ঢাকা, সোমবার 23 October 2017, ৮ কার্তিক ১৪২8, ২ সফর ১৪৩৯ হিজরী
Online Edition

চলচ্চিত্রকার চাষী নজরুল ইসলামের ৭৬তম জন্মবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার : প্রখ্যাত চলচ্চিত্রকার চাষী নজরুল ইসলামের ৭৬তম জন্মবার্ষিকী আজ সোমবার, ২৩ অক্টোবর। ১৯৪১ সালের ২৩ অক্টোবর বিক্রমপুরস্থ শ্রীনগর থানার সমষপুর গ্রামে জন্মগ্রহণ করেন এই নির্মাতা। তিনি ১৯৬১ সালে সৈয়দ মোহাম্মদ আওয়ালের মাধ্যমে চলচ্চিত্র অঙ্গনে পদার্পন করেন।
এই চলচ্চিত্রকারের ৭৬তম জন্মবার্ষিকী উপলক্ষে আজ বেলা সাড়ে ৩টায় শিল্পকলা একাডেমির চিত্রশালা অডিটোরিয়ামে এক স্মরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে তাকে নিয়ে আলোচনা ও স্মৃতিচারণ করবেন চলচ্চিত্র ব্যক্তিত্বরা। আলোচনা শেষে চাষী নজরুল ইসলাম পরিচালিত সর্বোচ্চ রেকর্ডসংখ্যক জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র শুভদা প্রদর্শিত হবে।
পরিচালক, অভিনেতা ফতেহ লোহানী ও প্রখ্যাত সাংবাদিক, চলচ্চিত্রকার ওবায়েদ-উল-হকের সহকারী হিসেবে চলচ্চিত্রের সাথে যুক্ত হন। তিনি স্বাধীন বাংলাদেশের এবং মুক্তিযুদ্ধের প্রথম চলচ্চিত্র ‘ওরা ১১ জন’ নির্মাণের মাধ্যমে ১৯৭২ সালে চলচ্চিত্র পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন।
একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ জীবনে অসংখ্য পুরস্কার অর্জন করেছেন। চাষী নজরুল ইসলাম চারবার বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির নির্বাচিত সভাপতি ছিলেন।
তার পরিচালনায় উল্লেখযোগ্য চলচ্চিত্র হলো- সংগ্রাম, হাঙ্গর নদী গ্রেনেড, মেঘের পরে মেঘ, দেবদাস, শুভদা, চন্দ্রনাথ, সুভা, শাস্তি, বিরহ ব্যথা, শিল্পী, হাসন রাজা প্রমুখ। এছাড়া তিনি দেশবরেণ্য তিন রাজনৈতিক ব্যক্তিত্বকে নিয়ে নির্মাণ করেছেন জীবনভিত্তিক প্রামাণ্য চলচ্চিত্র।

অনলাইন আপডেট

আর্কাইভ