ঢাকা, মঙ্গলবার 10 October 2017, ২৫ আশ্বিন ১৪২8, ১৯ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

সরকার স্বাধীন বিচার ব্যবস্থাকে শেষ করে দিয়েছে

স্টাফ রিপোর্টার : সুপ্রিম কোর্ট বার এসোশিয়েশনের সভাপতি এডভোকেট জয়নুল আবেদীন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহাকে উদ্দেশ করে বলেছেন, আপনি দেশত্যাগ করবেন না। সারা দেশের মানুষ আপনার সঙ্গে আছে। আপনি যেখানেই থাকুন না কেন, আপনি বাংলাদেশের প্রধান বিচারপতি। ইনশাআল্লাহ আমরা আন্দোলনের মাধ্যমে আপনাকে স্বপদে বহাল করব।

গতকাল সোমবার দুপুর ১টা থেকে ২টায় সুপ্রিম কোর্ট বার ভবনের সামনে মানববন্ধনে এডভোকেট জয়নুল আবেদীন এ কথা বলেন । প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার সঙ্গে আইনজীবীদের সাক্ষাতে বাধা দেয়ার প্রতিবাদ এবং বিচার বিভাগের ভাবমূর্তি রক্ষার দাবিতে দেশের সকল জেলা বারে মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচির অংশ হিসেবে এ কর্মসূচি পালন করছে সুপ্রিম কোর্ট বার। 

এ সময় আজ মঙ্গলবার সারা দেশে জেলা আইনজীবী সমিতির সামনে বেলা ১টা থেকে ২টা পর্যন্ত মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেন সুপ্রিম কোর্ট বারের সভাপতি।

সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিদের আহ্বান জানিয়ে এডভোকেট জয়নুল আবেদীন বলেন, আপনারা প্রধান বিচারপতির কাছ থেকে বক্তব্য জানার চেষ্টা করুন। জাতি জানতে চায় প্রধান বিচারপতি স্বেচ্ছায় ছুটিতে গেছেন কিনা।

সুপ্রিম কোর্ট বার এসোশিয়েনের সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন তার বক্তব্যে বলেন, গত রোববার দিনভর ওনার (প্রধান বিচারপতি) বাসভবনে জিও লেটারে সই দেয়ার জন্য চাপ প্রয়োগ করা হয়েছে। কিন্তু তিনি সই করেননি। তিনি বিদেশে যেতে চান না। তার ওপর জবরদস্তি করা হচ্ছে। আমাদের আহ্বান আপনি তাদের (সরকার) কাছে নতিস্বীকার করবেন না।

তিনি বলেন, সরকারপ্রধান বিচারপতিকে চাপ প্রয়োগ করে স্বাধীন বিচারব্যবস্থাকে শেষ করে দিয়েছে। কারণ তিনি (প্রধান বিচারপতি) ষোড়শ সংশোধনীর রায়ে দেশের চিত্র তুলে ধরেছেন। অনেক সরকার সমর্থক আমাদের আন্দোলনের সঙ্গে একমত প্রকাশ করেছেন। কিন্তু তারা দল করার কারণে প্রকাশ্য আসতে পারছেন না। আমাদের বিশ্বাস এ আন্দোলনে আমরা সফল হব।

মানববন্ধনে উপস্থিত ছিলেন আইনজীবী আবেদ রাজা, গোলাম মোহাম্মদ চৌধুরী আলাল, রবিউল করিম, মনির হোসেন, গাজী কামরুল ইসলাম সজল, আরিফা জেসমিন নাহিন, আবদুল্লাহ আল মাহবুব, শরীফ ইউ আহমেদ, মজিবুর রহমান, জহিরুল ইসলাম সুমন প্রমুখ।

গত ২ অক্টোবর আকস্মিকভাবে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার ( এস কে) সিনহা এক মাসের ছুটির আবেদন করেছেন বলে গণমাধ্যমকে জানান আইনমন্ত্রী আনিসুল হক ও অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। ৩৯ দিনের অবকাশকালীন ছুটি শেষে পরদিন সুপ্রিম কোর্ট খোলার আগ মুহূর্তে ছুটি নেয়া নজীরবিহীন বলে আইনজীবীরা জানান। প্রধান বিচারপতি এস কে সিনহা ছুটি নেয়ার আগে হাইকোর্টের বেঞ্চ পুর্নগঠন করেন এবং প্রথা অনুযায়ী আইনজীবীদের ৩ অক্টোবর সোৗজন্য সাক্ষাতের জন্য সুপ্রিম কোর্ট বারের নেতাদের আমন্ত্রণ জানান। আমন্ত্রণ জানিয়ে তিনি আদালত খোলর আগেরদিন এক মাসের ছুটি নেন। সুপ্রিম কোর্ট বারের অভিযোগ প্রচন্ড চাপে প্রধান বিচারপতিকে ছুটি নিতে বাধ্য করা হয়েছে। গত ৫ অক্টোবর সুপ্রিম কোর্ট বারের নেতারা প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাতের জন্য রওয়ানা দিলে মৎস্য ভবনের সামনে তাদের বাধা দেয়া হয়। এর প্রতিবাদে গত শনিবার সুপ্রিম কোর্ট বার পাঁচদিনের মানবন্ধনে কর্মসূচি ঘোষণা করে দেশব্যাপী।

অনলাইন আপডেট

আর্কাইভ