ঢাকা, রোববার 29 October 2017, ১৪ কার্তিক ১৪২8, ৮ সফর ১৪৩৯ হিজরী
Online Edition

গৃহকর ও হোল্ডিং ট্যাক্স অসহনীয়ভাবে বৃদ্ধি পরিশোধের ক্ষমতা মধ্যবিত্তের নেই

চট্টগ্রাম: বাংলাদেশ কল্যাণ পার্টির চট্টগ্রাম মহানগর সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইলিয়াস বলেছেন, আমরা ট্যাক্স দিতে চাই, চট্টগ্রামের উন্নয়নও চাই, কিন্তু অযৌক্তিকভাবে জনগণের উপর ট্যাক্স’র বোঝা চাঁপিয়ে নয়, চট্টগ্রাম সিটি কর্পোরেশন একটি সেবাদানকারী প্রতিষ্ঠান হওয়া সত্ত্বেও জনগণের উপর হোল্ডিং ট্যাক্স আদায়ের নামে অতিরিক্ত কর চাপিয়ে দিয়ে মরার খারার ঘাঁ সৃষ্টি করেছে। কারণ নগরবাসীকে হোল্ডিং টেক্স’র পাশাপাশি বাড়ির মালিক হিসেবে ইনকাম টেক্স দিতে হচ্ছে, বাড়ী নির্মাণ করার জন্য যে লোন নিয়েছিল তা সুদ সহ পরিশোধ করতে হবে, আর ঘর ভাড়া থেকে গ্যাস বিল, বিদ্যুৎ বিল, পানির বিল দিতে হচ্ছে।
এছাড়াও মেরামত ব্যয় তো আছেই। এসব কিছু চিন্তা না করে ইনকামের উপর কর পুনঃমূল্যায়ন না করে বাড়ীতে বাড়ীতে গিয়ে কর্পোরেশনের কর্মকর্তারা বাড়ী পরিমাপ করে বাড়ীর মালিকের হাতে অযৌক্তিকভাবে ট্যাক্স প্রদানের রশিদ ধরিয়ে দিচ্ছে। যা সম্পূর্ণভাবে অযৌক্তিক ও অমানবিক।
হোল্ডিং ট্যাক্স ও গৃহ অসহনীয়ভাবে বৃদ্ধি পেয়েছে যা পরিশোধের ক্ষমতা মধ্যবিত্ত কিংবা নি¤œ মধ্যবিত্তের নেই। আজ বৃহস্পতিবার ২৬ অক্টোবর বিকাল ৩ টায় ৩৩০/এ কালামিয়া বাজারস্থ অস্থায়ী কার্যালয়ে গৃহকর ও হোল্ডিং টেক্স বৃদ্ধির এক প্রতিবাদ সভায় হোল্ডিং ট্যাক্স ও গৃহ কর নির্ধারণ না করে পূর্বের পদ্ধতিতে হোল্ডিং ট্যাক্স নেয়ার দাবীতে কল্যাণ পার্টি চট্টগ্রাম মহানগর উদ্যোগে এক প্রতিবাদ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইলিয়াস বলেন, মেয়র আলহাজ্ব আ.জ.ম. নাছির উদ্দিনের উদ্দেশ্যে বলেন, আপনি মেয়র নির্বাচনের আগে বলেছিলেন আমি আওয়ামীলীগের সাধারণ সম্পাদক, আমি নির্বাচিত হতে পারলে চট্টগ্রামের উন্নয়নের ছয়লাব হয়ে যাবে। কিন্তু আপনি নিজেই স্বীকার করেছেন আমি পর্যাপ্ত পরিমাণ বাজেট পাচ্ছি না। যদি তাই হয় আপনি নগরবাসীর উপর মড়ার উপর খাঁড়ার ঘা, হোল্ডিং ট্যাক্স বৃদ্ধি না করে চট্টগ্রামের উন্নয়নে সকলকে ঐক্যবদ্ধ করে রাস্তায় নামুন। আমরাও দল মত নির্বিশেষে চট্টগ্রামের উন্নয়নের স্বার্থে আপনার সাথে থাকব।
ইলিয়াছ আরও বলেন, দেশ আজ ক্রান্তিকাল অতিক্রম করছে, দেশের মানুষের বাক স্বাধীনতা ও গণতান্ত্রিক অধিকার আজ নির্বাসিত। বাংলাদেশ কল্যাণ পার্টি বাকলিয়া থানার সভাপতি মো. মহিউদ্দিনের সভাপতিত্বে প্রতিবাদ সভায় বিশেষ অতিথি ছিলেন সহ-সভাপতি এডভোকেট জহরুল হক আনসারী, বক্তব্য রাখেন কল্যাণ পার্টির চট্টগ্রাম মহানগর সাধারণ সম্পাদক মোহাম্মদ নুরুল আলম, বাকলিয়া থানার সাধারণ সম্পাদক এডভোকেট আসিফ ইকবাল, যুগ্ম সম্পাদক সাদ্দাম হোসেন, নুরুল আলম, আবুল কালাম আজাদ, মোহাম্মদ ইউসুফ, ছাবের আহমদ প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ