ঢাকা, বুধবার 25 October 2017, ১০ কার্তিক ১৪২8, ৪ সফর ১৪৩৯ হিজরী
Online Edition

মির্জা ফখরুলের আরো চার মামলার কার্যক্রম স্থগিত

 

স্টাফ রিপোর্টার : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বিরুদ্ধে একটি হত্যা মামলাসহ চারটি মামলার কার্যক্রম স্থগিত করেছে হাইকোর্ট। রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত মামলাগুলোর কার্যক্রম স্থগিত থাকবে। একইসঙ্গে মামলাগুলোর কার্যক্রম কেন বাতিল হবে না তার কারণ জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। এ নিয়ে উচ্চ আদালতে মির্জা ফখরুলের বিরুদ্ধে পাঁচটি মামলার কার্যক্রম স্থগিত হলো।

গতকাল মঙ্গলবার বিচারপতি মো. মিফতাহ উদ্দিন চৌধুরী ও বিচারপতি জাফর আহমেদ সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। একই বেঞ্চ আগেরদিন সোমবার দুই বছর আগের পল্টন থানার একটি নাশকতার মামলার কার্যক্রমও স্থগিত করেন।

আদালতে মির্জা ফখরুলের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন ও আইনজীবী সগির হোসেন লিওন। সরকার পক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল শেখ মনিরুজ্জামান কবির।

পরে আইনজীবী সগির হোসেন লিওন সাংবাদিকদের বলেন, পৃথক আদেশে চারটি মামলা স্থগিত করার পাশাপাশি রুল জারি করেছেন আদালত। 

২০১৩ সালের ৩০ নবেম্বর মালিবাগ চৌধুরীপাড়ায় যাত্রীবাহী একটি বাস পোড়ানো ও প্রাণহানীর ঘটনায় মির্জা ফখরুলসহ বিএনপি-জামায়াত নেতাদের বিরুদ্ধে এই হত্যা মামলা করা হয়। ওই দিন সন্ধ্যায় আবুল হোটেলের সামনে বাসটি পোড়ানো হয়। এতে মারা যান এক যাত্রী। রমনা থানার উপ-পরিদর্শক (এসআই) জহিরুল ইসলাম এ মামলা করেছিলেন। 

মামলার অভিযোগে বলা হয়, ২০১৩ সালের ৩০ নবেম্বর রাজধানীর মালিবাগ চৌধুরীপাড়ায় দশম জাতীয় সংসদ নির্বাচনের ঘোষিত তফসিল বাতিলসহ ১৮-দলীয় জোটের কারাবন্দী নেতা-কর্মীদের মুক্তির দাবিতে বিএনপি ও জামায়াতের নেতাকর্মীরা মিছিল বের করেন। ওই মিছিল থেকে একটি যাত্রীবাহী বাসে পেট্রোলবোমা ও ককটেল বোমা নিক্ষেপ করা হয়। এতে বাসে আগুন ধরে যায়। এতে অগ্নিদগ্ধ চারজনের মধ্যে হাবিবুর রহমান নামের এক ব্যক্তি চিকিৎসাধীন অবস্থায় পরে মারা যান।

একই বছর পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনায় রাজধানীর শাহজাহানপুর, পল্টন ও মতিঝিল থানায় নাশকতার অভিযোগে স্থগিত হওয়া বাকি তিন মামলা দায়ের করে পুলিশ।

অনলাইন আপডেট

আর্কাইভ