ঢাকা, সোমবার 24 September 2018, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

সামাজিক মাধ্যমগুলোতে যা শেয়ার করা উচিত নয়

সংগ্রাম অনলাইন ডেস্ক: আমরা আমাদের দৈনন্দিক জীবনের অনেক তথ্যই সামাজিক নেটওয়ার্কগুলোতে শেয়ার করি। আমাদের, আমাদের পরিবার এবং আমাদের বন্ধুদের এসব তথ্য শেয়ার করার ক্ষেত্রে সতর্ক হওয়া দরকার আমাদের। অনলাইনে কিছু বিষয় শেয়ার করা একদমই উচিৎ না।

নিচে এমন দশটি বিষয় তুলে ধরা হলো:

১. পুরো জন্মতারিখ

আপনি হয়তো চান যে আপনার জন্মদিনে আপনার ফেসবুক বন্ধুরা আপনার টাইমলাইনে জন্মদিনের শুভেচ্ছা বার্তা লিখুক। তবে এটা কিছুটা বিপজ্জনক। আপনার জন্ম তারিখটি আপনার প্রোফাইলে পোস্ট করা থাকলে যে কেউ আপনার পরিচয় চুরি করে নিতে পারে। আপনার জন্মতারিখ ব্যবহার করে ভূয়া আইডি খুলে আপনাকে হয়রানি করতে পারে।  

২. বর্তমান অবস্থান

ফেসবুক স্ট্যাটাস কিংবা টুইটার বার্তায় নিজের বর্তমান অবস্থান উল্লেখ করা ঠিক না। অনেক সময় নিজের অবস্থান অন্যকে জানিয়ে বিপদে পড়তে পারেন। এটি সম্ভাব্য চোরকে বলে যে আপনি হয়তো বাড়িতে নেই। এছাড়া দুস্কৃতিদের কারীদের নিজের অবস্থান জানিয়ে বড় ধরনের বিপদের সম্মুখিন হতে পারেন।

৩. নাম উল্লেখ করে নিজের ও বন্ধুর সন্তানের ছবি

নিজের ও বন্ধুদের সন্তানের ছবি নাম উল্লেখ করে পোস্ট করা অনেক সময় বিপদের কারণ হতে পারে। আপনার শত্রুরা আপনার শিশুর ক্ষতি সাধন করতে পারে তাই এ বিষয়ে সতর্ক থাকা প্রয়োজন।

৪. বাড়ির ঠিকানা

সোশ্যাল নেটওয়ার্কে নিজের বাড়ির ঠিকানা শেয়ার করবেন না। অপরাধী আপনার ঠিকানা পেয়ে গেলে তা আপনার জন্য ক্ষতির কারণ হতে পারে।

৫. প্রকৃত ফোন নাম্বার

বাড়ির ঠিকানার মতো আপনার প্রকৃত ফোন নাম্বারও শেয়ার করা ঠিক না। ফোন নাম্বার ট্র্যাকিং করে দুষ্কৃতিকারীরা আপনার অবস্থান জেনে ফেলতে পারবে।

 ৬. রিলেশনশিপ স্ট্যাটাস

রিলেশনশিপ স্ট্যাটাস দেয়া উচিৎ না। রহস্যময়ী হওয়ার জন্য  "It`s Complicated" দিয়ে রাখতে পারেন।

৭. জিয়োট্যাগের ছবি

জিয়োট্যাগের মাধ্যমে ছবি আপলোড করা উচিৎ না। ছবি আপলোড দেয়ার আগে দেখে নিন আপনার ফোনের লোকেশন অপশনটা চালু কিনা। চালু থাকলে বন্ধ করে নিবেন।

৮. ছুটির পরিকল্পনা

ছুটির দিনে কোথায় ‍যাবেন, কি করবেন তা সামাজিক মাধ্যমের শেয়ার করা প্রয়োজন নেই।

৯. আপনি/আপনার উর্ধ্বোতন বা পরিবারের বিষয়ে বিব্রতকর জিনিস

কোনো কিছু পোস্ট করার আগে ভেবে নিন যা পোস্ট করছেন তা আপনার পরিবার ও আপনার উর্ধ্বোতনদের কাছে বিব্রতকর হবে কিনা। বিব্রতকর হলে পোস্ট করা থেকে বিরত থাকাই শ্রেয়।

১০. আপনার বর্তমান কাজের বা কাজের সাথে সম্পর্কিত প্রকল্প সম্পর্কে তথ্য

নিজের কাজ সম্পির্কিত বিষয়গুলো সামাজিক মাধ্যমের শেয়ার করা উচিৎ না। এতে আপনার প্রতিদ্বন্দ্বি বা অন্য প্রতিষ্ঠানের লোকজন আপনার প্রতিষ্ঠানের তথ্য জেনে যাচ্ছে ।ফলে আপনার ও আপনার প্রতিষ্ঠানের নিরাপত্তা ব্যবস্থা ক্ষুন্ন হচ্ছে।

সূত্র: LIFEWIRE

অনলাইন আপডেট

আর্কাইভ