শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

চিরিরবন্দরে কৃষিতে উন্নতি কৃষকদের মাঝে সাড়া

চিরিরবন্দর (দিনাজপুর) সংবাদদাতা : দিনাজপুর জেলার মধ্যে খাদ্য শস্য উৎপাদনে অন্যতম একটি উপজেলা আর এই উপজেলাকে কৃষি সমৃদ্ধির উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন কৃষিবিদ মোঃ মাহমুদুল হাসান। মো: মাহমুদুল হাসান ২০১৬ সালের ২৩ ফেব্রুয়ারী বিসিএস (কৃষি) ক্যাডারের ২৯তম ব্যাচের একজন কৃষি কর্মকর্তা হিসাবে চিরিরবন্দরে যোগদান করেন। কৃষি অফিসার হিসেবে চিরিরবন্দর উপজেলায় যোগদানের পর থেকে গত ১ বছর ১০ মাসে উপজেলাকে কৃষি ক্ষেত্রে সমৃদ্ধ ও আধুনিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণে গুরত্বপূর্ণ ভমিকা পালন করছেন। চিরিরবন্দর উপজেলা কৃষি বৈচিত্র্যে ভরপুর ও তিনি যোগদানের  পর থেকেই তিনি তার অধীনস্থ সকল উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের নিয়ে নানা ভাবে উৎসাহিত করে কৃষকদের দ্বারপ্রান্তে সেবা দানের জন্য প্রেরণা যুগিয়েছেন।
তার যোগদানের পর কৃষি বিভাগের কার্যক্রমকে কৃষকদের দ্বারপ্রান্তে পৌঁছে দেয়াসহ আধুনিক কৃষি প্রযুক্তির সম্প্রসারণ ও কৃষি কাজকে সবার সামনে  দৃশ্যমান ভাবে তিনি ফুটিয়ে তুলছেন।
সরেজমিনে ঘুরে দেখা গেছে  চিরিরবন্দরে কৃষকদের কাছে উচ্চমূল্যের ফসল চাষ ও তা সম্প্রসারণে দলগতভাবে কাজ করছেন কৃষি সম্প্রসারন কর্মকর্তারা। যার  প্রায় সকল কার্যক্রম জনপ্রতিনিধি গণের সম্পৃক্ততা লক্ষনীয়। তিনি বর্তমান সরকারের কৃষি ক্ষেত্রে অর্জন সমূহ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের চলমান কার্যক্রম সমূহ বাস্তবায়নে সম্পূর্ন সচেষ্ট রয়েছেন।
তিনি চিরিরবন্দরের শস্য নিবিড়তা, সাথী ফসল চাষ, কন্দাল ফসলের চাষ, মসলা জাতীয় ফসলের চাষ, মাটির স্বাস্থ্য সুরক্ষায় ভার্মি কম্পোস্ট, ট্রাইকো কম্পোস্ট এর ব্যবহার, তিল চাষ, কালোজিরা চাষ, ডাল জাতীয় শস্যের সম্প্রসারণ, তেল জাতীয় ফসলের সম্প্রসারণ, মৌ-চাষ, অপ্রচলিত ফলের গ্রাম স্থাপন, আমরা গ্রাম স্থাপন, সজিনা গ্রাম স্থাপন, কৃষকদের আর্থ সামাজিক উন্নয়নসহ নানা ধরনের জনসচেতনতামূলক কার্যক্রম চালাচ্ছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ