ঢাকা, সোমবার 30 October 2017, ১৫ কার্তিক ১৪২8, ৯ সফর ১৪৩৯ হিজরী
Online Edition

১৬৪ ব্যক্তিকে সিআইপি মর্যাদা ঘোষণা

 

স্টাফ রিপোর্টার : বাণিজ্যিকভাবে গুররুত্বপূর্ণ ব্যক্তির (সিআইপি) মর্যাদা পেলেন দেশের ১৬৪ ব্যবসায়ী। পণ্য রফতানি ও বাণিজ্য সংগঠনের প্রতিনিধি হিসেবে তাদের এ মর্যাদা দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। গত মঙ্গলবার নির্বাচিত ১৬৪ ব্যবসায়ীর তালিকার গেজেট আকারে প্রকাশ করা হয়েছে।

পণ্য রফতানিতে ( স্পেশালাইজড টেক্সটাইল বা হোম টেক্সটাইল ছাড়া) সিআইপি নির্বাচিত হয়েছেন ১৩১ জন। এছাড়া ট্রেড ক্যাটাগরিতে এফবিসিসিআইয়ের ৩১ পরিচালক সিআইপি নির্বাচিত হয়েছেন।

রফতানি করা পণ্যের মধ্যে রয়েছে- কাঁচাপাট, চামড়া (ক্রাস্ট ও ফিনিসড), চামড়াজাত দ্রব্য, হিমায়িত খাদ্য, ওভেন গার্মেন্টস, কৃষিজাত পণ্য, এগ্রোপ্রসেসিং, লাইট ইঞ্জিনিয়ারিং, হস্তশিল্পজাত দ্রব্য, ডিহাইড্রেটেড সল্টেড ও অন্যান্য মাছ, নিটওয়্যার, প্লাস্টিকজাত পণ্য, টেক্সটাইল ( ফেব্রিক্স), বিবিধ।

নির্বাচিত সিআইপিরা এক বছর পর্যন্ত বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা ভোগ করতে পারবেন। সিআইপি কার্ডের মেয়াদকালীন বাংলাদেশ সচিবালয়ে প্রবেশের জন্য প্রবেশপত্র গাড়ির স্টিকার পাবেন তারা।

এছাড়া বিভিন্ন জাতীয় অনুষ্ঠান ও মিউনিসিপ্যাল আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ পাবেন সিআইপিরা। সিআইপি কার্ডধারীরা ব্যবসায় সংক্রান্ত ভ্রমণে বিমান, রেল, সড়ক ও জলযানে আসন সংরক্ষণের ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। সিআইপির ব্যবসায় সংক্রান্ত কাজে বিদেশে ভ্রমণে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ভিসাপ্রাপ্তির জন্য সংশ্লিষ্ট দূতাবাসকে উদ্দেশ্য করে ‘ লেটার অব ইন্ট ডোকশন’ ইস্যু করবে।

সিআইপিরা বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ-২ ব্যবহারের সুবিধা পাবেন। সিআইপিদের স্ত্রী, পুত্র, কন্যা ও নিজের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে কেবিন সুবিধার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ