ঢাকা, শনিবার 14 October 2017, ২৯ আশ্বিন ১৪২8, ২৩ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী ঢাকায় আসছেন কাল

স্টাফ রিপোর্টার : মিয়ানমারের রাখাইন রাজ্যে অব্যাহত গণহত্যা ও নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের দুর্দশা দেখতে মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী আহমদ জাহিদ হামিদি এক ঝটিকা সফরে ঢাকা আসছেন। আগামীকাল রোববার বিশেষ বিমানে তিনি ঢাকায় পৌঁছাবেন। এরপরই তিনি কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন। সেখান থেকে ঢাকায় ফিরে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর সঙ্গে সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বৈঠক করবেন। বৈঠকের আগেই তার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে। 

সফরকালে তিনি রোহিঙ্গা ইস্যু ছাড়াও বিভিন্ন বিষয়ে কথা বলবেন। রাতেই মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী ঢাকা ছেড়ে যাবেন।

 দেশটির প্রধানমন্ত্রী নাজিব রাজাক সম্প্রতি জানিয়েছেন, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ একা নয়। নতুন করে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রয়োজনীয় সহায়তা দিতে বাংলাদেশ সরকারের পাশে রয়েছে তার দেশ। ঢাকার আশাবাদ এই সফরে নতুন কোনো সহায়তার হাত বাড়িয়ে দেবে দেশটি।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) বলছে, সহিংসতার জেরে এখন পর্যন্ত বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা প্রায় সোয়া পাঁচ লাখ। তবে বেসরকারি হিসেবে এই সংখ্যা সাড়ে ছয় লাখ ছাড়িয়েছে। দিন দিন রোহিঙ্গা স্রোত কোনো মতেই থামছে না। যাদের বেশিরভাগই নারী ও শিশু। সহিংসতায় প্রাণ গেছে তিন হাজারের বেশি মানুষের। বেসরকারিভাবে এই সংখ্যা দশ হাজার পার করেছে মধ্য সেপ্টেম্বরেই। কোনো আন্তর্জাতিক প্রতিনিধিদল সেখানে কাজ করার সুযোগ না পাওয়ায় নতুন তথ্য জানা যাচ্ছে না।

অনলাইন আপডেট

আর্কাইভ