ঢাকা, শুক্রবার 6 October 2017, ২১ আশ্বিন ১৪২8, ১৫ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

হজ্ব ফ্লাইট বাতিলে দায়ী এজেন্সিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুপারিশ

 

সংসদ রিপোর্টার: হজ ফ্লাইট বাতিলের জন্য হজ এজেন্সিগুলোকে দায়ী করেছে ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। কমিটি হজ ফ্লাইট বাতিলের জন্য দায়ী এজেন্সিগুলোকে চিহ্নিত করে তাদের বিরুদ্ধে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে।

গতকাল বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বৈঠকে যে সব এজেন্সি হাজিদের সঙ্গে দেশে ও সৌদি আরবে প্রতারণা করেছে তাদের চিহ্নিত করে লাইসেন্স বাতিলসহ আগামী বছর যাতে তারা হাজি পাঠাতে না পারে তার ব্যবস্থা গ্রহণ এবং জরিমানা আরোপ করার জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

বৈঠকে জানানো হয়, এক এজেন্সির হাজি অন্য এজেন্সির সঙ্গে সমন্বয় করে হজে¦ যাওয়ার কারণে চরম দুর্ভোগের শিকার হন। এ অবস্থা থেকে পরিত্রাণ দিতে যে হাজী যে এজেন্সির মাধ্যমে নিবন্ধিত শুধুমাত্র সেই এজেন্সির মাধ্যমে যাতে হজে যায় সে বিষয়টি নিশ্চিত করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়। এছাড়াও হাজি পাঠানোর নীতিমালা পরিবর্তন করে বাস্তবতার নিরীখে হাজী কল্যাণের বিষয়টি মাথায় রেখে নতুন নীতিমালা তৈরির সুপারিশ করা হয়।

বৈঠকে সরকারি ব্যবস্থাপনায় বেশি করে হাজি পাঠানোর জন্য ২০১৮ সাল থেকে উদ্যোগ গ্রহণের পাশাপাশি ধর্ম মন্ত্রণালয়ের মাধ্যমে সরকারের গৃহীত কর্মসূচিগুলোর সাফল্যের প্রচারণা জোরদার করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি বজলুল হক হারুনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য এ.কে.এম.এ আউয়াল (সাইদুর রহমান), আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দিন, সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, মোহাম্মদ আমির হোসেন এবং দিলারা বেগম বৈঠকে অংশগ্রহণ করেন। বিশেষ আমন্ত্রণে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানও বৈঠকে অংশ নেন।

অনলাইন আপডেট

আর্কাইভ