ঢাকা, রোববার 5 November 2017, ২১ কার্তিক ১৪২8, ১৫ সফর ১৪৩৯ হিজরী
Online Edition

সু চির আরাকান সফর ছিল লোক দেখানো! 

কামাল হোসেন আজাদ : বৈশ্বিক সম্পর্কের টানাপোড়েন হতে পারে এমন আশংকায় কোন ধরনের ঘোষণা না দিয়েই “মানুষ ভাল বলবেন” সেই মনোবাসনা পূরণে আরাকানে মগসেনা কর্তৃক চালানো তা-বের ক্ষতচিহ্ন পরিদর্শনে যান অংসান সূ চি। কিন্তু তার পরিদর্শনের এমন সফরকে হাস্যকর বলে মন্তব্য ছুড়েছেন বিশ্লেষকগণ। শুধু তাই নয়; লেলিয়ে দেয়া রাখাইনরাই রোহিঙ্গা মুসলমানদের লুট ও খুন-খারাবি করেছে বলে দাবি রোহিঙ্গা নেতাদের। উল্টো আবার তাদের সাথে কি ধরনের মেলামেশার কথা বলেছেন তিনি (সূচি); তাঁর এমন বক্তব্যের প্রশ্ন খোঁজছেন বিশ্লেষকরা।  

সূত্রমতে, আরাকান রাজ্যে গত দুই মাসের অধিক সময় ধরে চলা বর্মী বাহিনীর রোহিঙ্গা বিরোধী তান্ডবে আন্তর্জাতিক সম্প্রদায় উদ্বেগ, উৎকন্ঠা, প্রতিবাদ ও গণহত্যা বন্ধের আহবান জানালেও একটিবারের জন্য সু চি বিষয়টি আমলে   নেয়নি। উপরন্তু হানাদার সেনাবাহিনীর পক্ষেই সাফাই গেয়েছেন তিনি। হত্যা, লুন্ঠন, ধর্ষণ, উচ্ছেদ ও জ্বালাও-পোড়াওয়ের মুখে  লাখ লাখ রোহিঙ্গা পালিয়ে গিয়ে উত্তর আরাকান যখন রোহিঙ্গা শূণ্য হয়ে পড়েছে, তখনই বৃহস্পতিবার মংডু সফরে যান সু চি। পূর্বে বাছাইকৃত কিছু রোহিঙ্গার সাথে মতবিনিময় করেন তিনি।

সু চির অঘোষিত এ সফরকে লোক দেখানো এবং তার বক্তব্যকে হাস্যকর বলে মন্তব্য করছেন বিশ্লেকরা। রোহিঙ্গা নেতৃবৃন্দ বলছেন, আন্তর্জাতিক চাপের মুখে আরাকান সফর করতে বাধ্য হন সু চি। বিশ্বকে দেখানোর জন্য কতিপয় রোহিঙ্গার সাথে কথা বলেন। কিন্তু রোহিঙ্গাদের কোন অভিযোগ-অনুযোগ শুনতে চাননি তিনি।

সফরে সু চি  রোহিঙ্গাদের উদ্দেশ্যে, মিলেমিশে থাকতে বলেন । সু চির এমন অবান্তর পরামর্শকে হাস্যকর বলছেন রোহিঙ্গা নেতৃবৃন্দ। তারা বলছেন, রোহিঙ্গারা কখনো মারমুখী ছিলনা। কোন রাখাইন বা হিন্দুগ্রামে রোহিঙ্গারা হামলা করেনি। রোহিঙ্গাদের সার্বিক অধিকার হরণ করে নিয়েছে সরকার। সেনাবাহিনী সর্বদা ভয় দেখাচ্ছে। তাদের লেলিয়ে দেয়া রাখাইনরা রোহিঙ্গাদের লুট ও খুন-খারাবি করছে। তবে রোহিঙ্গারা কার সাথে মিলেমিশে থাকবে? 

রোহিঙ্গা নেতৃবৃন্দ আরো বলেন, প্রতিদিন জ্বালাও পোড়াও হচ্ছে রোহিঙ্গা বসতি ঘিরে। বাংলাদেশে এখনো পালিয়ে যাচ্ছে রোহিঙ্গা মুসলমানরা। রোহিঙ্গাদের মিলেমিশে থাকার পরিস্থিতি সেখানে নেই। তারা প্রশ্ন রেখে বলেন ওদের সাথে কিভাবে মিলিমিশে থাকব? যেভাবে নির্যাতন করছে তাতে কি ওদের সাথে মিলেমিশে থাকা যায়? 

অনলাইন আপডেট

আর্কাইভ