ঢাকা, বৃহস্পতিবার 5 October 2017, ২০ আশ্বিন ১৪২8, ১৪ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

আপিল ও হাইকোর্টের  বেঞ্চ পুনর্গঠন

 

স্টাফ রিপোর্টার : সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বেঞ্চ পুনর্গঠন করেছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো.আবদুল ওয়াহহাব মিঞা। আপিল বিভাগের দুটি বেঞ্চকে একীভূত করে একটি বেঞ্চ এবং হাইকোর্ট বিভাগের ৪৮টি বেঞ্চ পুনর্গঠন করা হয়েছে। গতকাল বুধবার সকাল সাড়ে ১০টা থেকে এটি কার্যকর হবে বলে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে দেয়া এক প্রজ্ঞাপনে জানানো হয়।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহা গত সোমবার ছুটি নেয়ার আগ পর্যন্ত আপিল বিভাগের দুটি বেঞ্চের কার্যক্রম ছিল। এক নম্বর বেঞ্চের নেতৃত্বে ছিলেন প্রধান বিচারপতি এস কে সিনহা এবং সঙ্গে ছিলেন বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। অপর বেঞ্চের নেতৃত্বে ছিলেন আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো.আবদুল ওয়াহহাব মিঞা ও তার সঙ্গে ছিলেন বিচারপতি মোহাম্মদ ইমান আলী ও বিচারপতি মির্জা হোসেইন হায়দার। বিচারপতি এস কে সিনহার ছুটিতে বিচারক কমে যাওয়ায় এখন দুটি বেঞ্চকে একীভূত করে একটি করা হয়েছে। 

এদিকে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো.আবদুল ওয়াহহাব মিঞা হাইকোর্টের ৪৮টি বেঞ্চ পুনর্গঠন করেছেন। গত সোমবার প্রধান বিচারপতি এস কে সিনহা বেঞ্চ পুনর্গঠন করে দিয়েছিলেন। তবে নতুন প্রধান বিচারপতি ওই তালিকা বাতিল করেছেন।

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো.আবদুল ওয়াহহাব মিঞা স্বাক্ষরিত প্রজ্ঞাপনে দেখা যায়, বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন এবং বিচারপতি মো. আতাউর রহমান খান এক বেঞ্চ বসবেন। বিচারপতি সৈয়দ এবি মাহমুদুল হক এবং বিচারপতি ফরিদ আহমেদ এক বেঞ্চে বসেন। বিচারপতি তারিক উল হাকিম এবং বিচারপতি মো. ফারুক (এম. ফারুক) এক বেঞ্চে বসেন। বিচারপতি সালমা মাসুদ চৌধুরী এবং বিচারপতি একেএম জহিরুল হক এক বেঞ্চে বসেন। বিচারপতি এএফএম আবদুর রহমান একক বেঞ্চে বসবেন। বিচারপতি মো. আবু তারিক একক বেঞ্চে বসবেন।

বিচারপতি জিনাত আরা এবং বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দ এক বেঞ্চে বসবেন। বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজ একক বেঞ্চে বসবেন। বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ এবং বিচারপতি মো. সেলিম এক বেঞ্চে বসবেন। বিচারপতি মো. মিফতাহ উদ্দিন চৌধুরী এবং বিচারপতি এএনএম বসির উল্লাহ এক বেঞ্চে বসবেন। বিচারপতি একেএম আসাদুজ্জামান এবং বিচারপতি রাজিক আল জলিল এক বেঞ্চে বসেন। বিচারপতি মো. আশফাকুল ইসলাম এবং বিচারপতি আশীষ রঞ্জন দাস এক বেঞ্চে বসবেন। বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী এবং বিচারপতি মো. ইকবাল কবির এক বেঞ্চে বসেবেন। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী এবং বিচারপতি জেবিএম হাসান এক বেঞ্চে বসবেন। বিচারপতি মো. এমদাদুল হক এবং বিচারপতি এফআরএম নাজমুল আহাসান এক বেঞ্চে বসবেন। বিচারপতি মো. রইস উদ্দিন একক বেঞ্চে বসবেন। বিচারপতি মো. ইমদাদুল হক আজাদ একক বেঞ্চে বসবেন।

বিচারপতি সৈয়দ মোহাম্মদ জিয়াউল করিম এবং বিচারপতি শেখ মো. জাকির হোসেন এক বেঞ্চে বসবেন। বিচারপতি মো. রেজাউল হক এবং বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার এক বেঞ্চে বসবেন। বিচারপতি শেখ আবদুল আউয়াল এবং বিচারপতি মো. খসরুজ্জামান এক বেঞ্চে বসবেন। বিচারপতি এস এম এমদাদুল হক এবং বিচারপতি কাশেফা হোসেন এক বেঞ্চে বসবেন। বিচারপতি মামনুন রহমান এবং বিচারপতি কেএম কামরুল কাদের এক বেঞ্চে বসবেন। বিচারপতি ফারাহ মাহবুব এবং বিচারপতি মাহমুদুল হক এক বেঞ্চে বসবেন। বিচারপতি একেএম আবদুল হাকিম এবং বিচারপতি এসএম মজিবুর রহমান এক বেঞ্চে বসবেন।

বিচারপতি বোরহান উদ্দিন এবং বিচারপতি মো. আশরাফুল কামাল এক বেঞ্চে বসবেন। বিচারপতি এম মোয়াজ্জাম হোসেন এবং বিচারপতি আমির হোসেন এক বেঞ্চে বসবেন। বিচারপতি সৌমেন্দ্র সরকার একক বেঞ্চে বসবেন। বিচারপতি আবু বকর সিদ্দিকী এবং বিচারপতি আবদুর রব এক বেঞ্চে বসবেন। বিচারপতি আবু বকর সিদ্দিকী একক বেঞ্চে বসবেন। বিচারপতি মো. নূরুজ্জামান এবং বিচারপতি এসএইচ মো.নূরুল হুদা জায়গীরদার এক বেঞ্চে বসবেন। বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরী একক বেঞ্চে বসবেন। বিচারপতি এম ইনায়েতুর রহিম এবং বিচারপতি সহিদুল করিম এক বেঞ্চে বসবেন। বিচারপতি নাইমা হায়দার এবং বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান এক বেঞ্চে বসবেন।

বিচারপতি মো. রেজাউল হাসান একক বেঞ্চে বসবেন। বিচারপতি মো. শওকত হোসেন, বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী এবং বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার একত্রে বসবেন। বিচারপতি মো. শওকত হোসেন এবং বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এক বেঞ্চে বসবেন। বিচারপতি কাজী রেজা-উল হক এবং বিচারপতি মোহাম্মদ উল্লাহ এক বেঞ্চে বসবেন। বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী একক বেঞ্চে বসবেন। বিচারপতি জাহাঙ্গীর হোসেন এবং বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন এক বেঞ্চে বসবেন। বিচারপতি মো. হাবিবুল গনি এবং বিচারপতি মো. আকরাম হোসেন চৌধুরী এক বেঞ্চে বসবেন। বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর এবং বিচারপতি একেএম সাহিদুল হক এক বেঞ্চে বসবেন। বিচারপতি শেখ হাসান আরিফ এবং বিচারপতি মো. বদরুজ্জামান এক বেঞ্চে বসবেন। বিচারপতি মো. রুহুল কুদ্দুস এবং বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী এক বেঞ্চে বসবেন। বিচারপতি ভবানী প্রসাদ সিংহ এবং বিচারপতি মোস্তফা জামান ইসলাম এক বেঞ্চে বসবেন। বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া একক বেঞ্চে বসবেন। বিচারপতি জাফর আহমেদ একক বেঞ্চে বসবেন। বিচারপতি খিজির আহমেদ চৌধুরী একক বেঞ্চে বসবেন।

অনলাইন আপডেট

আর্কাইভ