ঢাকা, বুধবার 25 October 2017, ১০ কার্তিক ১৪২8, ৪ সফর ১৪৩৯ হিজরী
Online Edition

জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে আলোচনা সভা ও বর্ণাঢ্য র‌্যালি

চট্টগ্রাম অফিস: সড়ক দুর্ঘটনা ঘটলে আমরা কোন কিছু না ভেবেই এককভাবে চালকের ওপর দোষ চাপিয়ে দেই, এটা ঠিক নয়। সকলকে সতর্কতার সাথে রাস্তা ব্যবহার করতে হবে। সাবধানে ও সতর্কতার সাথে রাস্তা ব্যবহার না করলে যেকোন মুহূর্তে ঘটতে পারে বড় ধরণের দুর্ঘটনা। সড়ক দুর্ঘটনা প্রতিরোধে সরকারের পাশাপাশি বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠনকে আরো দায়িত্বশীল হতে হবে এবং সচেতনতামূলক কর্মকান্ড পরিচালনা করতে হবে। নিরাপদ সড়ক চাই (নিসচা) চট্টগ্রাম মহানগর কমিটি ও চট্টগ্রাম জেলা প্রশাসন এবং চট্টগ্রাম বিআরটিএ যৌথ উদ্যোগে জাতীয় নিরাপদ সড়ক দিবস উদ্যাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।
গত ২২ অক্টোবর সকালে এই উপলক্ষে ডিসি হিল চত্বর থেকে বের করা হয় বর্ণাঢ্য র‌্যালী। চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আবদুল মন্নান র‌্যালী উদ্বোধন করেন। র‌্যালীটি নগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। এতে বাংলাদেশ স্কাউটস চট্টগ্রাম জেলা রোভার, প্রতিধ্বনি ফাউন্ডেশন চট্টগ্রাম, তারুণ্যের প্রতীক, ইকো ফ্রেন্ডস্, দূরন্ত দুর্বার, কর্ণফুলী ব্লাড ডোনার্স ক্লাবসহ বিভিন্ন সংগঠন অংশগ্রহণ করে।
মুন্সীগঞ্জ: ‘সাবধানে চালাবো গাড়ি, নিরাপদে ফিরবো বাড়ি” - এই শ্লোগানকে সামনে রেখে নানা আয়োজনে  মুন্সীগঞ্জ সিরাজদিখান উপজেলায়  রোববার জাতীয় নিরাপদ সড়ক দিবস যথাযথভাবে পালিত হয়। নিরাপদ সড়ক চাই (নিসচা) সিরাজদিখান উপজেলা শাখার আয়োজনে একটি র‌্যালি সিরাজদিখান বাজার থানার মোড় থেকে বের হয়ে উপজেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে থানার মোড়ে নিসচা শাখা কার্যালয় সম্মুখে এক সমাবেশ মিলিত হয়। সমাবেশে নিসচা-সিরাজদিখান শাখার সদস্য সচিব মোঃ রাসেলে শেখের সঞ্চালনায় ও আহ্বায়ক  মোঃ সুখন চৌধুরীরর সভাপতিত্বে বক্তব্য রাখেন, সিরাজদিখান থানার ওসি (প্রশাসন) মোঃ আবুল কালাম, সিরাজদিখান থানার ওসি (তদন্ত) মোঃ হেলাল উদ্দিন, সিরাজদিখান থানার ওসি (অপারেশন) গাজী সালাউদ্দিন, সিরাজদিখান  প্রমুখ।
চুয়াডাঙ্গা : নিরাপদ সড়ক দিবস উপলক্ষে গত রোববার র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে জেলা প্রশাসন ও বিআরটিএ। র‌্যালিটি জেলা প্রশাসকের কার্যালয় থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক ফরহাদ আহমেদের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক জিয়াউদ্দিন আহমেদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল মোমেন, সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী জিয়াউল হায়দার।
চিরিরবন্দর: দিনাজপুরের চিরিরবন্দর রাণীরবন্দরে জাতীয় নিরাপদ সড়ক দিবস ২২শে অক্টোবর উপলক্ষে র‌্যালী ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। দিবসটি উপলক্ষে গত রোববার দশমাইল হাইওয়ে থানা পুলিশের আয়োজনে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালীটি গ্রামীন শহর রাণীরবন্দরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে রাণীরবন্দর মটরশ্রমিক ইউনিয়ন অফিসের সামনে গিয়ে শেষ হয়।
দিনাজপুর দশমাইল হাইওয়ে থানার অফিসার ইনচার্জ আবদুল মালেকের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন দিনাজপুর জেলা পরিষদের সদস্য আবু হান্নান ছোটন,বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রাণীরবন্দর মটর শ্রমিক ইউনয়নের সম্পাদক জাহাঙ্গীর আলম।
পাবনা : পাবনা জাতীয় সড়ক দিবস উপলক্ষে গতকাল পাবনা ইসলামীয়া মাদ্রাসায় আলোচনা সভা ও সচেতনতা মূলক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। মাদ্রাসা ক্যাম্পাসে আসির উদ্দিন মিলনায়তনে আলোচনা সভা ও  র‌্যালী অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির ব্যক্তব্যে অধ্যক্ষ ইকবাল  হোসাইন বলেন একটা দুর্ঘোটনা সারা জীবনের কান্না নিরাপদ সড়ক নিরাপদ গন্তব্যে পৌছে দিতে পারে। আসুন আমরা সকলেই সচেতন হই। বিশেষ অতিথির ব্যক্তব্য রাখেন মাদ্রাসার ভাইস পিন্সিপাল আব্দুল লতিফ মাওলানা আব্দুর সাকুর, মোঃ রফিকুল আলম রঞ্জু, মোঃ ময়েজ উদ্দিন, প্রভাষক আব্দুল্লাহ আরিফ, মোঃ বিলাল হোসেন, মোঃ শামীম অহসান,  মােঃ মাহবুব আলম, সহ অন্যান্য শিক্ষকরা সাবধানে চালাবো গাড়ী নিরপদে ফিরবো বাড়ী এই স্লো গানকে বস্তবে রুপ দিতে পাবনায় ইসলামীয়া মাদ্রাসায় জাতীয় সড়ক দিবস পালীত হয়।
গাইবান্ধা: গাইবান্ধা বিআরটিএ’র আয়োজনে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় দিবসটির আয়োজন করা হয়। এ উপলক্ষে সকালে স্থানীয় শহীদ মিনার চত্বর থেকে র‌্যালী বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক গৌতম চন্দ্র পাল।
পরে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এবিএম সাদিকুর রহমানের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মো. ময়নুল হক, পৌর মেয়র এ্যাড. শাহ মাসুদ জাহাঙ্গীর কবির মিলন, সিভিল সার্জন মো: আব্দুস শাকুর, সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মো: আসাদুজ্জামান, জেলা বাস মালিক সমিতির সভাপতি কাজী মুকুল হোসেন, গাইবান্ধা টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো: জবাইদুর রহমান, ট্রাক, ট্যাংকলড়ি ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের জেলা সভাপতি মো: আব্দুল করিম, ট্রাক মালিক সমিতির সভাপতি রোস্তম আলী, গাইবান্ধা বিআরটিএ মোটরযান পরিদর্শক মো: রুহুল আমিন প্রমুখ।
ফুলবাড়ী (দিনাজপুর): দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা শাখার আয়োজনে জাতীয় দিবসটি পালিত হয়। গত ২২ অক্টোবর সকাল ১১ টায় ফুলবাড়ী উপজেলা সভা কক্ষে  উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আব্দুস সালামের অনুপস্থিতিতে আলোচনা সভার সভাপতিত্ব করেন সুযোগ্য উপজেলা প্রকৌশলী মোঃ শাহিদুজ্জামান। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ফুলবাড়ী পৌর মেয়র মর্তুজা সরকার মানিক। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ মঞ্জুরুল কাদের বাবু, ফুলবাড়ী থানার অসি (তদন্ত) আব্দুর রহমান।
গতকাল শনিবার দাউদকান্দি গৌরীপুর আনন্দ মাল্টিমিডিয়া স্কুলে বিতর্ক প্রতিযোগিতায় শিক্ষার্থীরা, পাশে দর্শক সারিতে প্রধান অতিথি আইটি বিশেষজ্ঞ স্কুল প্রতিষ্ঠাতা মোস্তফা জব্বার।

অনলাইন আপডেট

আর্কাইভ