ঢাকা, বুধবার 1 November 2017, ১৭ কার্তিক ১৪২8, ১১ সফর ১৪৩৯ হিজরী
Online Edition

নতুন মোড়কে প্রাণ গুঁড়া মশলা

নতুন মোড়কে বাজারে এসেছে প্রাণ গুঁড়া মশলা। বুধবার রাজধানীর প্রাণ আরএফএল গ্রুপের প্রধান কার্যালয়ে পণ্যের নতুন মোড়ক উন্মোচন করেন প্রাণ এর ব্যবস্থাপনা পরিচালক ইলিয়াছ মৃধা।

প্রাণ মশলার হেড অব বিজনেস তানভীর হাসান জানান, ভোক্তদের কাছে খাঁটি মশলা পৌঁছে দিতে উৎপাদন প্রক্রিয়া ও মান নিয়ন্ত্রণে সর্বোচ্চ গুরুত্ব দেয় প্রাণ। এজন্য মশলা তৈরির প্রতিটি ধাপে ব্যবহার করা হয় ইউরোপিয়ান প্রযুক্তি।

তিনি আরও বলেন, হলুদ মরিচসহ বিভিন্ন মশলা উৎপাদনে কাঁচামাল সংগ্রহের পর অটোমেটিক মেশিনে সাতটি ধাপে মাটির টুকরা, পাথর, ঝুঁট-ময়লা ও চিটা পরিষ্কার করা হয়। এরপর কাঁচামালকে পরিশোধনের পর পালভারাইজেশন পদ্ধতিতে সঠিক তাপমাত্রা নির্ধারণ করে ভাঙানো এবং স্টিম স্টেরিলাইজেশন প্রযুক্তি ব্যবহার করে মশলাকে ব্যাকটেরিয়া মুক্ত করা হয়। এসব কারণে প্রাণ গুঁড়া মশলার গুণগতমান অক্ষুণœ থাকে।

প্রাণ গুঁড়া মশলা এখন বিশ্বের একশটিরও বেশি দেশে সুনামের সাথে রপ্তানি হচ্ছে জানিয়ে তানভীর হাসান বলেন বাংলাদেশ থেকে মশলা ক্যাটাগরিতে প্রাণ গুঁড়া মশলা সর্বোচ্চ পরিমাণ রপ্তানি হয়ে থাকে।

প্রাণ গুড়া মশলার প্রধান বিপণন কর্মকর্তা হাসিব কামাল জানান, বাজারে এখন বেসিক, মিক্সড, পেস্ট ও হোল স্পাইস-এই চার ক্যাটাগরিতে প্রাণ এর একশরও বেশি ধরনের মশলা রয়েছে। প্যাকেট কিংবা জার দুভাবেই বাজার থেকে এই গুঁড়া মশলা কিনতে পারছেন ক্রেতারা। এর মূল্য সর্বনি¤œ ৮ টাকা থেকে সর্বোচ্চ ৩৫০ টাকা।

অনুষ্ঠানে প্রাণ গুড়া মশলার অ্যাসিসটেন্ট জেনারেল ম্যানেজার (অপারেশন) ইঞ্জিনিয়ার কফিল উদ্দিন এবং অ্যাসিসটেন্ট ব্র্যান্ড ম্যানেজার মাহমুদুল হাসানসহ প্রতিষ্ঠানটির উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ