ঢাকা, বৃহস্পতিবার 2 November 2017, ১৮ কার্তিক ১৪২8, ১২ সফর ১৪৩৯ হিজরী
Online Edition

জলবায়ু শরণার্থীদের গ্রহণ করবে নিউজিল্যান্ড : জ্যাসিন্দা আন্দ্রেন

১ নভেম্বর, সিএনএন: নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাসিন্দা আন্দ্রেন বলেছেন, নিউজিল্যান্ডকে অবশ্যই এই অঞ্চলের জলবায়ু পরিবর্তনের শিকার শরণার্থীদের গ্রহণ করতে প্রস্তুতি নিতে হবে। বুধবার সিএনএন এর ক্রিস্টিনা আমানপুরের সঙ্গে এক সাক্ষাতকারে তিনি এই মন্তব্য করেন।
আন্দ্রেন বলেন, আন্তর্জাতিকভাবে জলবায়ু পরিবর্তনের দায়ভার সবার কাধেঁই আছে। আমাদের এই বিষয়টি সম্পর্কে জানা প্রয়োজন। সামনে অনেক নাটকীয় পরিবর্তন অপেক্ষা করছে। অচিরেই জলবায়ু পরিবর্তনের শিকার শরণার্থীদের দেখা যাবে।
জ্যাসিন্দা জানান, জাতিসংঘের আইন মোতাবেক নিউজিল্যান্ড প্রতি বছর ৭৫০ জন শরণার্থী গ্রহণ করে। ভবিষ্যতে আমাদের পার্শ্ববর্তী দেশগুলোতে জলবায়ূ পরিবর্তনের শিকার শরণার্থী সৃষ্টি হবে। তার দায়ভার আমাদেরই। এর আগে আর্ডেনের লেবার পার্টি অভিবাসন বিরোধী ফার্স্ট পার্টির সঙ্গে এক হয়ে জোট সরকার গঠন করে। আদ্রেন বলেন,‘আমাদের নীতি কখনোই শরণার্থীদের বিরুদ্ধে যাবে না। আমরা সচেতনতা তৈরি করতে কঠোর পরিশ্রম করছি এবং আমরা আমাদের শরণার্থী কোটা পূরণ করতে প্রতিশ্রুতিবদ্ধ।’
উল্লেখ্য, ৩৭ বছর বয়সী আন্দ্রেন নিউজিল্যান্ডের ১৫০ বছরের ইতিহাসে সবচেয়ে কনিষ্ঠতম এবং তৃতীয় নারী প্রধানমন্ত্রী। ধৈর্যশীলতা, তারুণ্য ও নেতৃত্বের জন্য প্রশংসিত হলেও অনভিজ্ঞতার জন্য সমালোচিত হয়েছেন তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ