ঢাকা, বুধবার 25 October 2017, ১০ কার্তিক ১৪২8, ৪ সফর ১৪৩৯ হিজরী
Online Edition

সিআইডি কর্মকর্তাকে হাইকোর্টে তলব

স্টাফ রিপোর্টার : কোনো নির্দিষ্ট অভিযোগ ছাড়া এক  মৎস্য ব্যবসায়ীকে নোটিশ দেয়ার অভিযোগে সাতক্ষীরা জেলার পুলিশের অপরাধ গোয়েন্দা বিভাগের (সিআইডি) পরিদর্শক (তদন্ত) শেখ মেসবাহ উদ্দিনকে তলব করেছেন হাইকোর্ট। আগামী ৫ নবেম্বর নোটিশ দেয়ার কারণ ব্যাখ্যা করতে ওই সিআইডি কর্মকর্তাকে আদালতে হাজির হতে বলা হয়েছে।
একইসঙ্গে, ফৌজদারী কার্যবিধির ১৬০ ধারার অধীনে তদন্ত কার্যক্রম কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। সরকারের স্বরাষ্ট্র সচিব, পুলিশের আইজি, সিআইডির খুলনা বিভাগীয় পুলিশ সুপার, সাতক্ষীরার সিআইডির ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও পুলিশ পরিদর্শক শেখ মেসবাহ উদ্দিন এবং বাদী মিন্টু চৌধুরীকে রুলের জবাব দিতে বলা হয়েছে।
গতকাল মঙ্গলবার এক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
 আদালতে রিটকারী মৎস্য ব্যবসায়ী আব্দুস সামাদ গাজীর পক্ষে শুনানি করেন এডভোকেট মো. উজ্জ্বল হোসেন। অন্যদিকে সরকার পক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।
আইনজীবী উজ্জ্বল হোসেন বলেন, নিয়মিত মামলা হলে বা মামলার সাক্ষী হলে পুলিশ তলব করতে পারে। কিন্তু আব্দুস সামাদ গাজীর বিরুদ্ধে এখনও কোনো মামলা হয়নি। আবার তিনি সাক্ষীও না। তাই তাকে হাজির হতে বলতে পারেন না।
গত ২৩ আগস্ট ফৌজদারি কার্যবিধির ১৬০ ধারা অনুযায়ী সিআইডির পুলিশ পরিদর্শক শেখ মেসবাহ উদ্দিন একটি নোটিশ দিয়ে আব্দুস সামাদ গাজীকে তার অফিসে হাজির হতে বলেন। ওই নোটিশে আব্দুস সামাদ গাজীকে বিবাদী উল্লেখ করে বলা হয়, আপনাকে নোটিশ প্রাদন করা যাইতেছে যে, বাদী কর্তৃক আপনার বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে বিধায় আগামী ২৯ আগস্ট নিম্ন সাক্ষরকারীর অফিসে হাজির হতে আপনাকে নির্দেশ প্রদান করা হইল। নোটিসে সাতক্ষীরার পলাশপোল এলাকার আব্দুল মোকাদ্দেস খান চৌধুরীকে (মিন্টু চৌধুরী) বাদী হিসেবে উল্লেখ করা হয়। এই নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে আব্দুস সামাদ গাজীর পক্ষে হাইকোর্টে রিট আবেদন করা হলে আদালত এ আদেশ দেন।
ফৌজদারী কার্যবিধি, ১৮৯৮ এর ১৬০ ধারায় বলা হয়েছে, 'প্রদত্ত সংবাদ হতে কিংবা অন্য কোনোভাবে যে ব্যক্তি সবিশেষ ঘটনা জানেন বলে প্রতীয়মান হয়, এই অধ্যায়ের অধীন তদন্ত পরিচালনাকারী কোনো পুলিশ অফিসারের লিখিত আদেশ দ্বারা তার নিজের থানার বা পার্শ্ববর্তী থানার এরূপ কোন ব্যক্তিকে তার সম্মুখে হাজির হতে বলতে পারেন এবং এরূপ ব্যক্তি সেই মোতাবেক হাজির হবেন।

অনলাইন আপডেট

আর্কাইভ