ঢাকা, মঙ্গলবার 17 October 2017, ২ কার্তিক ১৪২8, ২৬ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

ঢাকনা ছাড়া বর্জ্য পরিবহন বন্ধের নির্দেশ

স্টাফ রিপোর্টার : ঢাকা উত্তর-দক্ষিণ সিটি কর্পোরেশনকে রাত ১০টা থেকে সকাল ৬টার মধ্যে ময়লা-আবর্জনা অপসারণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে ময়লা-আবর্জনা অপসারণে ঢাকনাবিহীন পরিবহণ বন্ধ করে কাভার্ডভ্যান ব্যবহারের নির্দেশ দেয়া হয়েছে।
এদিকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে মেয়র সাঈদ খোকন এ কথা বলেছেন, সিটি কর্পোরেশনের ময়লার গাড়ি রাত দশটা থেকে ভোর ৬টার মধ্যে সরানোর জন্য হাইকোর্ট যে নির্দেশনা দিয়েছেন তা যথাযথভাবে পালন কর হবে। সংশ্লিষ্ট কোনো কর্মকর্তা কর্মচারী বা পরিচ্ছন্ন কর্মী নিয়ম না মানলে তাদের ব্যপারে কঠোর হওয়ার হুঁশিয়ারি দিয়েছেন তিনি। গতকাল সোমবার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে নতুন সংযুক্ত দনিয়া ইউনিয়নে উন্নয়নমূলক কাজের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
এছাড়া ময়লা-আবর্জনা অপসারণে সুনিদির্ষ্ট আইন-প্রণয়নের নির্দেশ কেন দেয়া হবে না এবং নির্ধারিত সময়ের মধ্যে এবং ময়লা-আবর্জনা অপসারণে কাভার্ড ভ্যান ব্যবহারের নির্দেশ কেন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।
গতকাল সোমবার দুপুরে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। জাস্টিস ওয়াচ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন গত রোববার রিট আবেদনটি করেন।
আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী এ বি এম আলতাফ হোসেন ও মাহফুজুর রহমান মিলন। সঙ্গে ছিলেন আইনজীবী সাইফুল ইসলাম। সরকার পক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।
পরে ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন বলেন, আজ থেকে এই আদেশ বাস্তবায়ন করতে হবে।
ঢাকার দুই সিটি কর্পোরেশন কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে। এর আগে গত ৯ সেপ্টেম্বর একটি জাতীয় দৈনিকে ‘শহরে বর্জ্য ছড়াচ্ছে ৩৭৮ খোলা ট্রাক’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়।
প্রতিবেদনে বলা হয়, লালবাগ, কামরাঙ্গীরচর, ধানমন্ডি, বংশাল, যাত্রাবাড়ী, মুগদা, বিজয় সরণী, বাড্ডা, তেজগাঁও রেলগেট, মোহাম্মদপুর, গাবতলী এলাকায় অন্তত ১৫টি খোলা ট্রাকে এভাবে বর্জ্য বহন করতে দেখা যায়। এগুলোর মধ্যে মাত্র তিনটিতে ত্রিপল ব্যবহার করতে দেখা গেছে। তাও সেগুলো ছিল  ছেঁড়া।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) ১৪০টি খোলা ট্রাকে বর্জ্য পরিবহন করে। আর ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) খোলা ট্রাক আছে ২৩৮টি। রাজপথে দুর্গন্ধ ছড়িয়ে ময়লাবাহী ট্রাকগুলো যায় দুটি গন্তব্যে। ঢাকা দক্ষিণের ময়লা নেয়া হয় মাতুয়াইল স্যানিটারি ল্যান্ডফিলে এবং উত্তরের ময়লা ফেলা হয় আমিনবাজারের ল্যান্ডফিলে।

অনলাইন আপডেট

আর্কাইভ