ঢাকা, বুধবার 25 October 2017, ১০ কার্তিক ১৪২8, ৪ সফর ১৪৩৯ হিজরী
Online Edition

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে সংসদীয় কমিটির সুপারিশ

সংসদ রিপোর্টার: বাজার মনিটরিং ও টিসিবির কার্যক্রমের মাধ্যমে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের রাখার জন্য সুপারিশ করেছে সংসদীয় কমিটি। গতকাল মঙ্গলবার দশম জাতীয় সংসদের বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ২৩ তম বৈঠকে এ সুপারিশ করা হয়।
কমিটি’র সভাপতি  মোঃ তাজুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটি সদস্য বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, এনামুল হক,ওয়ারেসাত হোসেন বেলাল, আ,ক,ম বাহাউদ্দিন, মোঃ ছানোয়ার হোসেন, মোহাম্মদ হাছান ইমাম খাঁন এবং লায়লা আরজুমান বানু অংশগ্রহণ করেন।
বিগত ২২তম সভায় গৃহীত সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে টিসিবি’র সময়োপযোগী কার্যক্রম, আন্তর্জাতিক বাণিজ্যমেলা- ২০১৮ সম্পর্কে আলোচনা করা হয়।
বৈঠকে জানানো হয় যে, বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগে ঢাকা মহানগরীতে ১৪ টি বাজার মনিটরিং টিম নিয়োজিত রয়েছে। প্রতিদিন ২ টি করে টিম মোট ৩/৪ টি বাজার পরিদর্শন করে থাকে। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর আওতায় অধিদপ্তর কর্তৃক মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে বাজার মনিটরিং ও মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। আগস্ট ২০১৭ মাসে এ সকল টিম দ্বারা মোট ৪৭টি বাজার পরিদর্শন করে মোট ১,৫৪,০০০ টাকা জরিমানা করা হয়েছে।
বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলোদেশ (টিসিবি) নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য অস্বাভাবিক হারে বৃদ্ধি পেলে সরকারি নির্দেশনা মোতাবেক ভোগ্য পণ্য সাশ্রয়ী মূল্যে ভোক্তা সাধারণের নিকট পৌঁছে দিয়ে বাজার মূল্য স্থিতিশীল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
আগামী বৈঠকে আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ) এর সমস্ত আয় ব্যায়ের হিসাব সংসদীয় কমিটিকে অবহিত করার সুপারিশ করা হয়।
টিসিবি’র বর্তমান ডিলার সংখ্যা ২৮১৬জন। এসব ডিলার নিয়োগের ক্ষেত্রে কতজন  সংসদ সদস্যদের সুপারিশের ভিত্তিতে নিয়োগ করা হয়েছে তা আগামী বৈঠকে কমিটিকে জানানোর সুপারিশ করা হয়।
 দেশের বাইরে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন আন্তর্জাতিক মেলায় অংশগ্রহণের ক্ষেত্রে নির্দিষ্ট মান বজায় রাখার এবং মেলায় অংশগহণের ক্ষেত্রে যথাসময়ে সদস্যদের ভিসার ব্যবস্থা করার সুপারিশ করা হয়।
বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবসহ  মন্ত্রণালয় ও  জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ