ঢাকা, শনিবার 17 November 2018, ৩ অগ্রহায়ণ ১৪২৫, ৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

দখল আর দূষণে মরণাপন্ন গাজীপুরের চিলাই নদী

সংগ্রাম অনলাইন ডেস্ক: দখল আর দূষণে মরণাপন্ন গাজীপুর শহর দিয়ে প্রবাহিত নদী চিলাই। ময়লা আবর্জনা আর ইমারত নির্মাণের কঠিন বর্জ্য ফেলার পাশাপাশি স্থাপনা নির্মাণ করে যে যেমন পেরেছে দখলে নিয়েছে নদীটি। ভূরুলিয়ায় আড়াআড়ি বাঁধ দিয়ে নদীকে রেল লাইনের এপার থেকে ওপারে নিয়ে যাওয়া হয়েছে। আর শিল্প বর্জ্যে বিষাক্ত হয়ে গেছে নদীর পানি।

গাজীপুরের ভাওয়াল গড় ও বেলাই বিলের পানি থেকে চিলাই নদীর সৃষ্টি। সর্পিলাকারে ২৩ কিলোমিটার ঘুরে বালু নদীতে গিয়ে মিশেছে। গাজীপুর শহরে গিয়ে এই নদীর হয়েছে মরণদশা। সবখানে দেখা যাচ্ছে দখলের চিহ্ন।

সরেজমিনে দেখা যায়, নদী দখল করে নির্মিত স্থাপনার সীমানাপ্রাচীরের ওপর দিয়ে নতুন করে ফেলা হচ্ছে ইট-সুরকি। বিভিন্ন পয়েন্টে বাঁধ দেয়ায় বন্ধ হয়ে গেছে এর প্রবাহ।

ড্রেন এবং পাইপের মাধ্যমে কালচে রঙের শিল্পবর্জ্য ফেলা হচ্ছে নদীতে। এতে বিষাক্ত হয়ে গেছে নদীর পানি। চিলাইয়ের এই মরণদশার জন্য স্থানীয়দের সচেতনতার অভাবকেই দুষছেন সচেতন মহল।

নদীকে দখলমুক্ত করার পাশাপাশি দূষণমুক্ত করতে কঠোর হওয়ার ঘোষণা জেলা প্রশাসনের। দ্রুত চিলাই উদ্ধার করে নির্মল পরিবেশ সৃষ্টির দাবি শহরবাসীর।-চ্যানেল আই

অনলাইন আপডেট

আর্কাইভ