ঢাকা, রোববার 29 October 2017, ১৪ কার্তিক ১৪২8, ৮ সফর ১৪৩৯ হিজরী
Online Edition

টাইগারদের আজ শেষ টি-টোয়েন্টি ম্যাচ

 

রফিকুল ইসলাম মিঞা : দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আজ দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচ খেলতে মাঠে নামবে বাংলাদেশ দল। সফরের এটাই শেষ ম্যাচ। এই ম্যাচ খেলেই দেশে ফিরবে টাইগাররা। দক্ষিণ আফ্রিকা সফরটা এবার মোটেও ভালো হয়নি বাংলাদেশের জন্য। এই সফরে এখনও কোন ম্যাচে জয় পায়নি বাংলাদেশ। বরং প্রতিটি ম্যাচেই বড় ব্যবধানে হারতে হয়েছে টাইগারদের। ফলে আজ শেষ ম্যাচে সাকিবদের জন্য কি অপেক্ষা করছে তাই দেখার বিষয়। এই ম্যাচে জিততে পারলে দেশে ফেরার আগে একটা ম্যাচে জয়ের সুখ নিয়ে দেশে ফিরতে পারবে বাংলাদেশ দল। আর হারলে এই সফরটা বাংলাদেশ ক্রিকেট দলকে অনেকদিন ভোগাবে। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় দ্বিতীয় আর শেষ টি-টোয়েন্টি ম্যাচটি শুরু হবে।

দক্ষিণ আফ্রিকা সফরে এবার এতোটা খারাপ করবে বাংলাদেশ দল তা কেউ চিন্তাও করেনি। সফরের প্রথমে দুই ম্যাচ টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে মুশফিকের দল। দুটি টেস্টেই হেরেছে বিশাল ব্যবধানে। টেস্ট সিরিজ হারা দল ওয়ানডে সিরিজে মাশরাফির নেতৃত্বে ঘুরে দাড়াতে চেয়েছিল। কিন্তু তিন ম্যাচ ওয়ানডে সিরিজেও হয়েছে হোয়াইটওয়াশ। সবকটি ওয়ানডে ম্যাচেও হেরেছে বড় ব্যবধানে। ফলে সাকিবের নেতৃত্বে দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজই ছিল বাংলাদেরশর শেষ ভরসা। কিন্তু প্রথম টি-টোয়েন্টি সিরিজে হেরে বাংলাদেশ পিছিয়ে আছে। আজ শেষ ম্যাচে হারলেই তিন ফরম্যাচে হোয়াইটওয়াশ হয়ে দেশে ফিরতে হবে সাকিবদের। ফলে দেশে ফিরার আগের ম্যাচে একটা জয়ের বিকল্প নেই টাইগারদের সামনে। আর এটা করতে পারলে টি-টোয়েন্টি সিরিজটা অন্তত ড্র করতে পারবে বাংলাদেশ দল। আর শেষ ম্যাচে সে লক্ষ্য নিয়েই খেলতে মাঠে নামবে সাকিবরা। টেস্ট আর ওয়ানডে সিরিজে বড় ব্যবধানে হারলেও টি-টোয়েন্টির প্রথম ম্যাচে লড়াই করে হেরেছে বাংলাদেশ। ফলে আজ শেষ ম্যাচে একটা জয় পাওয়ার আশা করতে পারে ক্রিকেট ভক্তরা। অবশ্য প্রথম টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশ জয়ের মুখ দেখতে পারত। কিন্তু শেষ পর্যন্ত বাংলাদেশ জয়ের কাছে গিয়ে হেরে যায় ২০ রানে।

শেষ ম্যাচে আজ মাঠে নামার আগে মানসিক ভাবে বাংলাদেশ যতটা পিছিয়ে আছে, ঠিক ততটাই এগিয়ে আছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। টেস্ট আর ওয়ানডে সিরিজ জয়ের পর টি-টোয়েন্টি সিরিজ জয়ের হাতছানি দলটির সামনে। সব কটি ম্যাচ জয়ী দক্ষিণ আফ্রিকা শেষ ম্যাচে জয়ের জন্যই মাঠে নামবে। ফলে শেষ ম্যাচটি আরো কঠিন হতে পারে টাইগারদের জন্য। টি-টোয়েন্টি ম্যাচ বলেই জয়ের কিছুটা স্বপ্ন দেখছে বাংলাদেশ দল। তবে শেষ ম্যাচে আজ জিততে হলে টাইগারদের জীবন-মরণ লড়াই করতে হবে। সব ক্রিকেটারদেরই পারফরমেন্স করতে হবে। ব্যাটিং- বোলিং- ফিল্ডিং সব সাইডে ভালো করতে না পারলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় পাওয়া মোটেও সম্ভব নয়। ফলে আজ সর্বশক্তি নিয়েই মাঠে নামতে হবে বাংলাদেশ দলকে। বাংলাদেশ ক্রিকেট দল এবার দক্ষিণ আফ্রিকা গিয়েছিল অন্যরকম আশা নিয়ে। দেশের বাইরেও ভালো করার আশা নিয়ে। সেই আশার প্রতিফলন দেখতে পারেনি মুশফিক-মাশরাফি-সাকিবরা। টেস্ট ও ওয়ানডে সিরিজে দল হিসেবেই খেলতে পারেনি বাংলাদেশ। দুই-একটি ব্যক্তিগত পারফরম্যান্স আছে, তবে সেটা আড়াল হয়েছে দলের ব্যর্থতায়। বড় বড় সব হারে খেলোয়াড়দের আত্মবিশ্বাসও এখন তলানিতে। এতে ক্রিকেট ভক্তরা খুবই হতাশ এই দল নিয়ে। ফলে শেষ ম্যাচে একটা জয়ই ক্রিকেট ভক্তদের কিছুটা শান্তনা দিতে পারবে। তবে ক্রিকেটাররা জয় এনে দিতে পারবে কিনা সেটাই দেখার বিষয়।

অনলাইন আপডেট

আর্কাইভ