ঢাকা, মঙ্গলবার 17 October 2017, ২ কার্তিক ১৪২8, ২৬ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

২০৩০ সাল নাগাদ পেট্রোল ডিজেল চালিত গাড়ি বন্ধ হচ্ছে প্যারিসে

১৬ অক্টোবর, ইন্টারনেট : ফ্রান্স সবসময়ই দূষণের বিরুদ্ধে বিভিন্ন পরিকল্পনা নিয়ে কাজ করে আসছে। আর সম্প্রতি তারা রাজধানী প্যারিসকে দুষণমুক্ত করার জন্য পেট্রোল, ডিজেল চালিত যানবাহন বন্ধ করার সিদ্বান্ত নিয়েছে। ২০৩০ সালের মধ্যেই প্যারিসের রাস্তায় পেট্রোল, ডিজেল চালিত সমস্ত গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা জারির পরিকল্পনা হাতে নিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। পেট্রোল, ডিজেল চালিত গাড়ির পরিবর্তে শুধু বৈদ্যুতিক গাড়ির ব্যবহারের কথা ভাবছেন কর্তৃপক্ষ। ২০৪০ সালের মধ্যে দেশের সবখানে পেট্রোল, ডিজেল চালিত গাড়ি চলাচল বন্ধের লক্ষ নিয়ে কাজ করছে দেশটি।প্যারিসে যানবাহন নীতি সংক্রান্ত ক্ষেত্রের আধিকারিকের দাবি, গাড়ি থেকেই সবচেয়ে বেশি দূষণ ছড়ায়। তাই কার্বন নির্গমন কমাতে এই দীর্ঘ মেয়াদি পরিকল্পনা তাঁদের। তবে সমস্ত ডিজেল গাড়ি বাতিল হতে পারে আরও আগে, ২০২৪ সালের মধ্যেই। কারণ, ওই বছরের গ্রীষ্মেই অলিম্পিক গেমসের আসর বসবে সেখানে।
দূষণের বিরুদ্ধে অস্ত্র ধরতে পিছিয়ে নেই ভারত, ব্রিটেন, নরওয়ে। ভারতের রাস্তায় ২০৩০ সাল থেকেই শুধু বিকল্প জ্বালানির গাড়ি চালানোর ভাবনার কথা আগেই জানিয়েছে কেন্দ্র। ব্রিটেন লক্ষ্যমাত্রা ধরেছে ২০৪০ সালকে। নরওয়ে বলেছে, ২০২৫-এ সেখানে বিক্রি হওয়া সব নতুন যাত্রী গাড়ি ও ভ্যানে কার্বণ নির্গমন দাঁড়াবে শূন্যে।
আমেরিকার পরে বিশ্বের সবচেয়ে বেশি দূষণকারী দেশ চীন সম্প্রতি জানিয়েছে, তারাও দ্রুত এই সব ইঞ্জিনের গাড়ি থেকে মুক্ত হওয়ার চেষ্টা করছে। তবে পরিসংখ্যান বলছে, এই দেশ ইতিমধ্যেই বিশ্বে বৈদ্যুতিক গাড়ি সবচেয়ে বড় বাজার।

অনলাইন আপডেট

আর্কাইভ