ঢাকা, বৃহস্পতিবার 5 October 2017, ২০ আশ্বিন ১৪২8, ১৪ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

মধ্যপ্রাচ্যে পাকিস্তানের মতো অজেয় থাকতে চায় শ্রীলংকা

দ্বিতীয় এবং চুড়ান্ত টেস্টেও ন্যাটা স্পিনার রঙ্গনা হেরাথ পাকিস্তানের উপর চাপ অব্যাহত রাখবে বলে আশ করছে শ্রীলংকা। আগামী শুক্রবার দুবাইয়ে শুরু হবে গোলাপী বলের দিবারাত্রির টেস্ট ম্যাচটি। গত সেমাবার আবুধাবীতে শেষ হওয়া প্রথম টেস্টের শেষ দিনে ৩৯ বছর বয়সী হেরাথের ৪৩ রানে ৬ উইকেট শিকারে পাকিস্তানের বিপক্ষে ২১ রানের দারুন এক জয় তুলে নেয় শ্রীলংকা। বাঁ-হাতি এ স্পিনারের নৈপুন্য মাত্র ১৩৬ রানের লক্ষ্যমাত্রা টপকাতে ব্যর্থ হয় স্বাগতিক পাকিস্তান। যে জয়টি এখন পাকিস্তানের বিপক্ষে লংকানদের সিরিজ জয়ের স্বপ্ন দেখাচ্ছে। ২০০৯ সালে লাহোরে শ্রীলংকা দল বহনকারী বাসে জঙ্গী হামলার পর থেকে নিজ দেশে আন্তর্জাতিক ক্রিকেটে নির্বাসিত হওয়ায় সংযুক্ত আরব আমিরাতকে নিজেদের হোম ভেন্যু হিসেবে বেছে নেয় পাকিস্তান। মধ্যপ্রাচ্যে এ পর্যন্ত ৯ সিরিজে অংশ নিয়ে এখন পর্যন্ত কোন টেস্ট সিরিজ হারেনি পাকিস্তান। চলতি বছরের মে মাসে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর গ্রহন করায় অভিজ্ঞ মিসবাহ উল হক ও ইউনিস খানকে ছাড়া পাকিস্তানের ব্যাটিং লাইনআপকে ধ্বসিয়ে দেন হেরাথ। হেরাথকে ‘একজন টিম ম্যান ও সম্পদ হিসেবে’ অভিহিত করেছেন শ্রীলংকা অধিনায়ক দিনেশ চান্ডিমাল।
আবুধাবি টেস্টে নিজের ৮৪তম ম্যাচে ৪০০ টেস্ট উইকেট শিকার করা হেরাথ সম্পর্কে চান্ডিমাল বলেন, ‘তিনি কত দিন খেলবেন সে বিষয়ে আমার কোন ধারনা নেই। তবে আমি নিশ্চিত যে, দলের জন্য সম্ভব সব কিছুই তিনি করবেন।’ প্রথম টেস্টে পাকিস্তানের বিপক্ষেও নিজের শততম উইকেট শিকারের কৃর্তি গড়েন এ বাঁ-হাতি স্পিনার। এমনকি ১-০ ব্যবধানে সিরিজ জিতলেও পাকিস্তানকে হটিয়ে র‌্যাংকিংয়ের ষষ্ঠ স্থানে ওঠার পথে থাকা শ্রীলংকান অধিনায়ক বলেন, ‘আবারো আমাদের সেরা খেলাটা খেলতে হবে এবং পাকিস্তানকে হাল্কাভাবে নিতে পারিনা। কেননা আমরা জানি তারা একটা ভাল দল।’
ইনজুরির কারণে দলের সবচেয়ে অভিজ্ঞ খেলোয়াড় এ্যাঞ্জেলো ম্যাথুজের অনুপুস্থিতিতে ব্যাট হাতে শ্রীলংকা দলকে টেনে তোলেন চান্ডিমাল। তার অপরাজিত ১৫৫ রানের সুবাদে প্রথম ইনিংসে ৪১৯ রানেরর বড় পুঁজি পায় লংকানরা। পক্ষান্তরে প্রথম টেস্টের পরাজয় থেকে দল ঘুরে দাঁড়াবে আশা করছেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ। তিনি বলেন, ‘হেরাথের বিপক্ষে আরো ইতিবাচক হতে আমরা আমাদের সেরাটা ঢেলে দেব। আমরা সংযুক্ত আরব আমিরাতে কখনো হারিনি। সুতরাং সে রেকর্ডটা অক্ষুণœ রাখাটও গুরুত্বপুর্ন।’ ফিটনেস সমস্যা থাকায় বাকি সময়টুকু পেসার হাসান আলীর অবস্থা পর্যবেক্ষণ করবে পাকিস্তান। এ ছাড়া প্রথম টেস্টে উইকেট শুন্য থাকলেও গোলাপি বলে দলের সেরা পেসার মোহাম্মদ আমিরের ফর্মে ফেরা প্রত্যাশা করছে সরফরাজের নেতৃত্বাধীন দলটি। প্রথম ম্যাচে দুই ইনিংসে যথাক্রমে ৭৬ ও ৩৪ রান করায় অভিষিক্ত হারিস সোহেলকেও বেশ ইতিবাচক মনে হয়েছে। ২০১৫ সালে এডিলেডে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড দিয়ে শুরুর পর এটা হবে ষষ্ঠ দিবা-রাত্রির টেস্ট। এই ভেন্যুতই গত বছর পাকিস্তান নিজেদের প্রথম দিবা-রাত্রির টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে পরাজিত করেছিল। তবে শ্রীলংকার জন্য এটাই হবে প্রথম দিবা-রাত্রির টেস্ট। বাসস।

অনলাইন আপডেট

আর্কাইভ