ঢাকা, শুক্রবার 20 October 2017, ৫ কার্তিক ১৪২8, ২৯ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

অ্যাকর্ড ৬ মাসের বেশি সময় পাবে না -বাণিজ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার:বাংলাদেশের পোশাক কারখানার নিরাপত্তা ও কর্মপরিবেশ নিশ্চিতে কাজ করা ইউরোপ ও যুক্তরাষ্ট্র ভিক্তিক জোট অ্যাকর্ড ও অ্যালায়েন্সের কার্যক্রমের মেয়াদ শেষ হচ্ছে ২০১৮ সালের ৩১ ডিসেম্বর। তবে ওই সময়ের পরে তারা সব কিছু গুছিয়ে নেওয়ার জন্য আরও ৬ মাস সময় পাবেন বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে এক বৈঠকের পরে সাংবাদিকদের এই তথ্য জানান মন্ত্রী। বৈঠকে শ্রম কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক, বাণিজ্য সচিব শুভাশিস রায়, এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান উপস্থিত ছিলেন।

তিনি জানান, অ্যাকর্ড ও অ্যালায়েন্স চলে যাওয়ার পরে তারা যে কাজটি করতো সেগেুলো শ্রম মন্ত্রণালয়ই সমন্বয় করবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, রানা প্লাজা দুর্ঘটনার পর অ্যাকর্ড ও অ্যালোয়েন্স বাংলাদেশের কারখানাগুলোর মান উন্নয়নে কাজ করে আসছে। তাদের পরামর্শে ৫ থেকে ২০ কোটি  ব্যয়ে গ্রিন কারখানা করেছেন ব্যবসায়ীরা। এখন বাংলাদেশের পোশাক খাত আগের চেয়ে অনেক দক্ষ।

তিনি বলেন, বর্তমানে ৬৭টি গ্রিন কারখানা কার্যক্রম চালাচ্ছে। অচিরেই আরও ২৮০টি কারখানা গ্রিন কারখানা পরিণত হবে।

তিনি বলেন, অ্যাকর্ড ও অ্যালায়েন্স ২০১৮ সালের ৩১ পর্যন্ত বাংলাদেশে তাদের কার্যক্রম পরিচালনা অনুমতি রয়েছে। তারা বাংলাদেশে আরো কাজ করতে আগ্রহী। আজকের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, তারা আরও ৬ মাস ট্রানজেকশন সময় পাবে, যাতে তারা সম্মানের সাথে ফিরে যেতে পারে। এই অন্তর্বর্তী সময়ে তারা যাবার প্রস্তুতি গ্রহণ করবে।

অনলাইন আপডেট

আর্কাইভ