ঢাকা, শনিবার 4 November 2017, ২০ কার্তিক ১৪২8, ১৪ সফর ১৪৩৯ হিজরী
Online Edition

ভারত-নিউজিল্যান্ড দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ আজ

দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ানের দুর্দান্ত ব্যাটিং নৈপুণ্যে সিরিজের প্রথম টুয়েন্টি, টুয়েন্টি ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে ভারত। তাই আজ রাজকোটে দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজ জয় নিশ্চিত করতে চায় টিম ইন্ডিয়া। তবে সিরিজে টিকে থাকার জন্য জয় চায় নিউজিল্যান্ড। দু’দলের দ্বিতীয় টি-২০ ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায়। দিল্লীতে অভিজ্ঞ পেসার আশিষ নেহরার বিদায়ী ম্যাচে উদ্বোধনী জুটিতে রোহিত ও ধাওয়ান যোগ করেন ৯৮ বলে ১৫৮ রান। তাদের উদ্বোধনী জুটির ভিতের উপর ভর করে ২০ ওভারে ৩ উইকেটে ২০২ রান করে স্বাগতিক ভারত। রোহিত ও ধাওয়ান ৮০ রান  সংগ্রহ করেন। জবাবে ৮ উইকেটে ১৪৯ রান করতে সক্ষম হয় নিউজিল্যান্ড। ফলে ৫৩ রানে ম্যাচ জিতে নেয় ভারত। এই প্রথমবারের মত কিউইদের বিপক্ষে টি-২০ ফরম্যাটে জয়ের মুখ দেখেছে টিম ইন্ডিয়া। তাই সিরিজ জয়ের সুযোগও তৈরি হয়েছে তাদের। এই সুযোগটা কাজে লাগানোর কথা বললেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি, ‘নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মত জয় পেয়েছি আমরা। এবার সিরিজও জিততে চাই। সেই সুযোগ এখন আমাদের সামনে। সুযোগ কাজে লাগানোর জন্য সেরা ক্রিকেটই খেলতে হবে। রাজকোটেও দল ভালো করবে বলে আশা করি। যেমনটা দিল্লীতে করেছে সবাই। তিন বিভাগেই আমরা ভালো করেছিলাম। তাই পারফরমেন্সের ধারাবাহিকতা অব্যাহত রেখে এক ম্যাচ আগেই সিরিজ জিততে চাই।’ প্রথম ম্যাচ বাজেভাবে হেরে সিরিজে টিকে থাকার লড়াইয়ে নামবে নিউজিল্যান্ড। এজন্য কিউইদের লক্ষ্য জয়। তাই লক্ষ্য পূরণের কাজটা ভালোভাবে করতে চান নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। বলেন,‘সিরিজে আমরা পিছিয়ে পড়েছি। আমাদের ঘুরে দাঁড়াতে হবে। সিরিজে টিকে থাকতে হলে দ্বিতীয় ম্যাচে জিততেই হবে। তাই দায়িত্ব ভালোভাবে পালন করতে পারলে আমাদের লক্ষ্য পূরণ করা সম্ভব হবে। এখন আমাদের সামনে একটাই লক্ষ্য, সেটি হচ্ছে দ্বিতীয় ম্যাচ জয় এবং সিরিজে সমতা আনা।’ ভারতের কাছে প্রথম ম্যাচ হেরে আইসিসি র‌্যাংকিং-এর দ্বিতীয়স্থানে নেমে গেছে নিউজিল্যান্ড। সিরিজে শেষ দুই ম্যাচ জিতলে আবারো হারানো অবস্থান ফিরে পাবে কিউইরা। আর শেষ দুই ম্যাচে জয় পেলে র‌্যাংকিং-এ দ্বিতীয়স্থানে উঠবে ভারত। আবার যদি ভারত ২-১ ব্যবধানে সিরিজ জিতে, তাহলে পাকিস্তান শীর্ষে ও নিউজিল্যান্ড দ্বিতীয় স্থানেই থাকবে। আর ভারত বর্তমান র‌্যাংকিং অর্থাৎ পঞ্চম স্থানেই অবস্থান করবে।
ভারত দল : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, যুজবেন্দ্রা চাহাল, জসপ্রিত বুমরাহ, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), শ্রেয়াস আইয়ার, দীনেশ কার্তিক (উইকেটরক্ষক), কুলদীপ যাদব, ভুবেনশ্বর কুমার, মোহাম্মদ সিরাজ, মনিষ পান্ডিয়া, হার্ডিক পান্ডিয়া, লোকেশ রাহুল ও অক্ষর প্যাটেল।
নিউজিল্যান্ড দল : কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেইলর, ট্রেন্ট বোল্ট, টম ব্রুস, কলিন ডি গ্র্যান্ডহোম, মার্টিন গাপটিল, ম্যাট হেনরি, টম লাথাম, হেনরি নিকোলস, অ্যাডাম মিলনে, কলিন মুনরো, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, ইশ সোধি, টিম সাউদি, রস টেলর ও জর্জ ওয়াকার। ইন্টারনেট।

অনলাইন আপডেট

আর্কাইভ