শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

আদমদীঘিতে ঝড়ো হাওয়া ও বৃষ্টিতে আমন ধানের ব্যাপক ক্ষতি

বগুড়ার আদমদীঘিতে গত দুইদিনে বৃষ্টি ও ঝড়ো হাওয়ায় এভাবে আমন ধান গাছ মাটিতে পড়ে ব্যাপক ক্ষতি হয়েছে

আদমদীঘি (বগুড়া) সংবাদদাতা : বগুড়ার আদমদীঘি উপজেলায় গত দুই দিনের ঝড় হাওয়া ও বৃষ্টির পানিতে আমন ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। গত আগস্ট মাসের মাঝামাঝি সময় উপজেলার নিম্নাঞ্চলে বন্যা হওয়ায় যে ক্ষতির সম্মুখি হয়েছে কৃষকরা। সেই ক্ষতি কাটিয়ে না উঠতেই আবারো প্রাকৃতিক দুর্যোগ ঝড়ো হাওয়া ও বৃষ্টির পানিতে চলতি মওসুমের আমন ক্ষেতের ধান মাটিতে শুয়ে একাকার হয়ে পড়েছে। এ যেন মরার উপর খাঁরার ঘা। কিভাবে এই ক্ষতিটা কাটিয়ে উঠবে তা নিয়ে দুশ্চিন্তায় পড়েছে স্থানীয় কৃষকরা। জানা যায়, বগুড়ার আদমদীঘি উপজেলায় চলতি মৌসুমে ১২ হাজার ৩শ হেক্টর জমিতে আমন আবাদ শুরু করা হয়। এর মধ্যে ১৫শ হেক্টর জমির আমন ধান বন্যার পানিতে তলিয়ে গিয়ে কৃষককের ব্যাপক ক্ষতি হয়। গত দুই দিনে নি¤œ চাপের কারণে বৃষ্টি ও ঝড় হাওয়ায় উপজেলা বিভিন্ন এলাকায় প্রায় ৫শত হেক্টর জমির আমন ধানের গাছ মাটিতে লুটিয়ে পড়ে ব্যাপক ক্ষতি হয়েছে।  উপজেলার কুসুম্বী গ্রামের কৃষক আবুল কালাম আজাদ ও আব্দুস সালাম সহ কয়েকজন কৃষক জানায়, এবারে উপজেলার নিম্নাঞ্চলে বন্যা হওয়ার কারণে ব্যাপক ক্ষতি হয়েছে আমাদের। তার উপর আবার হঠাৎ বৃষ্টি ও বাতাসে আমাদের কমড় ভেঙ্গে দিয়েছে। আমরা কিভাবে এ ক্ষতি কাটিয়ে উঠবো ভেবে পাচ্ছি না। 

উপজেলা কৃষিবিদ ও কৃষি অফিসার কামরুজ্জামান বলেন, বৃষ্টি ও বাতাসের কারণে উপজেলার প্রায় ৫শ হেক্টর জমির ধানের ব্যাপক ক্ষতি হয়েছে পড়ে যাওয়া এসব ধানের ফলন কম হবে বলে জানিয়েছে এই কৃষি কর্মকর্তা। 

কিশোরীকে ধর্ষণের অভিযোগ : বগুড়ার আদমদীঘির সান্তাহারের মালশন গ্রামে প্রেমের ফাঁদে ফেলে নবম শ্রেণির এক স্কুল ছাত্রীকে ধর্ষণ অভিযোগ উঠেছে। ওই ছাত্রীর মা বিষয়টি থানা পুলিশ কে লিখিত ভাবে জানালেও রহস্যজনকভাবে আইনগত কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি বলে ধর্ষিতার পরিবার দাবি করেন। 

অভিযোগ সূত্রে জানাযায়, আদমদীঘির মালশন গ্রামের ময়নুল হকের মেয়ে (১৬) শহরের এসএমআই একাডেমি উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী। তাদের প্রতিবেশী এক বখাটে যুবক ওই ছাত্রীকে প্রায় উত্ত্যক্ত করে আসছিল। এর এক পর্যায়ে সে ওই ছাত্রীর সাথে প্রেমের সম্পর্ক গড়ে তোলে। এর পর বিয়ের প্রলোভন দেখিয়ে দৈহিক মেলামেলা করার জন্য চাপ দিয়ে আসছিল। গত মঙ্গলবার গভীর রাতে ওই ছাত্রীর মা বাড়িতে না থাকার সুযোগে ওই যুবক ছাত্রীর শয়ন ঘড়ে ঢোকে এবং জোড় পুর্বক ধর্ষণ করার সময় প্রতিবেশীরা আটক করে। এ সময় ধর্ষক যুবক তার বাবা ও মা ছেলের সাথে মেয়েটির বিয়ে দেবে মর্মে প্রতিশ্রুতি দিয়ে ছেলেকে ছাড়িয়ে নিয়ে যায়। তার পর সব কিছু অস্বীকার করে। ওই ছাত্রীর মা সুমি বেগম বৃহস্পতিবার আদমদীঘি থানায় লিখিত অভিযোগ দায়ের করে। এ ব্যাপারে শনিবার বিকালে আদমদীঘি থানার অফিসার ইনচার্জ ওয়াহেদুজ্জামান অভিযোগ সত্যতা নিশ্চিত করে বলেন, বিষয়টি তদন্ত করার জন্য সান্তাহার পুলিশ ফাঁড়ির অফিসার ইনচার্জ মোঃ মুসা মিয়াকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে। 

যুবক গ্রেফতার : বগুড়ার আদমদীঘির সান্তাহার থেকে গত শনিবার হেরোইন সহ মেহেদী হাসান (২৫) নামের এক যুবককে গ্রেফতার করেছেন। এব্যাপারে থানায় মাদকদ্রব্য আইনে একটি মামলা দায়ের হয়েছে।

পুলিশ জানায়, আদমদীঘির সান্তাহার কলসার মাসুদ মোল্লার ছেলে মাদকব্যবসায়ী মেহেদী হাসান সান্তাহার বাইপাস মহাসড়কে পার্শ্বে হেরোইন বিক্রির সময় এসআই সাম মোহাম্মাদ অভিযান চালিয়ে হেরোইন সহ তাকে গ্রেফতার করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ