ঢাকা, বৃহস্পতিবার 5 October 2017, ২০ আশ্বিন ১৪২8, ১৪ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

বাংলাদেশের উদার ও মানবিক অবস্থানের প্রশংসা জাতিসংঘের

 

স্টাফ রিপোর্টার : মিয়ানমারের নিপীড়িত রোহিঙ্গা জনগোষ্ঠীর মানুষকে আশ্রয় দেয়ায় বাংলাদেশের মানবিকতাবোধ ও উদারতার ব্যাপক প্রশংসা করেছে জাতিসংঘ। 

গতকাল বুধবার পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাতের পর জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক সমন্বয়কারীর কার্যালয় ওসিএইচএ’র উপ মহাসচিব মার্ক লৌকক এবং ইউনিসেফের নির্বাহী পরিচালক অ্যান্থনি লেক যৌথভাবে এ প্রশংসা করেন। মানবিক সহায়তার ক্রমবর্ধমান চাহিদা মেটাতে জাতিসংঘ তহবিল সংগ্রহের উদ্যোগ নিয়েছে বলেও জানিয়েছে তারা।

ওসিএইচএ এবং ইউনিসেফ এর প্রধান দুইজনই সম্প্রতি কক্সবাজারে রোহিঙ্গা শিবিরগুলো পরিদর্শন করে ফিরেছেন। গতকাল পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন তারা। নিপীড়িত রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশের সরকার ও জনগণকে ধন্যবাদ জানান জাতিসংঘের এ দুই শীর্ষ কর্মকর্তা। পররাষ্ট্রমন্ত্রী তাদেরকে বর্তমান পরিস্থিতি নিয়ে বিস্তারিত জানান।

মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টার দফতর মন্ত্রী টিন্ট সোয়ের সাম্প্রতিক বাংলাদেশ সফরের প্রসঙ্গ টেনে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী তাদের বলেন, বাংলাদেশ রোহিঙ্গাদের নিরাপদে মিয়ানমারে ফেরা নিশ্চিত করার ওপর জোর দিয়েছে। তিনি আরও জানান মিয়ানমারের মন্ত্রী বাংলাদেশে আশ্রয়রত সেদেশের নাগরিকদের ফিরিয়ে নেয়ার আগ্রহের কথা জানিয়েছে। রোহিঙ্গাদের নিরাপদে দেশে ফেরা নিশ্চিত করতে জাতিসংঘেরও সহায়তা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। গঠনমূলক আলোচনার জন্য ইউনিসেফ প্রধান ও ওচার উপ মহাসচিবকে ধন্যবাদ জানান তিনি।

নতুন নেপালী রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ: পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিয়োজিত নতুন নেপালী রাষ্ট্রদূত চপ লাল ভুষাল। গতকাল বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ সৌজন্য সাক্ষাৎ হয়। 

বাংলাদেশ ও নেপালপররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেয়া এক প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়, গতকাল নিজ কার্যালয়ে নতুন নেপালী রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী। তিনি আশা প্রকাশ করেন, নতুন নেপালী রাষ্ট্রদূত বাংলাদেশ ও নেপালের মধ্যে বিদ্যমান বন্ধুত্বসূলভ ও আন্তরিকতাপূর্ণ সম্পর্ককে আরও দৃঢ় করতে পারবেন।

নেপালী রাষ্ট্রদূত পররাষ্ট্রমন্ত্রীকে নেপালের সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতির ব্যাপারে ব্রিফ করেন। আলোচনা চলার সময় দুইজনই বাণিজ্য ও বিনিয়োগ, কানেক্টিভিটি, কৃষি, বিদ্যুৎ খাতসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ ও নেপালের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতা গভীর করার ব্যাপারে জোর দেন। পাশাপাশি তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুগুলো নিয়েও আলোচনা করেছেন। বাংলাদেশে দায়িত্ব পালনকালে নেপালী রাষ্ট্রদূতকে পূর্ণ সহযোগিতা প্রদানের ব্যাপারে আশ্বস্ত করেন এ এইচ মাহমুদ আলী।

অনলাইন আপডেট

আর্কাইভ