ঢাকা, বুধবার 25 October 2017, ১০ কার্তিক ১৪২8, ৪ সফর ১৪৩৯ হিজরী
Online Edition

তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার প্রতিবাদে বিক্ষোভ

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যন তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার প্রতিবাদে ছাত্রদল গতকাল মঙ্গলবার রাজধানীতে বিক্ষোভ মিছিল করে -সংগ্রাম

স্টাফ রিপোর্টার: বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মিথ্যা ও বানোয়াট মামলায় গ্রেফতারী পরোয়ানা জারীর প্রতিবাদে এবং অবিলম্বে মিথ্যা মামলা ও গ্রেফতারী পরোয়ানা প্রত্যাহারের দাবিতে গতকাল মঙ্গলবার দেশব্যাপী বিক্ষোভ মিছিল করেছে যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দল। সংগঠনগুলো দাবি করে, মিছিল চলাকালে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও সরকারদলীয়রা হামলায় চালায়। এতে সারাদেশে অর্ধশত নেতাকর্মী আহত হয়েছে। এবং বেশ কিছু নেতাকর্মীকে আটক করা হয়েছে। এদিকে একই দাবিতে আজ সারাদেশে প্রতিবাদ সভা করবে বিএনপি। 

স্বেচ্ছাসেবক দল : স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় কমিটির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ, ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক দলের সভাপতি এস এম জিলানী ও সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলাম এর নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় মিছিলটি গুলিস্তান চত্ত্বর থেকে শুরু হয়ে রাজউক ভবনের সামনে গিয়ে শেষ হয়। মিছিলে অংশ নেয় দক্ষিণের সিনিয়র সহ-সভাপতি রফিক হাওলাদার, যুগ্ম সম্পাদক আব্দুল কাদের ঝিলনসহ অসংখ্য নেতাকর্মী। ঢাকা মহানগর উত্তর স্বে”ছাসেবক দলের উদ্যোগে রাজধানীর উত্তরার সোনারগাঁও জনপথে একটি বিক্ষোভ ও প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত হয়। মহানগর উত্তর স্বে”ছাসেবক দলের সভাপতি ফখরুল ইসলাম রবিন এবং সাধারণ সম্পাদক গাজী রেজওয়ান উল হোসেন রিয়াজ এর নেতৃত্বে মিছিলে আরো অংশ নেয় সাংগঠনিক সম্পাদক সাইদুল ইসলাম সাইদুর, যুগ্ম সম্পাদক আজিজুর রহমান মুসাব্বিরসহ অসংখ্য নেতাকর্মী। 

এছাড়া ফরিদপুর জেলার দলের আহবায়ক জুলফিকার হোসেন জুয়েল এবং সিনিয়র যুগ্ম আহবায়ক এ্যাড. হাবিবুর রহমান হাফিজের নেতৃত্বে বিক্ষোভ ও প্রতিবাদ মিছিল বের হলে পুলিশ বাধা দেয়। পুলিশের বাধা উপেক্ষা করে মিছিলটি সামনের দিকে যেতে চাইলে লাঠিচার্জ করে মিছিলটি ছত্রভঙ্গ করে দেয়। কুমিল্লা দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক মোজাহিদ চৌধুরীর নেতৃত্বে কুমিল্লা শহরে একটি বিক্ষোভ ও প্রতিবাদ মিছিল বের হলে পুলিশ শান্তিপূর্ণ মিছিলের উপর গুলি চালায় এবং কয়েকজন নেতাকর্মী আহত হয়। মিছিল থেকে দুই জন ওয়ার্ড স্বেচ্ছাসেবক দল নেতাকে পুলিশ গ্রেফতার করে নিয়ে যায়। মিছিলের উপর পুলিশের গুলি এবং দুইজন নেতাকে গ্রেফতারের ঘটনায় জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু এবং সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভূইয়া জুয়েল তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। নেতৃদ্বয় অবিলম্বে গ্রেফতারকৃতদের নিঃশর্ত মুক্তি দাবি করেছেন। এছাড়াও ঢাকা, মুন্সিগঞ্জ, টাঙ্গাইল, রাজশাহী মহানগর, ময়মনসিংহ দক্ষিণ জেলা, মেহেরপুর, মানিকগঞ্জ, পাবনা, গাইবান্ধা, জয়পুরহাট, নেত্রকোনা, কিশোরগঞ্জ, মাদারীপুর, চট্টগ্রাম মহানগর, বরিশাল মহানগর, ভোলা, বগুড়া, ঝিনাইদহসহ অধিকাংশ জেলা মহানগরে বিক্ষোভ ও প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত হয়।  ছাত্রদল: বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের নামে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রদল কেন্দ্রীয় সংসদ। মঙ্গলবার হাতিরপুল এলাকায় নাহার প্লাজা থেকে শুরু করে বিক্ষোভ মিছিলটি মোতালেব প্লাজার সামনে গিয়ে শেষ হয়। এ সময় ছাত্রদলের দুই নেতাকে শাহবাগ থানা পুলিশ আটক করেছে বলে জানিয়েছেন ছাত্রদল কেন্দ্রীয় সংসদের যুগ্ম-সম্পাদক কাজী মোখতার হোসাইন। আটককৃতরা হলেন সহ-সাংগঠনিক সম্পাদক মাহফুজুর রহমান ও সহ-অর্থ বিষয়ক সম্পাদক লিংকন আশরাফ। ছাত্রদলের সভাপতি রাজিব আহসান ও সাধারণ সম্পাদক আকরামুল হাসানের নেতৃত্বে বিক্ষোভ মিছিলে উপস্থিত ছিলেন সংগঠনটির সহ-সভাপতি ফেরদৌস মুন্না, তরিকুল ইসলাম টিটু, মুকিত লিংকন, ইখতিয়ার কবির, মামুন বিল্লাহ, তারেকুজ্জামান তারেক, যুগ্ম-সম্পাদক কাজী মোখতার হোসাইন, মিয়া রাসেল, মিজানুর রহমান সোহাগ, ক্রীড়া সম্পাদক সৈয়দ মাহমুদ প্রমুখ। বিক্ষোভ শেষে সংক্ষিপ্ত সমাবেশে তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা বাতিল করে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলা প্রত্যাহারের দাবি জানায় ছাত্রদল।

যুবদল: তারেক রহমান এর বিরুদ্ধে ষড়যন্ত্র মূলক মিথ্যা মামলায় গ্রেফতারী পরোয়ানা জারীর প্রতিবাদে দেশের জেলা ও মহানগরে যুবদলের বিক্ষোভ কর্মসূচী পালিত হয়েছে। রংপুর জেলা যুবদল সভাপতি নাজমুল আলম নাজু ও সাধারণ সম্পাদক সামসুল হক ঝন্টুর নেতৃত্বে রংপুর শহরে জেলা যুবদলের বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। কুড়িগ্রাম জেলা যুবদল সভাপতি রায়হান কবির সাধারণ সম্পাদক নাদিম আহমেদের নেতৃত্বে জেলা যুবদল ছাত্রদল ও সেচ্ছাসেবক দল শহরে বিক্ষোভ মিছিল বের করে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে এতে যুবদল, ছাত্রদল ও সেচ্ছাসেবক দলের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। রংপুর মহানাগরঃ রংপুর মহানগর যুবদল সভাপতি এড. মাহফুজুর রহমান ডন ও সাধারণ সম্পাদক লিটন পারভেজ এর নেতৃত্বে শহরের গ্রান্ড হোটেলের সামনে থেকে মিছিল বের হলে পুলিশী বাধার মূখে পরে। এছাড়াও বেশ কয়েকটি জেলায় বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ