ঢাকা, বুধবার 11 October 2017, ২৬ আশ্বিন ১৪২8, ২০ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

ঢাবির বিশেষ সিনেট সভা ও ভিসি প্যানেল হাইকোর্টে অবৈধ ঘোষণা

 

স্টাফ রিপোর্টার : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভিসি) নির্বাচনের জন্য মনোনীত তিন সদস্যের প্যানেল অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। আগামী ছয় মাসের মধ্যে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে ঢাবির সিনেট গঠনের নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া ভিসি মনোনয়নের লক্ষ্যে গত ২৯ জুলাই অনুষ্ঠিত সিনেটের বিশেষ সভা আহ্বান করাকেও অবৈধ ঘোষণা করেছেন আদালত।

গতকাল মঙ্গলবার এর আগে জারি করা রুল নিষ্পত্তি করে বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী ইজহারুল হক আকন্দ সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এ রায় দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান ও সরকার পক্ষে ডেপুটি এটর্নি জেনারেল ইসরাত জাহান।

এর আগে এক আদেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভিসি প্যানেল মনোনয়নের জন্য ২৯ জুলাই ডাকা সিনেটের বিশেষ সভা স্থগিত করেন হাইকোর্ট। একই সঙ্গে আদালত, সিনেট অধিবেশন ডাকা কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না-তা জানতে চেয়ে রুল জারি করা হয়। রুলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আদেশ ১৯৭৩ সালে ২০ (১) ধারা অনুযায়ী সিনেট গঠন না করে ২৯ জুলাই ডাকা সভা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত হবে না তা জানতে চাওয়া হয়। আগামী চার সপ্তাহের মধ্যে ঢাবির ভাইস চ্যান্সেলর (ভিসি), প্রো-ভিসি (শিক্ষা), প্রো-ভিসি (প্রশাসন), রেজিস্ট্রার ও সরকারের শিক্ষা সচিবকে এই রুলের জবাব দিতে বলা হয়। রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি তারিক-উল-হাকিম ও বিচারপতি মো. ফারুক (এম ফারুক) সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এ আদেশ দিয়েছিলেন। তবে গত ২৬ জুলাই আপিল বিভাগের চেম্বার জজ সৈয়দ মাহমুদ হোসেন হাইকোর্টের আদেশ স্থগিত করে দেয়া তখন ২৯ জুলাই সিনেট অধিবশন সম্পন্ন করে ঢাবি কর্তৃপক্ষ। পরবর্তীতে ৩ আগস্ট আপিল বিভাগ বিশ্ববিদ্যালয়ের ভিসি নির্বাচনের জন্য মনোনীত তিন সদস্যের প্যানেলের পরবর্তী কার্যক্রম স্থগিত করে রিটটি চার সপ্তাহের মধ্যে হাইকোর্টে নিষ্পত্তির নির্দেশ দেন। গত ২১ আগস্ট রিটে জারি করা রুলের চূড়ান্ত শুনানি শুরু হয়।

হাইকোর্টে রিট আবেদন দায়ের করেন বরিশালের আনোয়ার হোসেন, ঢাবির অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুস সামাদ, অধ্যাপক ড. সাদেকা হালিম, অধ্যাপক ড. এ কে এম গোলাম রাব্বানী, অধ্যাপক ড. হারুনুর রশিদ খান, অধ্যাপক ড. সিতেশ চন্দ্র বাচার, অধ্যাপক ড. সৈয়দ মোহাম্মদ শামসুদ্দিন, অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার, অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান, সহকারী অধ্যাপক মো. আব্দুর রহিম, অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী, অধ্যাপক ড. কে এম সাইফুল আলম খান, সহযোগী অধ্যাপক মো. হুয়ায়ন কবির ঢাকার এ কে এম আতিকুর রহমান, ফরিদপুরের ড.আব্দুল জব্বার মিয়া, ।

গত ১৬ জুলাই ঢাবির রেজিস্ট্রার সিনেট অধিবেশনের একটি চিঠি দেন। যাতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ আর ২১ (২) ধারার অর্পিত ক্ষমতাবলে ভিসি ২৯ জুলাই বিকেল ৪টায় সিনেটের বিশেষ সভা আহ্বান করেছেন। উক্ত বিশেষ সভায় ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ ১৯৭৩, ১১(১) ধারা অনুযায়ী চ্যান্সেলর কর্তৃক ভাইস চ্যান্সেলর নিয়োগের জন্য তিনজনের একটি প্যানেল মনোনয়ন করা হবে। ভাইস চ্যান্সেলরের প্যানেলে যাদের নাম অন্তর্ভুক্ত করার জন্য প্রস্তাব করা হবে, নাম প্রস্তাবকালে তাদের লিখিত সম্মতি সিনেট চেয়ারম্যানের কাছে পেশ করতে হবে। উক্ত সভায় উপস্থিত থাকার জন্য অনুরোধ করছি।

এদিকে ঢাবির ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিকের মেয়াদ শেষ হওয়ায় গত ৪ সেপ্টেম্বর ভিসি হিসেবে ভারপ্রাপ্ত ভিসির নিয়োগ পান প্রো-ভিসি ড. আখতারুজ্জামান।

অনলাইন আপডেট

আর্কাইভ