ঢাকা, সোমবার 9 October 2017, ২৪ আশ্বিন ১৪২8, ১৮ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের ভূমিকায় টিআইবির নিন্দা

সংগ্রাম ডেস্ক : সাম্প্রতিক রোহিঙ্গা সংকট সম্পর্কে আগে থেকে জানা সত্ত্বেও সঠিক ভূমিকা না রাখার অভিযোগ ওঠার পরিপ্রেক্ষিতে জাতিসংঘের নিন্দা করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।
 রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নিন্দা জানায় দুর্নীতিবিরোধী সংস্থাটি। শীর্ষ নিউজ।
সংবাদ বিজ্ঞপ্তিতে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, ‘নিষ্ক্রিয় থাকার এ ঘটনায় আমরা জাতিসংঘের ব্যাখ্যা চাই। বিশেষ করে জাতিসংঘ যা করার কথা বলে, সেটিই করতে না পারার ব্যাপারে ব্যাখ্যা দেয়া উচিত। কেউই এমনকি জাতিসংঘও জবাবদিহির ঊর্ধ্বে নয়। ওই প্রতিবেদনটি অবশ্যই প্রকাশ করা উচিত এবং এই ব্যর্থতার জন্য যারা দায়ী, তাদের বিচারের আওতায় আনা উচিত।’
ইফতেখারুজ্জামান আরও বলেন, এমন গুরুত্বপূর্ণ প্রতিবেদনটি কেন ‘ধামাচাপা’ দেয়ার চেষ্টা করা হয়েছিল, তার কারণ ব্যাখ্যা করার সাহস জাতিসংঘের থাকা উচিত।
এর আগে রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের অধীনে নিরপেক্ষ বিশেষজ্ঞদের দিয়ে একটি প্রতিবেদন  তৈরি করা হয়েছিল বলে দাবি করেছে যুক্তরাজ্যের সংবাদসংস্থা দ্য গার্ডিয়ান।
রাখাইন রাজ্যে নতুন করে সহিংসতা শুরু হওয়ার আগেই ওই বিশেষজ্ঞরা প্রতিবেদন জমা দিয়েছিলেন। সেই প্রতিবেদনে রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের নীতির সমালোচনা করা হয় বলে দাবি করেছে গার্ডিয়ান।
সংবাদসংস্থাটি বলছে, ওই প্রতিবেদনের সুপারিশগুলো নিয়ে কাজ করার বদলে জাতিসংঘ তা ‘ধামাচাপা’ দেয়ার চেষ্টা করেছিল।
ওই প্রতিবেদনটি নিয়ে সঠিক সময়ে কাজ করার ক্ষেত্রে জাতিসংঘ ব্যর্থ হয়েছে বলে দাবি করে টিআইবি বলছে, এমন পদক্ষেপ অগ্রহণযোগ্য।
গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, গত মে মাসে ওই প্রতিবেদনটি পেয়েছিল জাতিসংঘ। কিন্তু তা ধামাচাপা দেয়ার চেষ্টা করা হয়।
দ্য গার্ডিয়ান বলেছে, ওই প্রতিবেদনে রোহিঙ্গাদের প্রতি মিয়ানমারের নিরাপত্তা বাহিনীগুলোর আচরণকে ‘বৈষম্যমূলক’ বলে অভিহিত করা হয়েছিল। পরে গত আগস্ট ও সেপ্টেম্বর মাসে রোহিঙ্গা সংকটের সূচনা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ