শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

শিল্পকলায় ইতিহাসের মহানায়কদের নিয়ে নাট্যোৎসব শুরু

স্টাফ রিপোর্টার : ইতিহাসের মহানায়কদের নিয়ে সপ্তাহব্যাপী নাট্যোৎসব শুরু হয়েছে। গতকাল শনিবার সন্ধ্যায় ‘ইতিহাসের মহানায়কেরা’ শিরোনামে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে এ উৎসবের উদ্বোধন করা হয়েছে। সাত দিনব্যাপী এ উৎসবের আয়োজন করেছে ঢাকার ইউনিভার্সেল থিয়েটার। চলবে আগামী শুক্রবার পর্যন্ত।
উৎসব আয়োজক পর্ষদের আহ্বায়ক পুলক রাহার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি ছিলেন ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট (আইটিআই)’র সভাপতি রামেন্দু মজুমদার, ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট, বাংলাদেশ কেন্দ্রের সভাপতি নাসিরউদ্দীন ইউসুফ বাচ্চু ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ। শুভেচ্ছা বক্তৃতা করেন গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল আখতারুজ্জামান ও পথনাটক পরিষদের সাধারণ সম্পাদক আহম্মেদ গিয়াস। স্বাগত বক্তৃতা করেন ইউনিভার্সেল থিয়েটার সভাপতি আজিজুল পারভেজ।
সংস্কৃতিমন্ত্রী বলেন, ইতিহাসের মহানায়কদের নিয়ে দেশে সম্ভবত এটাই প্রথম কোন নাট্যোৎসব। তিনি আগামীতেও এ ধরনের উৎসবের আয়োজন করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্ববান জানান।
আয়োজকরা জানান, উপমহাদেশের আদি ও মূলধারার ইতিহাস থেকে নির্মিত ৭টি গুরুত্বপূর্ণ ও দর্শকনন্দিত মঞ্চ-নাটক নিয়ে এ উৎসবের আয়োজন করা হয়েছে। এতে ঢাকার পাঁচটি, ভারতের পশ্চিমবঙ্গের একটি ও চট্টগ্রামের একটি নাট্যদল অংশগ্রহণ করছে। জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে ১০ নবেম্বর পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টায় নাটকের প্রদর্শনী শুরু হবে। উৎসবের সমাপনী দিন সকাল ১০টায় একাডেমির সেমিনার কক্ষে প্রাসঙ্গিক বিষয় নিয়ে একটি সেমিনারের আয়োজন করা হবে। এতে মূল প্রবন্ধ পাঠ করবেন বিপ্লব বালা।
গতকাল উৎসবের উদ্বোধনী সন্ধ্যায় রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনকাহিনী নির্ভর নাটক ‘বাংলার মাটি বাংলার জল’ মঞ্চস্থ করে পালাকার নাট্যদল। সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের লেখা এ নাটকটির নিদের্শনা দিয়েছেন নাট্যজন আতাউর রহমান।
উৎসবের দ্বিতীয় দিন আজ রোববার সন্ধ্যায় ত্রপা মজুমদারের নির্দেশনায় থিয়েটার মঞ্চায়ন করবে নাটক ‘বারামখানা’। বাউল স¤্রাট লালন ফকিরের জীবনীভিত্তিক এ নাটকটির কাহিনী লিখেছেন পান্থ শাহরিয়ার।
ধারাবাহিকভাবে এ উৎসবে আরো পরিবেশিত হবে বৃটিশ বিরোধী বিপ্লবী সূর্যসেনকে নিয়ে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি রের্পাটরি’র নাটক ‘সূর্যসেন’, বঙ্গবন্ধকে নিয়ে লোকনাট্য দলের ‘মুজিব মানেই মুক্তি’, ১৯৪৬ সালে সাম্প্রদায়িক দাঙ্গার প্রেক্ষাপটে মহাত্মা গান্ধীর নোয়াখালী সফর নিয়ে ইউনিভার্সেল থিয়েটারের নাটক ‘মহাত্মা’, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরকে নিয়ে আরণ্যকের প্রযোজনা ‘এবং বিদ্যাসাগর’ এবং গৌতম বুদ্ধকে নিয়ে ভারতের পশ্চিমবঙ্গের কল্যাণী নাট্য ভাবনার নাটক ‘শ্রমণ’।

অনলাইন আপডেট

আর্কাইভ