ঢাকা, মঙ্গলবার 10 October 2017, ২৫ আশ্বিন ১৪২8, ১৯ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

শিরোপা জয়ের মিশন নিয়েই ঢাকায় দ: কোরিয়া,পাকিস্তান ও ভারত

স্পোর্টস রিপোর্টার : এশিয়া কাপ হকির শ্রেষ্টত্বের লড়াই শুরু হতে আর মাত্র দুদিন বাকী। এরই মাঠে অংশগ্রহনকারী দলগুলোর পদভারে মুখরিত মওলানা ভাসানী হকি স্টেডিয়াম। টার্ফ ও পারিপার্শিকতার সাথে মানিয়ে নিতে দলগুলো পালা ক্রমে অনুশীলন করছে। আট দেশ লড়াইয়ে অংশ নিতে এলেও শিরোপা জয়ের মিশন নিয়ে ঢ্কাায় এসেছে গত আসরের চ্যাম্পিয়ন দক্ষিন কোরিয়া, পাকিস্তান ও ভারত। গতকাল সোমবার রাজধানীর প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলে ট্রফি উম্মোচন অনুষ্টানে ৮ দেশের অধিনায়কই হাত লাগালেন ট্রফিতে। ২২ অক্টোবর ফাইনালের পর তাদের এক জনের হাতে উঠবে দশম এশিয়া কাপ হকির এ ট্রফিটি। বাকিরা হবেন দর্শক। যে ট্রফিটা সামনে রেখে ছবি তুললেন অধিনায়করা তার দাবিদার কিন্তু সবাই নন। দক্ষিণ কোরিয়া, ভারত ও পাকিস্তান দর্শনীয় এ ধাতব বস্তুটি ফাইনাল শেষে হাতে নেয়ার প্রতিজ্ঞা করেই ঢাকায় পা রেখেছে। আগের ৯ বারের ট্রফিগুলোতে এরাই ভাগাভাগি করে নিয়েছে। সর্বোচ্চ ৪ বার দক্ষিণ কোরিয়া, ৩ বার পাকিস্তান এবং ২ বার ভারত।
মালয়েশিয়া, জাপানের চোখ বড়জোড় তিনে। স্বাগতিক বাংলাদেশ, চীন আর ওমানের লক্ষ্য নিজেদের অবস্থানের উন্নতি। তবে টুর্নামেন্ট শুরুর একদিন আগে এক ছাদের নিচে দাঁড়িয়ে ৮ অধিনায়কই প্রতিশ্রুতি দিলেন ভালো খেলার। ভারতের অধিনায়ক মানপিৎ সিং এবং পাকিস্তানের অধিনায়ক মোহাম্মদ এরফান কৌশলগত কারণে ‘ট্রফি জিততে এসেছি’ না বললেও দক্ষিণ কোরিয়ার অধিনায়ক সি ইয়াং ঠিকই শ্রেষ্ঠত্ব ধরে রাখার ঘোষণা দিয়েছেন। ‘আমরা এখানে চ্যাম্পিয়ন হতে এসেছি। চ্যাম্পিয়ন হয়ে আমরা বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে এসেছি’-বলেছেন সর্বশেষ দুই বারের চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়ার অধিনায়ক।
 ৩২ বছর আগে ঢাকার এশিয়া কাপের ফাইনাল উপহার দিয়েছিল ভারত-পাকিস্তানের শ্বাসরুদ্ধকর ম্যাচ। দশম এশিয়া কাপের গ্রুপ পর্বেই দেখা হচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বির। টুর্নামেন্টের দশম ম্যাচেই মুখোমুখি হবে সাবেক দুই চ্যাম্পিয়ন। এ ম্যাচটি নিয়ে কি ভাবছেন ভারতের অধিনায়ক? মানপিৎ সিং ম্যাচটিকে আলাদা গুরুত্বের মোড়কে আটকাতে চাইলেন না। অন্তরে যাই থাক, মুখে তিনি বললেন, ‘আমাদের কাছে সব প্রতিপক্ষই সমান।’ পাকিস্তানের অধিনায়ক এরফানও দুই দলের লড়াইয়ে আগাম আগুনের ফুলকি ছড়াতে চাইলেন না। তার কথার সারমর্ম ‘আমরা একটা ইয়াং দল আর চ্যালেঞ্জ নিয়ে এসেছি।’ বাংলাদেশ দলের অধিনায়ক জিমি বললেন,‘আমাদের লক্ষ্য ভালো খেলা। দীর্ঘদিন পর আবার এশিয়া কাপ হচ্ছে ঢাকায়। দেশের মাটির এ টুর্নামেন্ট আমরা ভালো খেলে স্মরনীয় করে রাখতে চাই।’

অনলাইন আপডেট

আর্কাইভ