ঢাকা, শুক্রবার 20 October 2017, ৫ কার্তিক ১৪২8, ২৯ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

জনগণের প্রতিনিধিত্বকারী দল হিসেবে সংলাপে  অংশগ্রহণ করার অধিকার জামায়াতের রয়েছে ---এটিএম মাসুম

 

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ জামায়াতে ইসলামীকে নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে অংশগ্রহণের সুযোগ দেয়ার জন্য প্রধান নির্বাচন কমিশনারের প্রতি আহ্বান জানিয়েছেন দলের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এটিএম মাসুম। গতকাল বৃহস্পতিবার দেয়া এক পত্রে তিনি এ আহ্বান জানান। 

প্রধান নির্বাচন কমিশনার বরাবর দেয়া পত্রে জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এটিএম মাসুম বলেন, বাংলাদেশ জামায়াতে ইসলামী জাতীয় সংসদে প্রতিনিধিত্বকারী বাংলাদেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল। বাংলাদেশের প্রায় প্রতিটি জাতীয় সংসদ নির্বাচনে জামায়াত অংশগ্রহণ করেছে। অতীতের প্রত্যেক সংসদে জামায়াতের প্রতিনিধিত্ব ছিল। সিটি কর্পোরেশন, পৌরসভা, উপজেলা ও ইউনিয়ন পরিষদ তথা স্থানীয় সরকার নির্বাচনে জামায়াত সমর্থিত উল্লেখযোগ্যসংখ্যক প্রার্থী বিজয় লাভ করেছে। জামায়াত সমর্থিত প্রার্থীগণ বিপুলসংখ্যক ভোট পেয়েছে। অতীতে বিভিন্ন নির্বাচনে জামায়াতের প্রাপ্ত ভোটের ভিত্তিতে এটা প্রতিষ্ঠিত যে, জামায়াত বাংলাদেশের তৃতীয় বৃহৎ রাজনৈতিক দল। জামায়াত সকল গণতান্ত্রিক আন্দোলনে নিয়মতান্ত্রিক পন্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

তিনি বলেন, জামায়াত একটি নিবন্ধিত রাজনৈতিক দল। সুপ্রীম কোর্টের আপীল বিভাগে জামায়াতের নিবন্ধন বিষয়ের মামলাটি বিচারাধীন আছে। স্বাভাবিকভাবেই জনগণের প্রতিনিধিত্বকারী দল হিসেবে নির্বাচন কমিশনের সংলাপে অংশগ্রহণ করার অধিকার জামায়াতের রয়েছে।

তিনি আরো বলেন, দেশের একটি বৃহৎ গণতান্ত্রিক রাজনৈতিক দল হিসেবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে গ্রহণযোগ্য ও নিরপেক্ষভাবে সম্পন্ন করার লক্ষ্যে নির্বাচন কমিশন কর্তৃক আয়োজিত সংলাপকে অর্থবহ করে তোলার জন্য উক্ত সংলাপে জামায়াতে ইসলামীর অংশগ্রহণের সুযোগ থাকা বাঞ্ছনীয়। 

তিনি আশা প্রকাশ করেন, আগামী নির্বাচনে জনগণের অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে এবং যথাযথ প্রতিনিধিত্বের স্বার্থে বাংলাদেশ জামায়াতে ইসলামীকে সংলাপে অংশগ্রহণের সুযোগ দেয়ার ব্যবস্থা গ্রহণ করবেন।

অনলাইন আপডেট

আর্কাইভ