ঢাকা, শনিবার 21 October 2017, ৬ কার্তিক ১৪২8, ৩০ মহররম ১৪৩৮ হিজরী
Online Edition

ভারত-নিউজিল্যান্ড ওয়ানডে সিরিজ কাল থেকে

আগামীকাল স্বাগতিক ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করতে যাচ্ছে সফরকারী নিউজিল্যান্ড। শক্তিশালী ভারতের বিপক্ষে নিজেদের কোন প্রকার সুযোগ সৃষ্টি করতে হলে স্বাগতিক স্পিনারদের দমিয়ে রাখতে হবে- সে বিষয়টিও বেশ ভালোভাবেই জানে সফরকারী দলের ব্যাটসম্যানরা। অভিজ্ঞ রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজা দলে না থাকা সত্ত্বেও বাঁ-হাতি স্পিনার কুলদীপ যাদব এবং লেগ ব্রেক বোলার যুজবেন্দ্রা চাহাল ভারতীয় দলের সর্বশেষ আক্রমণ বিভাগে নিজেদের প্রতিষ্ঠিত করেছেন। কিউই ব্যাটসম্যান টম লাথাম বলেন নিজেদের ক্যারিয়ারের সেরা সময়ে প্রবেশ করা এ দুই বোলারকে মোকাবেলা করতে সফরকারীদের চেষ্টার কোন ত্রুটি থাকবেনা।
মুম্বাইয়ে সাংবাদিকদের লাথাম বলেন, ‘এখানে আমাদের বেশি নজর থাকবে স্পিনের ওপর। এখানে পেসারদের চেয়ে আমরা স্পিন এবং রান করার পথ হিসেবে গ্যাপ শট ও বাউন্ডারির উপড়ই বেশি নজর দিচ্ছি। বাঁ-হাতি এ ব্যাটসম্যান বলেন কুলদীপ এবং চাহালের সাম্প্রতিক পারফরমেন্সর বিষয়টি কেন উইলিয়ামসনের নেতৃত্বাধীন নিউজিল্যান্ড দলের বিশেষ নজরে রয়েছে। গত মার্চে ধর্মশালায় অস্ট্রেলিয়ার বিপক্ষে অভিষেক টেস্টে চার উইকেট শিকার করে অতি দ্রুত বিশ্বের সেরা বোলারদের একজন হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন ২২ বছর বয়সী কুলদীপ। সম্প্রতি অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের ৪-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জয়ে বড় ভুমিকাও রেখেছেন তিনি। কোলকাতার ইডেন গার্ডেনসে সিরিজের দ্বিতীয় ম্যাচে হ্যাট্রিক করেছেন তরুণ এ বোলার। কুলদীপকে যথার্থ সহযোগিতা দিয়েছেন ২৭ বছর বয়সী চাহাল। অস্ট্রেলিয়ার বিপক্ষে চার ম্যাচে ছয় উইকেট শিকার করেছেন এ স্পিনার। লাথামের উদৃতি দিয়ে প্রেস ট্রাস্ট অব ইন্ডয়া (পিটিআই) জানায়, ‘আমরা বেশ ভালো করেই জানি যে, কুলদীপ ও চাহাল যথেষ্ট মানসম্পন্ন বোলার এবং পূর্বের সিরিজগুলোতে খুবই ভাল করেছেন।’ লাথাম নিজেও আছেন দুর্দান্ত ফর্মে। মুম্বাইতে ভারতীয় বোর্ড সভাপতি একাদশের বিপক্ষে ৩৩ রানে জয় পাওয়া দ্বিতীয় ম্যাচে ঝড়োগতিতে ১০৮ রান করেছেন তিনি। অনুশীলন ম্যাচে ইনজুরিতে পড়ায় সিরিজ থেকে নাম প্রত্যাহার করে নেয়া টড এ্যাস্টলের পরিবর্তে লেগ স্পিনার ইশ সোধিকে দলভুক্ত করেছে বর্তমানে ওয়ানডে র‌্যাংকিংয়ের পঞ্চম স্থানে থাকা নিউজিল্যান্ড। র‌্যাংকিংয়ের দ্বিতীয় স্থানে থাকা স্বাগতিকরা দুই স্পিনারের সঙ্গে দুই পেসার জসপ্রিত বুমরাহ এবং ভুবনেশ্বর কুমারকে নিয়ে মাঠে নামবে বলে ধারনা করা হচ্ছে। গত বছর তিন টেস্টের সিরিজে ব্ল্যাক ক্যাপসদের হোয়াইটওয়াশ করা বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত আসন্ন সিরিজে সফরকারীদের ৩-০ ব্যধানে হারাতে পারলে আবারো দক্ষিণ আফ্রিকাকে হটিয়ে ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষস্থান দখল করবে। বুধবার পুনেতে সিরিজের দ্বিতীয় ও ২৯ অক্টোবর কানপুরে তৃতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে। এরপর দল দুটি তিন ম্যাচের টি-২০ সিরিজে মুখোমুখি হবে।
দল
ভারত: বিরাট কোহলি(অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, আজিঙ্কা রাহানে, মনিষ পান্ডে, কেদার যাদব, দিনেশ কার্তিক, এম এস ধোনি (উইরক্ষক), হার্ডিক পান্ডিয়া, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, যুজবেন্দ্রা চাহাল, জসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার এবং শারদুল ঠাকুর।
নিউজিল্যান্ড: কেন উইলিয়ামসন (অধিনায়ক), মার্টিন গাপটিল, কুলন মুনরো, রস টেইলর, টম লাথাম (উইরক্ষক), হেনরি নিকোলস, ইশ সোধি, জর্জ ওরকার, গ্লেন ফিলিপস, ম্যাট হেনরি, কলিন গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনার, টিম সাউদি, এডাম মিলনে, ট্রেন্ট বোল্ট। ইন্টারনেট।

অনলাইন আপডেট

আর্কাইভ