ঢাকা, শনিবার 21 October 2017, ৬ কার্তিক ১৪২8, ৩০ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

‘কাশ্মীরে রাজনৈতিক উদ্যোগের প্রয়োজন’

২০ অক্টোবর, দি ইন্ডিয়ান এক্সপ্রেস: ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরে চলতি বছর ১৬০ স্বাধীনতাকামীকে হত্যার কথা জানিয়ে সেখানকার পুলিশের মহাপরিচালক সেহেশ পাল ভাইদ বলেছেন, এই রাজ্যের পরিস্থিতি উন্নয়নের জন্য প্রয়োজন ‘রাজনৈতিক উদ্যোগ’। তিনি বলেন, বিপজ্জনক পথ থেকে এই রাজ্যের বেকার যুবকদের ফেরাতে কেন্দ্রীয় সরকারকে পদক্ষেপ গ্রহণ করতে হবে। দি ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকার সঙ্গে এক সাক্ষাতকারে ভাইদ এসব কথা বলেন।
কাশ্মীরের এই পুলিশ প্রধান বলেন, ‘এই রাজ্যে রাজনৈতিক উদ্যোগ গ্রহণের প্রয়োজনীয়তা অস্বীকার করার উপায় নেই। তবে এ ব্যাপারে শিগগিরই কোনো পদক্ষেপ নেয়া হচ্ছে কিনা তা আমি জানি না। এই মুহূর্তে সবচেয়ে বেশি প্রয়োজন রাজনৈতিক উদ্যোগ।’ কাশ্মীর নিয়ে রাজনৈতিক বিবরণের মধ্যেও সমস্যা আছে বলে জম্মু-কাশ্মীরের এই শীর্ষ পুলিশ কর্মকর্তা মনে করেন।
এনসি সভাপতি ফারুক আব্দুল্লাহ’র সাম্প্রতিক এক মন্তব্যের প্রতি ইংগিত করে ভাইদ বলেন, ‘এখানকার মূল ধারার দলগুলো ভারত সম্পর্কে কিছু বলে না। জনগণকে জানানো উচিত ভারতের অংশ হলে তাদের কি লাভ হবে। দেখুন সিনিয়র রাজনৈতিক নেতারা কিভাবে কথা বলছে – যারা পাথর ছুঁড়ছে তারাই নাকি স্বাধীনতাকামী। মুখ্যমন্ত্রীর কাছ থেকেও এ ধরনের বক্তব্য আসছে। এখানে মূলধারার নেতাদের ভারতের পক্ষে কথা বলা উচিত। এর ফলে এই অঞ্চলের অবস্থা সম্পর্কে বিবরণটি বদলে যাবে। এমন কথা বলতে কেন তারা ইতস্তত করেন তা আমি জানি না।
গত বছর স্বাধীনতাকামী নেতা বুরহান ওয়ানি’কে নিরাপত্তা বাহিনী হত্যার পর ব্যাপক গণবিক্ষোভ দেখা দেয়। এখন আবার ওই ধরনের গণবিক্ষোভের সূচনা হতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেন কাশ্মীরের পুলিশ প্রধান।
ভাইদ বলেন, গত বছরের মতো কোনো ঘটনা আরেকটি গণবিক্ষোভের সূচনা করে কি-না তা নিয়ে আমি উদ্বিগ্ন। এ ধরনের কোনো ‘ট্রিগার’-এ যেন চাপ না পড়ে সেই চেষ্টা আমদেরকে করতে হচ্ছে। আর্টিকেল ৩৫এ ইস্যুতে যে বিতর্ক চলছে তা যেন আকস্মিকভাবে কোনো ‘ট্রিগারে’ পরিণত না হয় সে বিষয়ে আমাদের সচেতন থাকতে হবে।’ কাশ্মীরে পুলিশের জন্য সামাজিক গণমাধ্যম একটি বড় চ্যালেঞ্জ উল্লেখ করে ভাইদ বলেন, ‘সাইবার স্পেসে আমারা বড় আকারের আক্রমণের সম্মুখিন। এটা ঠেকানো যাচ্ছে না। কাশ্মীর নিয়ে আমাদেরকে পাল্টা বক্তব্য হাজির করা উচিত – সাইবার জিহাদ এখন একটি বাস্তবতা।’ কাশ্মীর উপত্যকায় জঙ্গিবাদ ছড়িয়ে পড়া রোধের জন্য ভাইদ বলেন যে তরুণ কাশ্মীরিদের প্রতি কেন্দ্রকে মনযোগ দিতে হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ