ঢাকা, বৃহস্পতিবার 5 October 2017, ২০ আশ্বিন ১৪২8, ১৪ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

প্রধান বিচারপতি গৃহবন্দী নন বাসায় চিকিৎসাধীন -আইনমন্ত্রী

 

স্টাফ রিপোর্টার : আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, প্রধান বিচারপতির অসুস্থতার বিষয়ে কারো হাত নেই। তিনি (প্রধান বিচারপতি) সেদিন নিজের খাসকামরায় বসে ছুটির দরখাস্ত লিখেছেন। আইনমন্ত্রী প্রধান বিচারপতির রাষ্ট্রপতির কাছে করা ছুটির আবেদনপত্র সাংবাদিকদের সামনে তুলে ধরে বলেছে, দেখেন, সেখানে (দরখাস্তে) তিনি উল্লেখ করেছেন, তিনি ক্যানসার আক্রান্ত ছিলেন। এখন নানাবিধ রোগে আক্রান্ত। তাঁর বিশ্রাম প্রয়োজন। বাসায় তিনি আছেন। আমার জানামতে চিকিৎসকরা তাঁকে দেখছেন।

গতকাল বুধবার দুপুরে সচিবালয়ে নিজ কক্ষে আইনমন্ত্রীর সাংবাদিক সম্মেলনে এ বক্তব্যের পরই সাংবাদিকরা প্রশ্ন করেন, অনেকেই অভিযোগ করছেন, প্রধান বিচারপতিকে গৃহবন্দী করে রাখা হয়েছে। জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, এ্যাবসলিউটলি না।

এরপর সাংবাদিকরা প্রশ্ন করেন, প্রধান বিচারপতি জটিল রোগে আক্রান্ত, তাহলে বাসায় কেন? আইনমন্ত্রী বলেন, আমার জানা মতে, চিকিৎসকরা তাকে দেখছেন।

সরকারের পক্ষ থেকে কেউ কি প্রধান বিচারপতিকে দেখতে গিয়েছেন? প্রশ্ন করলে আইনমন্ত্রী জানান, তিনি নিজে চিকিৎসকের সঙ্গে কথা বলেছেন। আর নিজেও তাকে দেখতে যাবেন। 

প্রধান বিচারপতির এই ছুটি নিয়ে সরকারের পক্ষ থেকেও কথা বলা হয়েছে। সাংবাদিকদের একের পর এক প্রশ্নে আইনমন্ত্রী আনিসুল হক একপর্যায়ে বলেন, আমি তো দেখছি, প্রধান বিচারপতি অসুস্থ হয়ে আমাদের বিপদে ফেলে দিয়েছেন। তার অসুস্থতার জন্য আমাদের জবাব দিতে হচ্ছে।’

সাংবাদিক সম্মেলনে সাংবাদিকরা বিচারপতি আবদুল ওয়াহ্হাব মিঞাকে নিয়েও প্রশ্ন করেন। আইনমন্ত্রীর কাছে সাংবাদিকদের প্রশ্ন ছিল, বিচারপতি ওয়াহহাব বঙ্গবন্ধু হত্যার মামলার শুনানিতে বিব্রত বোধ করেছিলেন, আবার আপিল বিভাগে যুদ্ধাপরাধীর পক্ষে রায় দিয়েছিলেন। তিনি কীভাবে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব পেলেন?

জবাবে আইনমন্ত্রী বলেন, সংবিধানের ৯৭ ধারায় বলা হয়েছে, সুপ্রিম কোর্টের প্রবীণতম বিচারপতি ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব পালন করবেন। তিনি বিতর্কিত হলেও সাংবিধানিক কারণেই ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হয়েছেন।

প্রধান বিচারপতি যদি আর কাজে না ফেরেন বা তিনি যদি পদত্যাগ করেন-তাহলে জোর করে ছুটিতে পাঠানোর যে অভিযোগ আসছে, তাই কি সত্য বলে প্রমাণিত হবে না? এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, আমি এই ধারণা পোষণ করতে চাই না, আমি এই ধারণায় যেতে চাই না। আসুন আমরা সবাই মিলে তার জন্য দোয়া করি, তার সুস্থতা কামনা করি।

অনলাইন আপডেট

আর্কাইভ