ঢাকা, রোববার 5 November 2017, ২১ কার্তিক ১৪২8, ১৫ সফর ১৪৩৯ হিজরী
Online Edition

চলতি মাসে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস আবহাওয়া দফতরের

স্টাফ রিপোর্টার : কোথাও হালকা কুয়াশা, কোথাও তীব্র গরম। মাঝে মাঝে ‘হিম হিম’ অনুভূত হলেও শীতের আগমনটা যেন থমকে আছে। শীত শুরুর আগে চলতি নবেম্বর মাসেই ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

এ মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে অধিদফতরের পরিচালক সামছুদ্দিন আহমেদ জানান, এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দু’টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে। তিনি বলেন, চলতি মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পাবে। তবে গড় তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। 

 হেমন্তের এ সময়ে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদী অববাহিকায় ভোর থেকে সকাল পর্যন্ত হালকা বা মাঝারি মাত্রায় কুয়াশার দেখা মিলতে পারে।

এবার অক্টোবরে বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হলেও তা ঘূর্ণিঝড়ে পরিণত হয়নি। তবে এর প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভারি বর্ষণ হয়। 

গতকাল শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সীতাকুন্ডে ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনি¤œ নওগাঁয়ের বদলগাছিতে ১৭ দশমিক ৪ ডিগ্রি। আর এদিন ঢাকায় সর্বোচ্চ ও সর্বনি¤œ তাপমাত্রা ছিল যথাক্রমে ৩৩ দশমিক ২ ও ২১ দশমিক ৬ ডিগ্রি।

এদিকে, আবহাওয়া অধিদফতর জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন শ্রীলংকা – তামিলনাড়ু  এলাকায় একটি লঘুচাপ বিরাজ করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর প্রভাবে আজ রোববার আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। তবে সারাদেশের আবহাওয়া প্রধানতঃ 

অনলাইন আপডেট

আর্কাইভ