ঢাকা, রোববার 5 November 2017, ২১ কার্তিক ১৪২8, ১৫ সফর ১৪৩৯ হিজরী
Online Edition

মাদরাসা বোর্ডে তৃতীয় দিনে অনুপস্থিত  ২১ হাজার

 

স্টাফ রিপোর্টার : জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার তৃতীয় দিনে ২১ হাজারেরও বেশি পরীক্ষার্থী অনুপস্থিতি। আর অসাধুপন্থা অবলম্বনের কারণে ১২ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। তবে কোথাও শিক্ষক বহিষ্কার হয়নি। 

গতকাল শনিবার শিক্ষা মন্ত্রণালয়ের জেএসসি-জেডিসি পরীক্ষা কন্ট্রলরুম থেকে পাঠানো তথ্যে বিষয়টি উল্লেখ করা হয়েছে। গতকাল জেএসসির না থাকলেও জেডিসির আরবি প্রথম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় ৩ লাখ ৭০ হাজার ৮০৮ জন অংশ নেয়ার কথা থাকলেও অংশ নিয়েছে ৩ লাখ ৪৯ হাজার ৩৯৮ পরীক্ষার্থী। অনুপস্থিতির হার ৫ দশমিক ৭৭ শতাংশ। এ ছাড়া অসাধুপন্থা অবলম্বন করায় ১২ পরীক্ষার্থী বহিষ্কার হয়েছে। দেশের ৭৫৪টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এদিকে, চলতি বছরের অষ্টম শ্রেণির জেএসসি-জেডিসি পরীক্ষার প্রথম দিন আটটি সাধারণ ও মাদরাসা বোর্ডে অনুপস্থিত ছিল ৬০ হাজার ৮৯৩ জন। দ্বিতীয় দিনে এ সংখ্যা ৬১ হাজার ৯৮৯ জনে দাঁড়ায়। মাত্র দু’দিনেই অনুপিস্থিতির সংখ্যা প্রায় ১ লাখ ২২ হাজার।

প্রথমদিন জেএসসিতে বাংলা প্রথম পত্র ও জেডিসিতে কুরআন মাজিদ ও তাজবিদ এবং দ্বিতীয় দিন জেএসসিতে বাংলা দ্বিতীয় পত্র এবং জেডিসিতে আকাইদ ও ফিকহ বিষয়ের পরীক্ষা হয়। তৃতীয় দিন শুধুমাত্র জেডিসির কুরআন মাজিদ ও তাজবিদ বিষয়ে পরীক্ষা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ