ঢাকা, শনিবার 4 November 2017, ২০ কার্তিক ১৪২8, ১৪ সফর ১৪৩৯ হিজরী
Online Edition

দুর্নীতি দূর করতে প্রয়োজনীয় আইন প্রণয়নের আহ্বান

সংসদ রিপোর্টার : দুর্নীতি দূর করতে হলে সংসদে প্রয়োজনীয় আইন প্রণয়ন এবং দুর্নীতি প্রতিরোধকারী প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বৃদ্ধির উপর জোর দিয়েছেন ৬৩তম কমনওয়েলথ পার্লামেন্টারি সম্মেলনের স্মল ব্রাঞ্চের সদস্যদেশগুলো।
এ সংক্রান্ত স্মল ব্রাঞ্চের একটি অধিবেশন শেষে গতকাল শুক্রবার রাজধানীর রেডিসন ব্লু’তে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন ব্রিটিশ উপনিবেশ থেকে স্বাধীন হওয়া দেশ ইসলে অব ম্যানের এমপি জন ওয়াটারসন।
‘দ্য রোল অব পার্লামেন্ট ইন কমব্যাটিং করাপশন’ শীর্ষক অধিবেশনের মডারেটর হিসেবে এ কথা বলেন তিনি। বুধবার থেকে ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে ৬৩তম সিপিসি সম্মেলন। মূল পর্বের আগে এখন স্মল ব্রাঞ্চেস সেমিনার অনুষ্ঠিত হচ্ছে। ৫ নভেম্বর থেকে বঙ্গবন্ধু আন্তজার্তিক সম্মেলন কেন্দ্রে দ্বিতীয় পর্বের সম্মেলন শুরু হবে।
গতকাল শুক্রবার তৃতীয় দিনে তৃতীয় প্লেনারি সেশনে ‘দ্য রোল অব পার্লামেন্ট ইন কমব্যাটিং করাপশন’ শীর্ষক সেমিনারে দুর্নীতি রোধে তিনটি সুপারিশ গৃহিত হয়।
জন ওয়াটারসন বলেন, সেমিনারে আমরা তিনটি সুপারিশ গ্রহণ করেছি। এগুলো হলো- রাষ্ট্র রাজনীতি ও সম্প্রদায় থেকে যে কোনো মাত্রায় দুর্নীতি দূর করতে সংসদ আইন প্রণয়ন ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধিতে কার্যকরী ভূমিকা রাখতে হবে। সরকারের সকল ক্ষেত্রে স্বচ্ছতা সর্বোচ্চ মাত্রায় আনা এবং দুর্নীতির সংস্কৃতির বিপরীতে নীতি প্রণয়ন করার ক্ষেত্রে সংসদ সদস্যদের ঐক্যমত পোষণ করতে হবে। দুর্নীতি প্রতিরোধে বিভিন্ন প্রতিষ্ঠান স্থাপন ও কার্যক্রমের ক্ষেত্রে আইনি কাঠামো প্রতিষ্ঠা ও প্রয়োজনীয় বিধির কার্যকর অনুসরণ নিশ্চিত করতে হবে।
জলবায়ু পরিবর্তনজনিত বিষয়ে সদস্য দেশগুলোর একত্রে কাজ করার প্রস্তাবও সেমিনারে এসেছে বলে জানান জন ওয়াটারসন।
বিকেলে অন্য একটি সাংবাদিক সম্মেলনে স্মল ব্রাঞ্চের ফিন্যানশিয়াল এবং হিউম্যান রিসোর্স চ্যালেন্স শীর্ষক সেমিনারের মডারেটর ক্রিস স্টিল বলেন, ছোট ছোট দেশগুলোর মধ্যে কারিগরি ও মানবসম্পদকে উৎপাদনশীলতায় পরিণত করতে ছোট ও বড় দেশগুলোর মধ্যে সহযোগিতা বাড়ানো প্রয়োজন। এ বিষয়ে গবেষণার পরিধি বাড়াতে হবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে দাতা সংস্থার সঙ্গে ছোট দেশগুলোকে বৃহত্তর পরিসরে সহায়তা করার প্রয়োজন এবং দেশগুলোর মধ্যে সহযোগিতা ও সুযোগ বাড়ানোর প্রয়োজন।

অনলাইন আপডেট

আর্কাইভ