ঢাকা, বৃহস্পতিবার 19 July 2018, ৪ শ্রাবণ ১৪২৫, ৫ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

ষোড়শ সংশোধনীর রিভিউ ৩০ কার্যদিবসের মধ্যেই: আইনমন্ত্রী 

 

স্টাফ রিপোর্টার : আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ষোড়শ সংশোধনী বাতিলের আপিলের রায়ের অনুলিপি পাওয়া গেছে। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে পুনর্বিবেচনা (রিভিউ) পিটিশন দাখিল করা হবে। 

আজ বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে আইন মন্ত্রনালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ এবং ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশনের (আইএফসি) মধ্যে লেজিসলেটিভ ইম্প্যাক্ট এসেসমেন্ট বিষয়ে সহযোগিতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

আইনমন্ত্রী বলেন, গত পরশু রায়ের কপি হাতে এসেছে। বিষয়টি নিয়ে পর্যালোচনা করা হচ্ছে।  আগামী ৩০ কার্যদিবসের মধ্যে রিভিউ পিটিশন দাখিল করা হবে।

তিনি আরও বলেন, '৭৯৯ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়টি বেশ বড়। প্রতিটি লাইন অত্যন্ত ইম্পর্টেন্ট, আমরা চেষ্টা করব ৩০ দিনের মধ্যে রিভিউ পিটিশন দাখিল করার।

গত ৩ জুলাই প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার নেতৃত্বে আপিল বিভাগের সাত বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সরকারের করা আপিল খারিজ করে সর্বসম্মতিক্রমে সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে রায় দেন। গত ১ আগস্ট পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়।

পূর্ণাঙ্গ রায়ের পর্যবেক্ষণে মুক্তিযুদ্ধে নেতৃত্ব, জাতীয় সংসদের কার্যকারিতা, গণতন্ত্র, মানবাধিকারসহ বিভিন্ন ইস্যু উল্লেখ করা হয়েছে। এ নিয়ে বিরূপ প্রতিক্রিয়া দেখানোর পাশাপাশি রায় বাতিলেরও দাবি জানিয়েছেন আওয়ামী লীগের কয়েকজন নেতা। এর আগে ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর উচ্চ আদালতের বিচারকদের অপসারণে সংসদের হাতে ক্ষমতা ন্যস্ত করে সংবিধানের ষোড়শ সংশোধনী আনে সরকার।

 

অনলাইন আপডেট

আর্কাইভ