ঢাকা, মঙ্গলবার 24 October 2017, ৯ কার্তিক ১৪২8, ৩ সফর ১৪৩৯ হিজরী
Online Edition

নতুন গ্যাস ক্ষেত্র আবিষ্কৃত হলেও আবাসিকে গ্যাস দেবে না সরকার

 

স্টাফ রিপোর্টার : নতুন গ্যাস ক্ষেত্র আবিষ্কৃত হলেও আবাসিকে ব্যবহারের জন্য আর কোন গ্যাসের সংযোগ দেবে না সরকার। গতকাল ভোলায় নতুন গ্যাস ক্ষেত্র আবিষ্কৃত হওয়ার খবরে আবাসিক গ্রাহকদের খুশি হওয়ার কিছু নেই বলে সাফ জানিয়ে দিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ। ভোলার শাহবাজপুরে নতুন এই গ্যাসক্ষেত্র আবিষ্কৃত হওয়ার খবর চাউর হওয়ার পর তিনি সাংবাদিকদের একথা জানিয়েছেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী আরো জানান, ভোলার শাহবাজপুরের পাশে আবিষ্কৃত নতুন গ্যাসক্ষেত্র থেকে পাওয়া গ্যাস আবাসিক কাজে নয়, বাণিজ্যিক কাজে ব্যবহার করা হবে। নসরুল হামিদ বলেন, ভোলাতে একটি গ্যাস খনির সন্ধান মিলেছে। প্রাথমিকভাবে আন্দাজ করা হচ্ছে যে, এখানে ৭০০ বিলিয়ন কিউবিক ফিট বা বিসিএফ গ্যাস হয়ত মজুদ আছে। তবে কী পরিমাণ গ্যাস আছে তা আগামী ২৮ অক্টোবার সুনির্দিষ্টভাবে জানা যাবে।

তিনি আরও বলেন, এ খনি থেকে পাওয়া গ্যাস বিদ্যুৎ উৎপাদনে ব্যবহার করার চিন্তা রয়েছে। তাছাড়া এ গ্যাস কোনো আবাসিক কাজে ব্যবহার করা হবে না। শুধু বাণিজ্যিক কাজে ব্যবহার করা হবে। নতুন এই গ্যাসক্ষেত্রের সন্ধান পেয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ডপ্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)।

এদিকে গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ মন্ত্রিসভাকে নতুন এই গ্যাসক্ষেত্রের কথা জানায়। বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, ভোলার শাহবাজপুরে যে গ্যাস কূপ রয়েছে সেটার পাশেই নতুন কূপটি আবিষ্কৃত হয়েছে। এটা আমাদের দেশের জন্য সুসংবাদ।

অনলাইন আপডেট

আর্কাইভ