ঢাকা, রোববার 5 November 2017, ২১ কার্তিক ১৪২8, ১৫ সফর ১৪৩৯ হিজরী
Online Edition

 ষোড়শ সংশোধনীর  রিভিউ আবেদন  চলতি মাসে ------- : আইনমন্ত্রী

 স্টাফ রিপোর্টার: সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় পুরোপুরি বাতিল চেয়ে নভেম্বরেই পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। গতকাল শনিবার দুপুর ২টায় সুপ্রিম কোর্টের অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে এ সংক্রান্ত বৈঠক শেষে আইনমন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন। আইনমন্ত্রী বলেন, ‘আমরা রায় পর্যালোচনা করেছি। পুরো রায়ই বাতিল চেয়ে চলতি মাসেই রিভিউয়ের আবেদন জানাবো’।

দুপুর পৌনে ১২টার দিকে শুরু হওয়া এ বৈঠকে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা, মমতাজ উদ্দিন ফকির, ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু, একরামুল হক টুটুল, সরদার মো. রাশেদ জাহাঙ্গীর, মাসুদ হাসান চৌধুরী, খন্দকার দিলিরুজ্জামান, অমিত তালুকদার, সহকারী অ্যাটর্নি জেনারেল বশির আহমেদসহ রিভিউ আবেদন তৈরিতে সংশ্লিষ্টরা বৈঠকে অংশ নেন। এসময় রিভিউয়ের বিষয়ে বিভিন্ন আইনগত দিক নিয়ে পর্যালোচনা করা হয়।

গত ৩ জুলাই ষোড়শ সংশোধনী বাতিল করে হাইকোর্টের দেওয়া রায় বহাল রেখে সর্বসম্মতিক্রমে চূড়ান্ত রায়টি দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে সাত বিচারপতির পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিলও খারিজ করে দেন সর্বোচ্চ আদালত। ফলে বর্তমান সরকারের দ্বিতীয় মেয়াদে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল হয়ে যায়।

এদিকে ৭৯৯ পৃষ্ঠার সুপ্রিম কোর্টের চূড়ান্ত রায়ের বৃহৎ পরিসরে পর্যালোচনা ও রিভিউ করতে সহকর্মীদের নিয়ে ১১ সদস্যের কমিটি করে দিয়েছেন অ্যাটর্নি জেনারেল। কমিটির সদস্যরা গত ১৫ অক্টোবর থেকে প্রতি কার্যদিবসে সন্ধ্যা ছয়টা থেকে রাত ১০টা পর্যন্ত পর্যালোচনা থেকে রিভিউ আবেদন তৈরির কাজ করছেন। ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে সংবিধানের ষোড়শ সংশোধনী আনা হয়েছিল।

অনলাইন আপডেট

আর্কাইভ