকেট অলরাউন্ডার সাকিব আল হাসান প্রমুখ।

অর্থমন্ত্রী বলেন, ৯০ দশকের দিকে দেশে প্রথমবারের মতো শেয়ারবাজারে বড় ধরনের ধস নামে। এরপর আরো একবার ধস নেমেছিল। এর বড় কারণ- আমাদের নীতিমালায় বেশ দুর্বলতা ছিল। এরপর আইন ও নীতিমালা সংস্কার হয়। মোটামুটিভাবে ২০১৩ সালে আমরা বেশ ভালো অবস্থানে পৌঁছাই। আমাদের আইন-কানুন বেশ স্বচ্ছ হয়েছে। যারা বিনিয়োগ করতে উৎসাহী তারাও বেশ আগ্রহ দেখাতে শুরু করেছেন। এ ছাড়া বিনিয়োগকারীদের জন্য প্রশিক্ষণকেন্দ্র স্থাপন করেছি।

তিনি বলেন, বিনিয়োগ করার মতো যথেষ্ট ভালো পরিবেশ বিরাজমান। গত কয়েক বছর ধরে আমি বেশ জোরেশোরে বিনিয়োগের জন্য আহ্বান জানাচ্ছি। বিনিয়োগের জন্য দরকার ফ্রেমওয়ার্ক, সেটা ভালোভাবেই করেছি। এখন বিনিয়োগের পরিবেশ প্রতিষ্ঠিত। তবে বিনিয়োগ করতে হবে লেখাপড়া করে, বুঝে-শুনে।

নিজের বিনিয়োগের উদাহরণ তুলে ধরে অর্থমন্ত্রী বলেন, ১৯৬৪ সালে পাকিস্তান স্টক মার্কেটে আমি ব্যক্তিগতভাবে বিনিয়োগ করি। তখন আমার বিনিয়োগ ছিল ৩৩ হাজার টাকা। দেশভাগের কারণে আমার বিনিয়োগ হারাই। এরপর আমি আর তেমনভাবে বিনিয়োগ করি নাই।

অর্থমন্ত্রী বলেন, আমরা এবার প্রথমবারের মতো বিনিয়োগ সপ্তাহ উদযাপন করছি। ৮১টি দেশের মধ্যে বাংলাদেশ অগ্রগামী ভূমিকা পালন করছে। সেটার সঙ্গে আপনারাও বিনিয়োগে আকৃষ্ট হবেন। চিন্তাভাবনা করে, লেখাপড়া করে বিনিয়োগ করবেন। আপনারা বুঝে-শুনে বিনিয়োগ করবেন। এটাই আমার উপদেশ। আশা করি, আপনাদের নিজস্ব সম্পদের একটি ভালো ব্যবস্থা করতে সক্ষম হবেন।

অনলাইন আপডেট

আর্কাইভ