ঢাকা, মঙ্গলবার 17 October 2017, ২ কার্তিক ১৪২8, ২৬ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

তাজমহল ভারতের সংস্কৃতির কলঙ্ক -বিজেপি নেতা

১৬ অক্টোবর, এনডিটিভি : বিশ্বের সাতটি আশ্চর্য্যরে একটি আগ্রার তাজমহলকে ভারতের সংস্কৃতির কলঙ্ক এবং এর নির্মাণকারীকে বিশ্বাসঘাতক বলে মন্তব্য করেছেন ক্ষমতাসীন বিজেপির বিতর্কিত বিধায়ক সঙ্গীত সোম। সঙ্গীত সোম মন্তব্য করেন, উত্তর প্রদেশের পর্যটন তালিকা থেকে তাজমহলের নাম সরিয়ে ফেলার পর বহু মানুষ উদ্বিগ্ন হয়েছেন। আমরা কোন ইতিহাসের কথা বলছি? তাজমহল সেই ব্যক্তি (সম্রাট শাহজাহান) নির্মাণ করেছেন, যিনি নিজের বাবাকে কারাগারে আটকে রেখেছিলেন।
তিনি আরও বলেন, তিনি হিন্দুদের নিশ্চিহ্ণ করতে চেয়েছিলেন। এটা যদি ইতিহাস হয়; তাহলে সেটা খুবই দুঃখজনক এবং আমরা সেই ইতিহাস বদলে ফেলতে চাই।
সঙ্গীত সোমের ভূমিকার কারণে ২০১৩ সালে মোজাফফর নগরে দাঙ্গায় ৬০ জন নিহত এবং কয়েক হাজার মানুষ এলাকাছাড়া হয়ে পড়েন। উত্তেজনা সৃষ্টির মতো বক্তব্য দেয়ার জন্য তিনি বিশেষভাবে পরিচিত। চলতি মাসের শুরুর দিকে নতুনভাবে প্রস্তুত পর্যটন তথ্য বই থেকে শাহজাহানের নির্মাণ করা তাজমহলের নাম বাদ দেয়া হয়। তা নিয়ে সারাবিশ্বে তুমুল আলোচনা চলে। অনেকেই উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথকে এজন্য দোষারোপ করেন।
বিতর্কের মুখে ভারতের পর্যটনমন্ত্রী রিতা বহুগুনা যোশি জানান, তাজমহল আমাদের সাংস্কৃতিক ঐতিহ্য এবং বিশ্বের বিখ্যাত পর্যটন স্থানের একটি।
তিনি আরও বলেন, সাংস্কৃতিক ঐতিহ্যের সামগ্রিক উন্নয়ন এবং সেগুলোর অবকাঠামোগত উন্নয়ন করা রাজ্য সরকারের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।
উত্তর প্রদেশের বিভিন্ন পর্যটন স্থানের নাম, বিভিন্ন জায়গা থেকে তার দূরত্ব প্রকাশ করেছে রাজ্য সরকার। তাতে গোরখপুরের গোরখনাথ মন্দিরের নামও রয়েছে; যেখানকার প্রধান স্বয়ং যোগি আদিত্যনাথ।
গত জুন মাসে যোগি আদিত্যনাথ বলেছিলেন, প্রেমের নিদর্শন হিসেবে মোগল শাসক শাহজাহানের নির্মাণ করা ‘স্মৃতিস্তম্ভ’ ভারতের সংস্কৃতির সঙ্গে যায় না।

অনলাইন আপডেট

আর্কাইভ