ঢাকা, বুধবার 4 October 2017, ১৯ আশ্বিন ১৪২8, ১৩ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

আবারো ট্রাম্পের অভিশংসন দাবি হিলারি চান অস্ত্র নিয়ন্ত্রণ প্যাডকের কক্ষ থেকে অস্ত্র উদ্ধার

সংগ্রাম ডেস্ক : যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে বন্দুকধারীর হামলার পর দেশটিতে অস্ত্র আইন প্রণয়নের দাবি জানিয়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন। এছাড়া ঐ হামলার পর আবারো মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন দাবি করেছে টেক্সাসের ডেমোক্রেটিক রিপাবলিকান সিনেটর আল গ্রীন। ওদিকে হামলাকারী স্টিফেন প্যাডকের ৩২ তলার ওই কক্ষে ১৬টি আগ্নেয়াস্ত্র পেয়েছে পুলিশ। আরও ১৮টি অস্ত্র এবং কয়েক হাজার রাউন্ড গুলী পাওয়া গেছে তার মেসকিটের বাড়িতে। ওই বাড়ি এবং গাড়ির মধ্যে বিস্ফোরক ও কিছু ইলেকট্রনিক ডিভাইসও মিলেছে। রয়টার্স, ফক্স নিউজ, সিএনএন।

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসের একটি কনসার্টে হামলার পর আবারো মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন দাবি করেছে টেক্সাসের ডেমোক্রেটিক রিপাবলিকান সিনেটর আল গ্রীন। স্থানীয় সময় সোমবার গ্রীন ট্রাম্পের অভিশংসন দাবি করেন। তিনি গণমাধ্যমে তার বক্তব্যে জানান, ট্রাম্প যখন থেকে মার্কিন রাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নিযুক্ত হন তখন থেকেই এমন হামলার মুখোমুখি হতে হচ্ছে মার্কিনবাসীদের। একটি দেশের প্রতিরক্ষার সম্পূর্ণ দায়ভার দেশটির প্রেসিডেন্টের উপর ন্যাস্ত। কিন্তু ট্রাম্প তা করতে অক্ষম।

গ্রীন আরো জানান, এসব বিষয়ে আহ্বান জানানো অনেক সময় রয়েছে। এই মুহূর্তে আমরা অভিশংসন নিয়ে কম চিন্তিত কারণ এখন আমরা সবাই শোকাহত। তবে ট্রাম্পের অভিশংসন জরুরী। গ্রীন ডেমোক্রেটার্স হাউজের সহকর্মীদের সম্ভাব্য ঝুঁকিপূর্ণ ভোট এড়াতে আহ্বান জানান।

সংগীত উৎসবের অংশ হিসেবে লাস ভেগাস শহরের মানদালয় বে হোটেলে কনসার্ট চলাকালে হামলা চালানো হয়। স্থানীয় সময় রোববার রাত ১০ টার দিকে হোটেলের ৩৩ তলায় নিজের কক্ষ থেকে কনসার্ট লক্ষ্য করে এলোপাতাড়ি গুলী চালায় স্টিফেন প্যাডক নামের এক দুর্বৃত্ত। পরে পুলিশের গুলীতে হামলাকারী নিহত হয়। হামলাটিতে এখন পর্যন্ত নিহতের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৫৯ জন এবং আহতের সংখ্যা কমপক্ষে ৫২৭ জন। 

গ্রীনের এই বক্তব্যে সাড়া দেন নিউ ইয়র্কের রিপাবলিকান সিনেটর জেরোল্ড নাডলার। তিনি তার বক্তব্যে জানান একজন প্রেসিডেন্ট হিসেবে দেশবাসীর প্রতিরক্ষায় ট্রাম্পের কার্যকলাপ অত্যন্ত ভয়াবহ। ফক্স নিউজ।

অস্ত্র আইন প্রণয়নের দাবি হিলারির 

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে বন্দুকধারীর হামলার পর দেশটিতে অস্ত্র আইন প্রণয়নের দাবি জানিয়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন। স্থানীয় সময় সোমবার এক টুইটে হিলারি একথা বলেছেন। রোববার লাস ভেগাসের এক হোটেলে আয়োজিত কনসার্টে বন্দুকধারীর হামলায় ৫৮ জন নিহত ও প্রায় চার শতাধিক আহত হয়েছে।

এই নৃশংস ঘটনার পরেই হিলারি তার প্রতিক্রিয়ায় একথা বলেন। তিনি আরও বলেছেন, ‘এখন রাজনীতির বাইরে এসে আমাদের সবার এক হয়ে কাজ করার সময় এসেছে। এ সময় দেশের মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। যে ঘটনাটি ঘটে গেছে তা যেন আবার না হয়। আমাদের সেই বিষয়ে নজরদারি বাড়াতে হবে। একবার কল্পনা করে দেখুন তো, যে নীরবঘাতকের হাতে এতোগুলো মানুষ তাদের প্রাণ হারালো, তাকে যদি আগে থেকেই প্রতিহত করা যেত। তাহলে হয়ত আজ আমাদের এই নৃশংসতার মুখোমুখি হতে হতো না।’

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল রাইফেল এসোসিয়েশন’র কাছে হিলারি দেশের শৃঙ্খলা রক্ষার্থে একটি অস্ত্র আইন অনুমোদনের দাবি জানান। এদিকে হোয়াইট হাউজের প্রেস সচিব সারাহ হাকাবে সেন্ডারস হিলারিকে সমালোচনা বাদ দিয়ে বর্তমান পরিস্থিতি কিভাবে সামল দেওয়া যায় তাই নিয়ে ভাবতে বলেছেন। 

স্টিভেন প্যাডক সাবেক অ্যাকাউন্টেন্ট, যার ছিল জুয়ার নেশা

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে কনসার্টে গুলী চালিয়ে অর্ধশতাধিক মানুষকে হত্যার জন্য যাকে দায়ী করা হচ্ছে, সেই স্টিভেন প্যাডক ছিলেন একজন পয়সাওয়ালা সাবেক অ্যাকাউন্টেন্ট; নেভাডার মেসকিটে এক বাড়িতে নিরিবিলি অবসর জীবন কাটাচ্ছিলেন তিনি।

বিবিসি জানিয়েছে, ৬৪ বছর বয়সী প্যাডকের বিমান চালনা ও শিকারের লাইসেন্স ছিল। এর আগে তার কোনো অপরাধে জড়িত হওয়ার রেকর্ড নেই পুলিশের খাতায়।

তবে একজন প্রতিবেশী বলেছেন, জুয়ার নেশা ছিল প্যাডকের। আর তার আচার আচরণ ছিল ‘অদ্ভুত’।

রয়টার্স লিখেছে, প্যাডক মানসিক অসুস্থতায় ভুগছিলেন বলে মনে করার যথেষ্ট কারণ দেখতে পাচ্ছেন যুক্তরাষ্ট্রের পুলিশ কর্মকর্তারা।

পুলিশের ভাষ্য অনুযায়ী, ম্যান্ডালে বে হোটেল অ্যান্ড ক্যাসিনোর ৩২ তলার একটি কক্ষ থেকে পাশের খোলা জায়গায় রুট নাইনটি ওয়ান হারভেস্ট কনসার্ট দেখতে জড়ো হওয়া ২২ হাজার মানুষের ওপর স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে গুলী শুরু করেন প্যাডক।

লাস ভেগাস মেট্রোপলিটন পুলিশের শেরিফ জোসেফ লম্বার্ডো সাংবাদিকদের জানিয়েছেন, প্যাডক ৩২ তলার ওই কক্ষে উঠেছিলেন গত বৃহস্পতিবার। সেখানে ১৬টি আগ্নেয়াস্ত্র পেয়েছে পুলিশ। আরও ১৮টি অস্ত্র এবং কয়েক হাজার রাউন্ড গুলী পাওয়া গেছে তার মেসকিটের বাড়িতে। ওই বাড়ি এবং গাড়ির মধ্যে বিস্ফোরক ও কিছু ইলেকট্রনিক ডিভাইসও মিলেছে।

লাস ভেগাসের বন্দুকের দোকান নিউ ফ্রন্টিয়ার আরমারির মালিক ডেভিড ফামিগ্লিয়েত্তি বিবিসিকে বলেছেন, গত বসন্তে তার দোকান থেকে অস্ত্র কিনেছিলেন প্যাডক। রাজ্যের সব নিয়ম মেনে এবং এফবিআইয়ের ছাড়পত্র পাওয়ার পরই তার কাছে অস্ত্র বিক্রি করেন তিনি।

আইএসের পক্ষে দাবি তোলা হয়েছে, এক মাস আগে প্যাডক ইসলাম ধর্ম গ্রহণ করেছিলেন। অন্যদিকে এফবিআইয়ের পক্ষ থেকে বলা হচ্ছে, বিদেশি কোনো সন্ত্রাসী দলের সঙ্গে প্যাডকের যোগাযোগের কোনো প্রমাণ মেলেনি।

সন্দেহভাজন ওই বন্দুকধারীর ভাই এরিক প্যাডক সাংবাদিকদের বলেছেন, তাদের বাবা ছিলেন একজন ব্যাংক ডাকাত। এফবিআইয়ের ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় তার নাম ছিল। একবার জেল পালানোর ইতিহাসও তার ছিল।

যুক্তরাষ্ট্রের পুলিশ ১৯৬৯ সালে একটি পোস্টার বের করে, যাতে প্যাট্রিক বেঞ্জামিন প্যাডককে ধরিয়ে দেওয়ার আহ্বান জানিয়ে বলা হয়, সে মনোবিকারগ্রস্থ একজন অপরাধী।

অরল্যান্ডোতে নিজের বাড়িতে এরিক প্যাডক সাংবাদিকদের বলেন, তার ভাইকে যে ঘটনার জন্য দায়ী করা হচ্ছে, তাতে তাদের পরিবার স্তম্ভিত। স্টিভেন এ ধরনের কাজ কেন করতে যাবেন, তার কোনো যুক্তি তারা খুঁজে পাচ্ছেন না। 

ভাইয়ের দাবি, স্টিভেন অস্ত্রবাজ কোনো লোক ছিল না, তার কোনো মিলিটারি ব্যাকগ্রাউন্ডও ছিল না। তাদের দাবি, আসল হামলাকারী হয়ত পালিয়ে গেছে।

তার আরেক ভাই ব্রুস প্যাডক এনবিসি নিউজকে বলেছেন, আবাসন খাতের বিনিয়োগকারী স্টিভেন ছিলেন একজন কোটিপতি। 

সামরিক সরঞ্জাম তৈরির ব্যবসায় থাকা কোম্পানি লকহিড মার্টিন জানিয়েছ, তিন দশক আগে তাদের আগের মালিকের এক কোম্পানিতে কাজ করেছিলেন স্টিভেন প্যাডক। 

মামুলি ট্রাফিক আইন লঙ্ঘন ছাড়া তার আর কোনো অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকার রেকর্ড নেই বলে লাস ভেগাস পুলিশ জানিয়েছে।

নেভাডার রেনো থেকে ২০১৬ সালের জুনে মেসকিটের ওই দোতলা বাড়িতে ওঠেন প্যাডক। নথিপত্র অনুযায়ী, তার ৬২ বছর বয়সী বান্ধবী মারিলু ডেনলিও ওই বাড়িতে তার সঙ্গে ছিলেন।

কনসার্টে হামলার ঘটনার পর ওই নারীর খোঁজ করতে শুরু করে পুলিশ। পরে জানা যায়, তিনি আছেন যুক্তরাষ্ট্রের বাইরে, জাপানে। যেহেতু ঘটনার সময় তিনি প্যাডকের সঙ্গে ছিলেন না, সেহেতু তাকে সন্দেহের তালিকা থেকে বাদ দেওয়ার কথা জানান তদন্তকারীরা। 

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, ছোট উড়োজাহাজ চালানোর লাইসেন্স ছিল প্যাডকের। দুটো ছোট উড়োজাহাজও ছিল তার।

অনলাইন আপডেট

আর্কাইভ