ঢাকা, শুক্রবার 20 October 2017, ৫ কার্তিক ১৪২8, ২৯ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

ইমামের সেঞ্চুরিতে সিরিজ নিশ্চিত করলো পাকিস্তান

স্পোর্টস ডেস্ক : ইনজামাম-উল-হক এর ভাতিজা ইমাম-উল-হক এর সেঞ্চুরিতে শ্রীলংকাকে তৃতীয় ওয়ানডেতে ৭ উইকেটে হারাল পাকিস্তান। তরুণ ওপেনার ইমাম-উল-হক এর গত বুধবার আন্তর্জাতিক ওয়ানডেতে অভিষেক হয়। এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে নিশ্চিত করেছে স্বাগতিক পাকিস্তান। ইমামের দারুণ এই রেকর্ডের দিনে পাকিস্তানের হয়ে আরেকটি রেকর্ড গড়েছেন ডান-হাতি পেসার হাসান আলী। ৩৪ রানে ৫ উইকেট দখল করে পাকিস্তানের হয়ে ওয়ানডেতে দ্রুততম ৫০ উইকেট শিকারের মালিক এখন আলী। আবুধাবীর শেখ জায়েদ স্টেডিয়ামে আলীর বোলিং তোপে লংকানরা ৪৮.২ ওভারে ২০৮ রানেই গুটিয়ে যায়।

 ইমাম ১২৫ বলে দুটি ওভার বাউন্ডারি ও পাঁচটি বাউন্ডারি হাঁকিয়ে শততম রান পূরণ করেন। একমাত্র পাকিস্তানী হিসেবে ১৯৯৫ সালে শ্রীলংকার বিপক্ষে গুজরানওয়ালায় অভিষেকে সেঞ্চুরি করেছিলেন সেলিম এলাহী। ইমাম সেঞ্চুরির পথে ৮৯ রানে লাহিরুর গামাগির বলে নিরোশান ডিকবেলার ক্যাচে পরিণত হয়ে সাজঘরের পথে হাঁটেন। কিন্তু টেলিভিশন আম্পায়ার রিচার্ড কেটেলবোরো নির্দেশ দেন ডিকবেলার গ্লাভসে জমা পড়ার আগে বল মাটি স্পর্শ করেছিল। ফলে মাঠে ফিরে সেঞ্চুরি পূরণ করেন ইমাম। মোহাম্মদ হাফিজ ৩৪ রানে অপরাজিত থেকে ম্যাচজয়ী রানটি নিয়েছেন। প্রথম ম্যাচে দুবাইয়ে ৮৩ রানে ও দ্বিতীয় ম্যাচে আবুধাবীতে পাকিস্তান ৩২ রানের জয় তুলে নেয়। সিরিজের বাকি ম্যাচগুলো শুক্রবার ও সোমবার শারজাহতে অনুষ্ঠিত হবে। এই নিয়ে টানা ৯টি ওয়ানডেতে পরাজিত হলো শ্রীলংকা।

ছোট রান তাড়া করতে নেমে ফাখার জামানকে নিয়ে উদ্বোধনী জুটিতে ইমাম ৭৮ রানের ইনিংস গড়ে তুলেন। জামান ২৯ রানে জেফরি ভানডারসির বলে স্টাম্পিংয়ের শিকার হন। টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়া শ্রীলংকা ২৩ বছর বয়সী হাসান লেগ স্পিনার শাদাব খানের (২-৩৭) দুর্দান্ত বোলিংয়ে ১০৬ রানে ৯ উইকেট হারিয়ে বিপদে পড়ে। লংকান অধিনায়ক উপর থারাঙ্গা (৬১) ও ডিকবেলা (১৮) প্রথম উইকেটে ৫৯ রান যোগ করেন। কিন্তু ২৬তম ওভারে ১০২ রানে ২ উইকেট হারানোর পরে লংকানদের ইনিংস ভেঙ্গে পড়ে। দ্বিতীয় ম্যাচে অপরাজিত ৫২ ও ৪৭ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচ সেরা হওয়া শাদাব একে একে দিনেশ চান্ডিমাল (১৯) ও থারাঙ্গার উইকেট দুটি তুলে নেন। হাসান ডিকবেলার পরে সাজঘরে ফেরত পাঠিয়েছেন চামারা কাপুগেদারা (১৮), মিলিন্ডা সিরিবার্ধানে (২) ও ভানডারসেকে (০)।

অনলাইন আপডেট

আর্কাইভ