ঢাকা, সোমবার 9 October 2017, ২৪ আশ্বিন ১৪২8, ১৮ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

নতুন রেকর্ড গড়লেন ইয়াসির শাহ

স্পোর্টস ডেস্ক : বল হাতে ইয়াসির শাহ গড়েছেন নতুন এক রেকর্ড। যে রেকর্ডবুকে তার নামের পাশে নেই অন্য কোনো স্পিনার। প্রথম স্পিনার হিসেবে টানা পাঁচ টেস্টে পাঁচ বা তার বেশি উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন পাকিস্তানের এ লেগ স্পিনার। আবুধাবিতে চলমান শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে প্রথম ইনিংসে ৬ উইকেট নিয়ে নতুন এ রেকর্ডবুক উন্মোচন করেন ইয়াসির শাহ। এর আগের চার টেস্টে কোনো না কোনো ইনিংসে পাঁচ বা তার বেশি উইকেট পেয়েছিলেন ইয়াসির শাহ।
ক্রিকেট ইতিহাসের চতুর্থ বোলার হিসেবে এ রেকর্ড গড়েছেন ইয়াসির শাহ। আগের তিনজনই ছিলেন পেসার। ইংল্যান্ডের সিডনি বার্নস সাত টেস্টে পাঁচ বা তার বেশি উইকেট পেয়েছেন। ১৯১২ থেকে ১৯১৪ সালের ভেতর টানা সাত টেস্টে পাঁচ বা তার বেশি উইকেট নিয়েছিলেন তিনি। পুরো ক্যারিয়ারে পাঁচ উইকেট পেয়েছেন ১১বার। অস্ট্রেলিয়ার চার্লি টার্নার এবং ইংল্যান্ডের আরেক পেসার অ্যালেক বেডসার ছয় টেস্টে এমন কীর্তি গড়েছিলেন। চার্লি টার্নার ১৮৮৭ থেকে ১৮৮৮ সালের ভেতরে টানা ছয় টেস্টে গড়েছিলেন এ রেকর্ড। ইংল্যান্ডের বিপক্ষে এ রেকর্ড গড়েছিলেন টার্নার। ৩১ বছর বয়সি ইয়াসির শাহ ২৮ টেস্টে ১৩তম বারের মতো পাঁচ উইকেটের স্বাদ পেয়েছেন।
 শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে ৫১ রানে নিয়েছিলেন ৫ উইকেট। এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ডোমিনিকায় ৯২ রানে ৫টি, বার্বাডোজে ৯৪ রানে ৭টি এবং জ্যামাইকায় ৬৩ রানে ৬ উইকেট নিয়েছিলেন। পাকিস্তানের ওয়াকার ইউনুস দুইবার চার টেস্টে টানা পাঁচ বা তার বেশি উইকেট পেয়েছিলেন। ১৯৯০ সালে নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এমন কৃতিত্ব দেখিয়েছিলেন ওয়াকার। ১৯৯৩ সালের মে থেকে ডিসেম্বর পর্যন্ত আবার চার টেস্টে গড়েছিলেন এ কীর্তি। সেবার প্রতিপক্ষ ছিল ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে। এছাড়া পাকিস্তানের আরেক স্পিনার মুস্তাক আহমেদ ১৯৯৫ সালের নভেম্বর থেকে ১৯৯৬ সালের জুলাই পর্যন্ত টানা চার টেস্টে পাঁচ বার উইকেট নিয়েছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ