ঢাকা, শনিবার 7 October 2017, ২২ আশ্বিন ১৪২8, ১৬ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

প্রধান বিচারপতির সঙ্গে আইনজীবী নেতাদের সাক্ষাৎ করতে দেয়নি পুলিশ

# আজ সাংবাদিক সম্মেলন করবেন আইনজীবী নেতারা

স্টাফ রিপোর্টার : পুলিশের বাধার কারণে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে সাক্ষাৎ করতে পারেননি সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের নেতারা। হেয়ার রোডের বাসায় অবস্থানরত ছুটিতে থাকা প্রধান বিচারপতির সঙ্গে দেখা করতে গতকাল শুক্রবার বিকালে নেতারা রওনা হন। আইনজীবী নেতারা মৎস্য ভবনের সামনে পৌঁছালে তাদের আটকে দেয় পুলিশ। শেষ পর্যন্ত তারা প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ করতে না পেরে ফিরে যান। 

সমিতির সহ-সভাপতি উম্মে কুলসুম রেখা জানান, তারা প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ করতে যাচ্ছিলেন। কিন্তু পুলিশ মৎস্য ভবনের সামনে তাদের আটকে দিয়েছে। এর আগে সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি জয়নুল আবেদীনের সভাপতিত্বে সুপ্রিম কোর্টে এক বৈঠক শেষে প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাতের জন্য রওনা হন আইনজীবী নেতারা।

তিনি আরো জানান, বৃহস্পতিবার আমরা ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির সঙ্গে এ নিয়ে আলাপ করেছিলাম। তিনি আমাদেরকে জানিয়েছিলেন- প্রধান বিচারপতির সঙ্গে দেখা করতে কোনও ধরনের বাধা নেই। কিন্তু আজকে (শুক্রবার) আমাদের বাধা দেওয়া হয়েছে। আমরা এ ঘটনার নিন্দা জানাচ্ছি ।

এর আগে শুক্রবার বিকেলে সুপ্রীম কোর্ট বারের সাধারণ সম্পাদক মাহবুব উদ্দিন খোকন বলেন, আমরা বারে একত্রিত হচ্ছি। একটু পরেই প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাতের উদ্দেশে রওনা হবো।

এদিকে, শুক্রবার বিকেলে প্রধান বিচারপতির কাকরাইলের সরকারি বাসভবনের আশপাশে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। 

এ ঘটনার পর প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার এক মাসের ছুটিতে যাওয়ার বিষয়ে আজ শনিবার বেলা ১১টায় সাংবাদিক সম্মেলন ডেকেছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। শুক্রবার বেলা ১২টায় আইনজীবী সমিতির এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে সমিতির অন্য নেতারাও উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা ও রেজিস্ট্রার জেনারেলের সাক্ষাৎ : 

প্রধান বিচারপতির সঙ্গে আইনজীবী নেতাদের বাধা দেওয়া হলেও এক মাসের ছুটিতে থাকা প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে গতকাল সাক্ষাৎ করেছেন, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক উপদেষ্টা গওহর রিজভী। শুক্রবার বেলা সোয়া ১১টার দিকে তিনি কাকরাইলে প্রধান বিচারপতির সরকারি বাসভবনে যান। সেখানে প্রায় এক ঘণ্টা ছিলেন প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা।

এ ছাড়া এদিন সকালে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার কার্যালয়ের কর্মকর্তাদের কয়েকজন প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ করেন। সকালে রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম প্রধান বিচারপতির সঙ্গে বাসভবনে গিয়ে দেখা করে আসেন।

প্রসঙ্গত, শারীরিক অসুস্থতাজনিত কারণে প্রধান বিচারপতি এস কে সিনহা ২ অক্টোবর থেকে পয়লা নভেম্বর পর্যন্ত ছুটি নিয়েছেন। 

কিন্তু হঠাৎ করেই প্রধান বিচারপতির ছুটিতে যাওয়া নিয়ে বিভিন্ন মহলে আলোচনা হচ্ছে। বিএনপি বলছে, এস কে সিনহাকে ছুটিতে যেতে বাধ্য করা হয়েছে। অন্যদিকে ক্ষমতাসীন সরকারের মন্ত্রীরা বলছেন, কারও অসুস্থতা নিয়ে রাজনীতি করা ঠিক নয়।

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ অভিযোগ করেন প্রধান বিচারপতিকে গৃহবন্দী করা হয়েছে। এদিকে ছুটিতে যাওয়ার কথা বলার পর আইনমন্ত্রী আনিসুল হক তার বাসায় যান।

অনলাইন আপডেট

আর্কাইভ