ঢাকা, মঙ্গলবার 10 October 2017, ২৫ আশ্বিন ১৪২8, ১৯ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

এমবিবিএস ভর্তি পরীক্ষায় পাসের হার ৫০ দশমিক ৮৯

 

স্টাফ রিপোর্টার : এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এ বছর পাসের হার ৫০ দশমিক ৮৯ ভাগ। উত্তীর্ণদের মধ্যে সর্বোচ্চ নম্বর পেয়েছেন দুজন ৯০ দশমিক ৫। গতকাল সোমবার বিকাল পৌনে ৬টার দিকে এ ফল প্রকাশিত হয়।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, দেশে সরকারি ৩১টি মেডিক্যাল ও ডেন্টাল কলেজের মোট ৩ হাজার ৩১৮টি আসনের বিপরীতে এ বছর ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন ৮২ হাজার ৭৮৮ শিক্ষার্থী। এর মধ্যে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ৪১ হাজার ১৩২ জন। ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পেয়েছেন দু’জন। তাদের নম্বর ৯০.০৫।

উল্লেখ্য, গত ৬ অক্টোবর সরকারি ও বেসরকারি মেডিক্যাল ও ডেন্টাল কলেজে এমবিবিএস ও বিডিএস কোর্সের প্রথম বর্ষে (২০১৭-১৮) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। স্বাস্থ্য অধিদফতরের অধীনে রাজধানীসহ সারাদেশের ২০টি কেন্দ্রে অভিন্ন প্রশ্নপত্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে দ্বিতীয়বার ভর্তিচ্ছুদের ক্ষেত্রে ৫ নম্বর কাটা হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইট থেকে ভর্তি পরীক্ষার ফল জানা যাবে। এছাড়া, পরীক্ষার্থীদের মোবাইলেও ফল জানিয়ে দেওয়া হবে।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা, শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. আবদুর রশীদ জানিয়েছেন, জাতীয় মেধাতালিকার ভিত্তিতে নির্বাচিত শিক্ষার্থীদের কাছে এসএমএসের মাধ্যমে ফল স্বল্পতম সময়ে পৌঁছে যাবে। এছাড়া স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইট থেকে ফল জানা যাবে। তিনি বলেন, বিগত বছরের তুলনায় এ বছর পাসের হার বেশি। এক্ষেত্রে প্রতি বছর বেসরকারি মেডিকেল কলেজে আসন ফাঁকা থাকার যে সম্ভাবনা তৈরি হয়েছে, এ বছর তেমনটি হবে না বলে আশা প্রকাশ করেন তিনি।

প্রসঙ্গত, গত বছরের এমবিবিএস ভর্তি পরীক্ষায় মোট ৮৫ হাজার ২০৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এর মধ্যে পাস করেছিল ২৯ হাজার ১৮৩ জন। বাকি ৫৬ হাজার ২৪ জন অকৃতকার্য হয়েছে। পরীক্ষার্থীদের মধ্যে সর্বোচ্চ নম্বর ছিল ৮৫।

অনলাইন আপডেট

আর্কাইভ